Ola E-Scooter: Ola S1 কিনেছেন, কিন্তু চার্জিংয়ের জায়গা নেই, অগত্যা লিফ্টে করে ঘরে ঢোকাতে হল মালিককে

এক Ola Electric স্কুটার মালিক তাঁর মডেলটি চার্জ করতে এলিভেটর করে সেটিকে তুলে ঘরে নিয়ে যাচ্ছেন। ঘটনাটি জনসমক্ষে আসে যখন ঘটনার একটি CCTV ফুটেজ ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

Ola E-Scooter: Ola S1 কিনেছেন, কিন্তু চার্জিংয়ের জায়গা নেই, অগত্যা লিফ্টে করে ঘরে ঢোকাতে হল মালিককে
ইলেকট্রিক স্কুটার তো কিনবেন, কিন্তু চার্জ করবেন কোথায়!!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 2:44 PM

Ola E-Scooter নিয়ে সবসময়ই চর্চা চলতে থাকে। কখনও ইতিবাচক, কখনও বা নেতিবাচক কোনও কারণে শিরোনামে থাকে ভাবিশ আগরওয়ালের কোম্পানির ইলেকট্রিক স্কুটারগুলি। এই মুহূর্তে Ola Electric-এর ঝুলিতে মোট তিনটি স্কুটার রয়েছে। Ola S1, S1 Air এবং S1 Pro, এই তিনটে ই-স্কুটারই দেশের বাজারে বেশ ভাল ভাবেই বিক্রি হচ্ছে। তবে ওলার ইলেকট্রিক স্কুটার এবার শিরোনামে এল তার এক চালকের কারণে। সম্প্রতি একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, এক Ola Electric স্কুটার মালিক তাঁর মডেলটি চার্জ করতে এলিভেটর করে সেটিকে তুলে ঘরে নিয়ে যাচ্ছেন। ঘটনাটি জনসমক্ষে আসে যখন ঘটনার একটি CCTV ফুটেজ ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

ওই স্কুটার চালককে এমনতর পজক্ষেপ নিতে হয় তাঁর হাউসিং সোসাইটির চার্জিং সোস্যাইটির চার্জিং ইনফ্রাস্ট্রাকচার খারাপ হওয়ার কারণে। ব্যক্তিকে দেখা গিয়েছে, চার্জিংয়ের জন্য নিজের ঘর পর্যন্ত স্কুটারটিকে নিয়ে যেতে লিফ্টের সাহায্য নিতে। প্রসঙ্গত, ভারতে ইলেকট্রিক ভেহিকলের গ্রহণযোগ্যতা আগের থেকে অনেকটাই বেড়েছে। বিশেষ করে ই-স্কুটার এবং ই-বাইকগুলির বিক্রিবাট্টার মাসিক পরিসংখ্যানই সেই বিষয়টা স্পষ্ট করে দিয়েছে। তবে এই চালককে যে চার্জিংয়ের জন্য এত ঝক্কি পোহাতে হল তার একটাই কারণ— দেশে ইলেকট্রিক ভেহিকলের চার্জিং পরিকাঠামো এখনও সেভাবে উন্নত হয়নি।

তবে এই সমস্যার সমাধানের জন্য Ola Electric সারা দেশে তাদের চার্জিং নেটওয়ার্ক ডেভেলপ করছে। যদিও ওলা তার কাস্টমারদের কোনও হোম চার্জিং কিট অফার করে না, যেমনটা Ather Energy তাদের কাস্টমারদের Ather Dot বা Bajaj Chetak কাস্টমাররা স্কুটারের সঙ্গেই হোম চার্জিং বক্স পেয়ে যান। তবে এখন দেশের অধিকাংশ জায়গার তুলনায় নতুন হাউসিং কমপ্লেক্সগুলিতে EV চার্জিং স্টেশন রাখা হচ্ছে।

এদিকে ওলা ইলেকট্রিক সম্প্রতি তার Ola S1 এবং Ola S1 Air স্কুটারগুলির একাধিক নতুন ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে। নতুন মডেলগুলির রেঞ্জও আগের থেকে অনেকটাই বাড়ানো হয়েছে। যে সব কাস্টমাররা এতদিন কম দামের কম শক্তিশালী ইলেকট্রিক স্কুটারের খোঁজ করছিলেন, এখন তাঁদের কাছে নতুন অপশন চলে এসেছে। তাঁরা 2 kWh ব্যাটারি প্যাকের Ola E-Scooter ক্রয় করতে পারবেন, যার রেঞ্জও অনেকটাই কম। S1 Air-এর দাম শুরু হচ্ছে 84,999 টাকা (এক্স-শোরুম) থেকে। অন্য দিকে আবার S1 ই-স্কুটারের দাম শুরু হচ্ছে 99,999 টাকা (এক্স-শোরুম)।

2 kWh ব্যাটারি প্যাকের Ola S1 একবার চার্জে 91 কিলোমিটার রেঞ্জ দিতে পারে। এই ব্যাটারির পাওয়ারের জন্য রয়েছে একই মিড-ড্রাইভ মোটর, যার পাওয়ার আউটপুট 8.5 kW এবং সর্বাধিক গতি 90 kmph (11.3 bhp)।