Paralympics 2024: ধরমবীর-প্রণবের হাত ধরে প্যারালিম্পিকে একই ইভেন্টে সোনা-রুপো ভারতের

প্যারিস প্যারালিম্পিকের সপ্তম দিন এফ৫১ ক্লাব থ্রো ইভেন্টে জোড়া পদক এসেছে ভারতে। ধরমবীরের (Dharambir) হাত ধরে সোনা এসেছে। একই ইভেন্টে রুপো প্রণব সুরমার (Pranav Soorma)।

Paralympics 2024: ধরমবীর-প্রণবের হাত ধরে প্যারালিম্পিকে একই ইভেন্টে সোনা-রুপো ভারতের
প্যারালিম্পিকে ধরমবীর-প্রণবের হাত ধরে একই ইভেন্টে সোনা-রুপো ভারতেরImage Credit source: X
Follow Us:
| Updated on: Sep 05, 2024 | 5:55 PM

কলকাতা: প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics) বার বার ভারতীয় প্যারা অ্যাথলিটরা দেশের পতাকা উচুতে ওড়াচ্ছেন। সপ্তম দিন এফ৫১ ক্লাব থ্রো ইভেন্টে জোড়া পদক এসেছে ভারতে। ধরমবীরের (Dharambir) হাত ধরে সোনা এসেছে। একই ইভেন্টে রুপো প্রণব সুরমার (Pranav Soorma)। ধরমবীর ৩৪.৯২ মিটার থ্রো করে সোনার হাসি হেসেছেন। এই থ্রোয়ের সুবাদে এশিয়ান রেকর্ডও গড়েছেন ধরমবীর। আর একই ইভেন্টে ৩৪.৫৯ মিটার থ্রো করে রুপো পেয়েছেন প্রণব।

প্যারালিম্পিকে ধরমবীরের প্রথম চারটি থ্রো ফাউল হয়। পঞ্চম থ্রো-তে লেখা ছিল সোনা। আর প্রণবের দ্বিতীয় থ্রো-য়ে আসে রুপো। এই ইভেন্টে অপর এক ভারতীয় প্যারা অ্যাথলিট নেমেছিলেন। অমিত কুমার সারোহা ২৩.৯৬ মিটার থ্রো করে ১০ নম্বরে শেষ করেন। আপাতত প্যারালিম্পিকের পয়েন্ট টেবলের ১৩ নম্বরে ভারত। ৫টি সোনা, ৯টি রুপো ও ১০টি ব্রোঞ্জ সহ দেশের প্যারা অ্যাথলিটরা পেয়েছেন মোট ২৪টি পদক।

প্যারালিম্পিকে ক্লাব থ্রো ইভেন্টে সেই অ্যাথলিটরাই নামেন, যাঁরা পক্ষাঘাতগ্রস্ত। হরিয়ানার সোনিপতে ডাইভিং করতে গিয়ে এক দুর্ঘটনার মুখে পড়েছিলেন ধরমবীর। জলের গভীরতা বুঝতে পারেননি। একটি পাথরে ধাক্কা খান। সেই সময় কোমরের নীচ থেকে বাকি অংশ তাঁর অসাড় হয়ে যায়। এরপর ধীরে ধীরে প্যারা-স্পোর্টসের সঙ্গে পরিচয় ধরমবীরের। সেই তিনি এ বার প্যারালিম্পিকে সোনা জিতে রেকর্ড গড়লেন।

এই খবরটিও পড়ুন

ধরমবীরের ছেলেবেলা থেকে থেকে খেলার প্রতি টান না থাকলেও প্রণব ছেলেবেলা থেকেই ক্রিকেট এবং রোলার হকি খেলতে ভালোবাসতেন। এরপর ১৬ বছর বয়সে তাঁর মাথায় এক দিন সিমেন্টের চাঙর ভেঙে পড়ে। তখন মেরুদণ্ডে বড় সড় চোট লাগে। যার ফলে তাঁর শরীরের নীচের অংশ অসাড় হয়ে যায়। ধীরে ধীরে পরিবারের সমর্থনে ও কাছের মানুষদের ভরসা দেওয়ার পর প্রণব প্যারা-স্পোর্টসে আসেন। এ বার প্যারালিম্পিকে রুপোও পেলেন তিনি।