FIFA World Cup 2022: স্বপ্ন অধরা ইউক্রেনের, ৬৪ বছর পর বিশ্বকাপে ওয়েলস

১৯৫৮ সালে শেষ বার বিশ্বকাপে অংশ নিয়েছিল। তার পর থেকে শুধুই অপেক্ষা। ইউক্রেনের আকাশে যদি বিষাদ সুর বাজে, ওয়েলসের আকাশ জুড়ে শুধুই আনন্দ। দীর্ঘ অপেক্ষার পর বিশ্বকাপে খেলবে ওয়েলস। স্বপ্ন পূরণ হল গ্যারেথ বেলের।

FIFA World Cup 2022: স্বপ্ন অধরা ইউক্রেনের, ৬৪ বছর পর বিশ্বকাপে ওয়েলস
ওয়েলস ফুটবল দল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 3:19 PM

কার্ডিফ: না, স্বপ্নপূরণ হল না। কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) টিকিট অর্জনে ব্যর্থ ইউক্রেন (Ukraine)। একটা ছোট্ট ভুল, আর তাতেই স্বপ্ন শেষ জিনচেঙ্কোদের। দেশের আকাশ জুড়ে কালো ধোঁয়া আর বোমারু বিমানের আনাগোনা। শয়ে শয়ে মৃতদেহ সারি দিয়ে সাজানো। গত কয়েক মাসে একেবারে পাল্টে গিয়েছে ইউক্রেনের ছবিটা। কিয়েভের উপর দিয়ে শুধুই রুশ বিমানের যাতায়াত। রাশিয়ার হামলায় তছনছ হয়ে গিয়েছে ইউক্রেন। রাশিয়াকে প্রত্যাখানের ডাক উঠেছে বিশ্বের সর্বত্র। এই অবস্থায় একটা স্বপ্নেই ফের নতুন করে বাঁচার আশা দেখছিল ইউক্রেনবাসী। ফুটবল। স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের প্লে অফের ফাইনালে ওঠে ইউক্রেন। শেষ ল্যাপে সামনে ওয়েলস (Wales)। গ্যারেথ বেলদের হারালেই কাতারের টিকিট নিশ্চিত হয়ে যেত ইউক্রেন। কিন্তু সেই স্বপ্ন অধরাই থাকল। ওয়েলসের কাছে ০-১ হেরে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গেল ইউক্রেন।

এ দিকে ৬৪ বছর পর ফের বিশ্বকাপে ওয়েলস। ১৯৫৮ সালে শেষ বার বিশ্বকাপে অংশ নিয়েছিল। তার পর থেকে শুধুই অপেক্ষা। ইউক্রেনের আকাশে যদি বিষাদ সুর বাজে, ওয়েলসের আকাশ জুড়ে শুধুই আনন্দ। দীর্ঘ অপেক্ষার পর বিশ্বকাপে খেলবে ওয়েলস। স্বপ্ন পূরণ হল গ্যারেথ বেলের। খেলার ৩৪ মিনিটে ফ্রিকিক থেকে বেলের শট ক্লিয়ার করতে যান ইউক্রেনের ইয়ার্মোলেঙ্কো। কিন্তু মাথায় লেগে বল প্রতিহত হয়ে নিজেদের জালে জড়িয়ে যায়। মাঠ জুড়ে শুরু বেলদের উৎসব। ওই একটা গোলই ম্যাচের ভাগ্য ঠিক করে দেয়।

ম্যাচে অধিকাংশ সময় দাপট দেখিয়েও কাতারের টিকিট অর্জনে ব্যর্থ ইউক্রেন। ওয়েলসের গোল লক্ষ্য করে ২২টা শট নেন জিনচেঙ্কোরা। কোচ পেত্রাকোভ বলেন, ‘বিশ্বকাপে যাওয়ার জন্য আমরা সব কিছু ভাবে চেষ্টা করেছিলাম। সবই করলাম, শুধু গোলটাই পেলাম না।’ দীর্ঘ কয়েক মাস ফুটবলের বাইরে ছিল ইউক্রেনের অধিকাংশ ফুটবলাররা। তা সত্ত্বেও নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছিলেন ইয়ার্মোলেঙ্কোরা।

ম্যাচের পর জিনচেঙ্কো বলেন, ‘এই হারটা মেনে নিতে পারছি না। কিন্তু ফুটবলে এ রকমটাই হয়। ফুটবলের সঙ্গে আবেগ জড়িয়ে। আমরা সমর্থকদের একটা ভালো মুহূর্ত দিতে পারতাম। কিন্তু এই অপ্রত্যাশিত ফলটা আমরা চাইনি। এই অবস্থায় আমাদের প্রত্যেকের একে অন্যের পাশে থাকা উচিত। একসঙ্গে সবাইকে লড়তে হবে। দেশের ফুটবলের স্বার্থে নিজেদের সেরাটা দিতে হবে।’

কাতার বিশ্বকাপে গ্রুপ বি-তে খেলবে ওয়েলস। সেই গ্রুপে আছে ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র আর ইরান। সেখানেও ওয়েলসের সামনে এক মর্যাদার লড়াই। ইংল্যান্ড আর ওয়েলস- ফুটবলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বিশ্ব মঞ্চে ইংল্যান্ড-ওয়েলস দ্বৈরথ ঘিরে এখন থেকেই পারদ চড়তে শুরু করে দিল।

আরও পড়ুন: Ajinkya Rahane Birthday: ৩৪-এ পা দিলেন ভারতের তারকা ক্রিকেটার অজিঙ্ক রাহানে