Car AC: গাড়িতে AC চালালে হু হু করে পেট্রল-ডিজ়েল খতম! এই উপায়ে এসি চালিয়েও পাবেন দুর্দান্ত মাইলেজ

Car AC Tips: বেশি এসি চালানোর পরেও গাড়ির মাইলেজ কীভাবে ভাল পাওয়া যেতে পারে, তার জন্য আপনার কিছু টিপস জেনে রাখা দরকার। তাতে, আপনার গাড়ি ঠান্ডাও হবে দ্রুত এবং আপনি মাইলেজও ঠিকঠাক পাবেন। কৌশলগুলি জেনে নিন।

Car AC: গাড়িতে AC চালালে হু হু করে পেট্রল-ডিজ়েল খতম! এই উপায়ে এসি চালিয়েও পাবেন দুর্দান্ত মাইলেজ
যে উপায়ে গাড়িতে এসি চালিয়েও ভাল মাইলেজ পাবেন, জেনে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 7:23 PM

Car AC Fuel Consumption: গরমকাল পড়তেই বাড়ির সঙ্গে সঙ্গে গাড়ির AC-ও চলতে শুরু করেছে জোরকদমে। কিন্তু অনেকেই মনে করেন যে, গাড়িতে AC চালালে পেট্রল বেশি খরচ হয় এবং তার জন্য মাইলেজ কমে যায়। তাই, অনেকেই গাড়ি চালানোর সময় টাকা বাঁচাতে এসি কম ব্যবহার করেন। কিন্তু সত্যিই কি গাড়ি চালানোর সময় AC অন করে রাখলে পেট্রল বা ডিজ়েল বেশি খরচ হয় এবং মাইলেজ কমে যায়? তাহলে AC না চালালে কতটা জ্বালানি সাশ্রয় হয়? মাইলেজের সঙ্গে গাড়ির AC-র সত্যিই কোনও সম্পর্ক আছে কি না, সেই বিষয়গুলিই জেনে নেওয়া যাক। তবে এই বিষয়টা জানার আগে গ্রীষ্মে গাড়ির এসি চেক করাটা খুব জরুরি। পাশাপাশি কম্প্রেসরও চেক করে নিতে হবে। আপনি যদি নিয়মিত গাড়ির এসি চেক করতে থাকেন, তাহলে গাড়ি আরও দ্রুত ঠান্ডা করতে পারবে AC।

গাড়িতে AC চালালে মাইলেজের উপর কতটা প্রভাব পড়ে?

বিশেষজ্ঞদের দাবি, আপনি গাড়িতে বেশি পরিমাণে AC চালালে, তা গাড়ির মাইলেজের উপরে মাত্র 5 থেকে 7 শতাংশ প্রভাব ফেলে। এমনটা হওয়ার কারণ হল, এয়ার কন্ডিশনারটি কাজ করার জন্য ইঞ্জিন থেকে শক্তি সংগ্রহ করে তার উপরে চাপ সৃষ্টি করে এবং গাড়িকে আরও জ্বালানি ব্যবহার করতে একপ্রকার বাধ্য করে। এখন আপনি যদি গাড়ির এয়ার কন্ডিশনার তার সর্বোচ্চ সেটিংসে চালান, তাহলে তার গড় মাইলেজের রিটার্ন 30% পর্যন্ত কমিয়ে দেয়।

তবে, দরকার হলে কেন চালাবেন না। প্রয়োজন অনুযায়ী গাড়িতে বেশি পরিমাণে এসি চালাতে কোনও সমস্যা নেই। তাই, তবে প্রয়োজনে বেশি এসি চালানোর পরেও গাড়ির মাইলেজ কীভাবে ভাল পাওয়া যেতে পারে, তার জন্য আপনার কিছু টিপস জেনে রাখা দরকার। তাতে, আপনার গাড়ি ঠান্ডাও হবে দ্রুত এবং আপনি মাইলেজও ঠিকঠাক পাবেন।

AC চালানোর পরে গাড়িতে ভাল মাইলেজ কীভাবে পাবেন?

তিনটি এমন কার্যকর পদ্ধতি রয়েছে, যার সাহায্যে আপনি অতিরিক্ত পরিমাণে এয়ার কন্ডিশনার চালিয়েও গাড়িতে ভাল মাইলেজ পাবেন। সেই তিনটে পদ্ধতি জেনে নিন।

1) প্রথমে একটু কমে চালান – গাড়ি চালানোর সঙ্গে সঙ্গে যখন এসিটা অন করছেন, তখন তার তাপমাত্রা একটু বেশিই রাখুন। ধীরে ধীরে তা কমাতে থাকবেন, তাহলে দীর্ঘক্ষণ আপনার গাড়ির ভিতরটা ঠান্ডা থাকবে এবং আপনার জ্বালানির দহনও সেভাবে হবে না। তারপরে আপনি চাইলে কিছু সময়ের জন্য ACটা বন্ধও করে রাখতে পারেন।

2) গরম বাতাস বাইরে বের করে দেবে AC – গরমে গাড়ির ভিতরটা তেতে থাকা খুব স্বাভাবিক। তাই, গাড়ি চালানোর আগে তার জানলাগুলি খুলে দিন। তারপরই এসি চালান। এতে করে গাড়ির গরম বাতাস বেরিয়ে যাবে এবং আপনার গাড়িটাও খুব দ্রুত ঠান্ডা হয়ে যাবে।

3) রিসার্কুলেশন মোড বন্ধ করুন – গাড়ি স্টার্ট দেওয়ার সঙ্গেই রিসার্কুলেশন মোডটি বন্ধ করুন। যার ফলে বায়ুচলাচল হবে এবং গরম বাতাস বেরিয়ে যাবে। পরে গাড়ির ভিতরটা আবার ঠান্ডা হয়ে গেলে রিসার্কুলেশন মোড চালু করুন। এর ফলে গাড়ির কেবিনে ঠান্ডা বাতাস সঞ্চালিত হতে থাকবে এবং দীর্ঘ সময় ধরে তা ঠান্ডাও থাকবে।