Tokyo Olympics 2020: টোকিওয় নিজের সেরাটা দিয়ে নিজেকেই চমকে দিতে চাই: মণিকা বাত্রা

এটা তাঁর দ্বিতীয় অলিম্পিক। এর আগে রিও অলিম্পিকে নেমেছিলেন মণিকা। তবে তাঁর মতে সে সব এখন অতীত। টোকিওর জন্য তিনি তৈরি।

  • Publish Date - 5:59 pm, Thu, 22 July 21 Edited By: Sanghamitra Chakraborty
Tokyo Olympics 2020: টোকিওয় নিজের সেরাটা দিয়ে নিজেকেই চমকে দিতে চাই: মণিকা বাত্রা
Tokyo Olympics 2020: টোকিওয় নিজের সেরাটা দিয়ে নিজেকেই চমকে দিতে চাই: মণিকা বাত্রা

অলিম্পিকের (Olympics) ইতিহাসে এখনও পর্যন্ত কোনও ভারতীয় প্যাডলার পদক জিততে পারেননি। এ বার সেই পদক জয়ের আশা দেখাচ্ছেন ভারতীয় টেবল টেনিসের (Table Tennis) পোস্টার গার্ল মণিকা বাত্রা (Manika Batra)। সিঙ্গলসের পাশাপাশি শরথকমলের (Sharath Kamal) সঙ্গে মিক্সড ডবলস ইভেন্টেও অংশ নেবেন মণিকা। গেমস শুরুর আগে মণিকার গলায় আত্মবিশ্বারের সুর। নিজের সবটা উজাড় করে টোকিওয় পদক জিতে, নিজেকেই চমকে দিতে চান ২৬ বছর বয়সী ভারতীয় প্যাডলার।

এটা তাঁর দ্বিতীয় অলিম্পিক। এর আগে রিও অলিম্পিকে নেমেছিলেন মণিকা। তবে তাঁর মতে সে সব এখন অতীত। টোকিওর জন্য তিনি তৈরি। মণিকার কথায়, “এটা আমার দ্বিতীয় অলিম্পিক। আমি ভীষণ উৎসাহিত এবং আমি তৈরিও। আমার প্রথম অলিম্পিকে (রিও অলিম্পিক ২০১৬) আমি শুধু মাত্র খেলতে গিয়েছিলাম। কিন্তু এ বার আমি নিজের কাছ থেকে অনেক বেশি আশা করছি। দেশের হয়ে অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পাওয়ায় আমি ভীষণ উচ্ছ্বসিত। আমার দ্বিতীয় অলিম্পিকে অংশগ্রহণ করতে পেরেও খুব আনন্দিত বোধ করছি।”

টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) জন্য তিনি মানসিক দিক থেকে ও শারীরিক দিক থেকে পুরোদমে প্রস্তুত, এমনটাই বলছেন মণিকা। তাঁর ব্যাখ্যা, “আমার প্রস্তুতিতে আমি খুশি। তবে পুরোপুরি সন্তুষ্ট নই। কোনও প্লেয়ারই কোনও টুর্নামেন্টের আগে তাঁর প্রস্তুতিতে পুরোপুরি সন্তুষ্ট হন না। তবে আমি আমার প্রস্তুতি নিয়ে খুশি। ২০১৬-র গেমসের আগে আমি এখনকার মতো প্রস্তুত ছিলাম না। এ বার আমার সমস্ত সাপোর্ট স্টাফ – কোচ, ফিজিও এবং আমার পার্টনার, যে বেলারুশ থেকে এসেছে, তাঁর সঙ্গে আমি পুনেতে যে প্রশিক্ষণ নিয়েছি তা খুব ভালো হয়েছে। আমি শারীরিক ও মানসিকভাবেও প্রস্তুত। মানসিকভাবে তৈরি থাকা এখন ভীষণ গুরুত্বপূর্ণ। বর্তমান পরিস্থিতির কারণে (করোনা), আমাদের শক্ত থাকতে হবে। তাই আমি গেমস শুরু হওয়ার আগে থেকেই প্রস্তুত।”

টোকিও অলিম্পিকে মণিকার কাছ থেকে পদক জয়ের আশায় রয়েছে ভারত। তিনি নিজেও পদক জয়ের স্বপ্ন বুঁনছেন। তিনি বললেন, “আমি আমার দেশের হয়ে টোকিও অলিম্পিকে অংশ নিচ্ছি এবং যাই হোক না কেন আমি আমার সেরাটা দেব। আমি আমার ১০০% দেব। তবে, আমি যখন খেলি তখন আমি নিজের উপর সেই চাপ নেব না যে আমাকে জিততেই হবে। আমার মনের আড়ালে আমি অবশ্যই এই চিন্তাভাবনা করব যে আমাকে আমার দেশের জন্য জিততে হবে, তবে আমি নিজের উপর সেই চাপটা দিতে চাই না। আমি কেবল আমার খেলা উপভোগ করতে চাই এবং নিজের সেরাটা খেলতে চাই। সেরা পারফর্ম করে আমি নিজেকে অবাক করে দিতে চাই।”

টোকিও পাড়ি দেওয়ার আগে থেকেই টোকিওর সময় মেনে নিজের সূচি তৈরি করে নাওয়া-খাওয়া-অনুশীলন করেছেন মণিকা। এ বার শুধু অপেক্ষার পালা। ২৪ জুলাই মেয়েদের সিঙ্গলসে ও মিক্সড ডাবলসে (শরথকমলের সঙ্গে জুটিতে) নামবেন মণিকা বাত্রা।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: করোনার চাপে অলিম্পিক উদ্বোধনে ভারতের মাত্র ২২ অ্যাথলিট

Click on your DTH Provider to Add TV9 Bangla