PARIS 2024 GOLD: প্যারিসে সোনার লাফ, ইতিহাস গড়লেন প্রবীণ কুমার

Paris Paralympics 2024: ভারতের ২১ বছরের এই অ্যাথলিট উত্তর প্রদেশের নয়ডার। ভারতের দ্বিতীয় অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিক হাইজাম্পে সোনা জয়ের রেকর্ডও গড়লেন। তাঁর আগে সোনা জিতেছিলেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। জন্ম থেকেই একটি পা ছোট প্রবীণের। তাঁর স্বপ্ন ছিল বড়। ধীরে ধীরে সেই স্বপ্নের দিকে এগিয়েছেন।

PARIS 2024 GOLD: প্যারিসে সোনার লাফ, ইতিহাস গড়লেন প্রবীণ কুমার
Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 5:58 PM

প্যারিস অলিম্পিকে সোনার ইতিহাস লিখলেন প্রবীণ কুমার। পুরুষদের হাইজাম্প T64 ক্যাটেগরিতে সোনা জিতলেন প্রবীণ। টোকিও প্যারালিম্পিকেও পদক এনেছিলেন প্রবীণ। টোকিওতে এসেছিল রুপো, এ বার সোনা। পরপর দুই অলিম্পিকে পদক। প্যারিসে ব্যক্তিগত এবং এশিয়ান রেকর্ড গড়েন প্রবীণ কুমার। প্যারিসে ২.০৮ মিটার লাফ প্রবীণের। টোকিও প্যারালিম্পিকে তাঁর ব্যক্তিগত সর্বাধিক ছিল ২.০৭ মিটার। নিজেকে ছাপিয়ে যাওয়াই শুধু নয়, এশিয়ান স্তরে এটিই সর্বোচ্চ।

ভারতের ২১ বছরের এই অ্যাথলিট উত্তর প্রদেশের নয়ডার। ভারতের দ্বিতীয় অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিক হাইজাম্পে সোনা জয়ের রেকর্ডও গড়লেন। তাঁর আগে সোনা জিতেছিলেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। জন্ম থেকেই একটি পা ছোট প্রবীণের। তাঁর স্বপ্ন ছিল বড়। ধীরে ধীরে সেই স্বপ্নের দিকে এগিয়েছেন। গত অলিম্পিকে রুপোর পর আরও বড় স্বপ্ন ছিল। সোনা জিতে সেই স্বপ্নই পূরণ করলেন প্রবীণ কুমার।

এই খবরটিও পড়ুন

টোকিওতে সর্বকনিষ্ঠ হিসেবে পদক জয়ের নজির গড়েছিলেন প্রবীণ কুমার। যদিও হাইজাম্প নয়, তাঁর প্রথম পছন্দ ছিল ভলিভল। একটি পা ছোট হওয়ায় নানা বিদ্রুপের মুখেও পড়তে হয়েছিল। নিরাপত্তাহীনতায় ভুগতেন প্রবীণ। অস্বস্তি দূর করতে খেলাকেই বেছে নেন। বন্ধুদের সঙ্গে ভলিভল খেলতেন। কেরিয়ারে টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায় হাইজাম্পের একটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার পর। এশীয় স্তরে পদক জিতেছেন, টোকিও অলিম্পিকে রুপোর পর এ বার সোনা।