Komaki XGT-X1: ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক স্কুটার! দাম কত?

গত জুন মাসে প্রথম ভারতে কোমাকি XGT-X1 ইলেকট্রিক স্কুটার প্রকাশ্যে এনেছিল সংস্থা। জানা গিয়েছে, নতুন অ্যাফোর্ডেবল ভার্সানের XGT-X1 ই-স্কুটারে রয়েছে একটি লেড-অ্যাসিড ব্যাটারি।

Komaki XGT-X1: ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক স্কুটার! দাম কত?
কোমাকি XGT-X1 ইকেলট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 11:52 PM

ভারতে লঞ্চ হয়েছে কোমাকি ইলেকট্রিক ভেহিকেলসের নতুন ইলেকট্রিক স্কুটার XGT-X1। দেশে এই ই-স্কুটারের দাম মাত্র ৪৫ হাজার টাকা। বলা হচ্ছে এ যাবৎ ভারতে যত ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়েছে, তার মধ্যে সবচেয়ে সস্তা এই ইলেকট্রিক স্কুটার, যার দাম ৫০ হাজার টাকারও কম। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে লিথিয়াম-আয়ন ব্যাটারি সমেত Komaki XGT-X1 ইলেকট্রিক স্কুটার ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে ভারতে। ওই স্কুটার ২৫ হাজার ইউনিটি বিক্রির পর এবার দেশে অ্যাফোর্ডেবল ভার্সান এনেছে কোমাকি ইলেকট্রিক সংস্থা।

গত জুন মাসে প্রথম ভারতে কোমাকি XGT-X1 ইলেকট্রিক স্কুটার প্রকাশ্যে এনেছিল সংস্থা। জানা গিয়েছে, নতুন অ্যাফোর্ডেবল ভার্সানের XGT-X1 ই-স্কুটারে রয়েছে একটি লেড-অ্যাসিড ব্যাটারি। এই ভ্যারিয়েন্টেরই এক্স শোরুম দাম ধার্য হয়েছে ৪৫ হাজার টাকার। আগের লিথিয়াম-আয়ন ব্যাটারি ভ্যারিয়েন্টের ৬০ হাজার টাকা দামও এক্স শোরুম হিসেবেই ধার্য করা হয়েছিল। জানা গিয়েছে XGT-X1 ইলেকট্রিক স্কুটারের এই দুই ভ্যারিয়েন্ট ছাড়াও কোমাকি ইলেকট্রিক ভেহিকেলস সংস্থার ১২টি লাইসেন্সড exempted models এবং তিনটি হাই-স্পিড রেজিস্টেশন মডেল রয়েছে।

নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে পেরে খুশি কোমাকি সংস্থা। সম্প্রতি কোমাকি ইলেকট্রিক ডিভিশনের ডিরেক্টর গুঞ্জন মালহোত্রা জানিয়েছেন, বছরের পর বছর গবেষণার পর লিড-অ্যাসিড ব্যাটারির XGT-X1 ইলেকট্রিক স্কুটার তৈরি করা সম্ভব হয়েছে। আর এবার ভারতে বাজারে এই ই-স্কুটার লঞ্চ করতে পেরেও উচ্ছ্বসিত সংস্থা। গুঞ্জন আরও বলেছেন যে, ভারতের আমজনতা বিশেষ করে মধ্যবিত্ত সাধারণ মানুষ যাতে এই ইলেকট্রিক স্কুটার কিনতে পারেন সেকথা মাথায় রেখেই নতুন XGT-X1 ভ্যারিয়েন্ট নির্মাণ করা হয়েছে। ই-স্কুটারের দাম যাতে সাধারণের সাধ্যের মধ্যে থাকে সেই চেষ্টাই করেছেন কোমাকি কর্তৃপক্ষ।

কোমাকি XGT-X1 ইকেলট্রিক স্কুটার আরও একটি ভ্যারিয়েন্টেও এসেছে। সেখানে রয়েছে লিথিয়াম টিটানেট ব্যাটারি। ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার রেঞ্জ দেবে এই ইলেকট্রিক স্কুটার, ইকো মোডে একবার চার্জ দিলে ওই রেঞ্জ পাওয়া যাবে। এছাড়াও লিথিয়াম আয়ন ব্যাটারিতে থাকছে 2+1 (1-year service warranty)। অন্যদিকে lead-acid ব্যাটারিতে রয়েছে এক বছরের ওয়ারেন্টি।

আরও পড়ুন- 2021 Tiguan SUV: ভারতে নতুন এসইউভি লঞ্চ করতে চলেছে জার্মান সংস্থা Volkswagen

আরও পড়ুন- Force Gurkha: ভারতে লঞ্চ হয়েছে ফোর্স মোটর্স ইন্ডিয়ার নতুন গাড়ি, পাল্লা দেবে মহিন্দ্রা থরের সঙ্গে, দাম কত?

আরও পড়ুন- Diwali Two-Wheeler Launch: দীপাবলিতে বাইক কিংবা স্কুটার কিনবেন ভাবছেন? দেখে নিন কী কী লঞ্চ হতে চলেছে ভারত