Tata Nexon EV Max: শিগগিরই ঝড় তুলতে আসছে টাটা নিক্সন ইভি ম্যাক্স, একবার চার্জে দৌড়বে ৩০০ কিমি

Long Range Tata Nexon EV Max Price, Specs: ১১ মে নিক্সন গাড়ির একটি লং রেঞ্জ ভার্সন নিয়ে আসছে টাটা মোটরস। সেই গাড়িতে কী কী ফিচার্স থাকতে পারে, দাম কত হতে পারে, জেনে নিন সব তথ্য।

Tata Nexon EV Max: শিগগিরই ঝড় তুলতে আসছে টাটা নিক্সন ইভি ম্যাক্স, একবার চার্জে দৌড়বে ৩০০ কিমি
টিজ়ার ভিডিয়ো থেকে সংগৃহীত স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 12:03 AM

টাটা নিক্সন গাড়িটি দেশে অত্যন্ত জনপ্রিয় হয়েছে। গগনচুম্বী জনপ্রিয়তা পেয়েছে তার ইলেকট্রিক ভার্সনটিও। এবার সেই টাটা নিক্সন ইভি বা ইলেকট্রিক ভেহিকলের (Electric Vehicle) আর একটি বিশেষ ভার্সন নিয়ে আসতে চলেছে টাটা মোটরস, যার নাম নিক্সন ইভি ম্যাক্স (Tata Nexon EV Max)। নিক্সন ইভি-র ম্যাক্স ভার্সনটি নিয়ে বিগত বেশ কিছু দিন ধরে একাধিক জল্পনা শোনা গিয়েছে। আগে একটি টিজ়ার ভিডিয়োও প্রকাশ করেছিল টাটা মোটরস। এবার একটি নতুন টিজ়ার ভিডিয়ো প্রকাশ করল দেশি এই গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি। আর সেখানেই সংস্থাটি জানিয়েছে, টাটা নিক্সন ইভি ম্যাক্স গাড়ির আসল রেঞ্জ। এক বার চার্জে ৩০০ কিলোমিটার দৌড়বে গাড়িটি।

টিজ়ারে কী বলা হচ্ছে

টাটা মোটরস তাদের ইউটিউব হ্যান্ডেল থেকে এই টিজ়ার ভিডিয়োটি শেয়ার করেছে। সেখানে তুলে ধরা হয়েছে শহর থেকে শহরে হাইওয়ে রুটের প্রসঙ্গ – মুম্বই থেকে পুণে, দিল্লি থেকে কুরুক্ষেত্র, বেঙ্গালুরুর থেকে মহীশূর, চেন্নাই থেকে পুডুচেরি, রাঁচি থেকে ধানবাদ এবং গান্ধীনগর থেকে ভদোদরা। শহর থেকে শহরে ম্যাপিং আকারে এই ভিডিয়ো প্রকাশ করার একটাই অর্থ – কত কম সময়ে সিটি টু সিটি হাইওয়েগুলি কভার করবে টাটা নিক্সন ইভি-র এই ম্যাক্স মডেলটি।

গাড়িটির রেঞ্জ কত

আদপে এই শহরগুলির মধ্যেকার দূরত্ব ৩০০ কিলোমিটার। টাটা মোটরস এই দূরত্বের মধ্যে দিয়েই ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছে, নিক্সন ইভি ম্যাক্সের রেঞ্জ হতে চলেছে ৩০০ কিলোমিটারই। রেঞ্জের কথা পরিষ্কার ভাবে উল্লেখ না করলেও সংস্থাটি নিশ্চিত করেছে যে, এক বার চার্জ দিলেই এক শহর থেকে আর একটা শহরে অনায়াসে যেতে পারবেন টাটা নিক্সন ইভি ম্যাক্স চালকরা। আর সেখান থেকেই ধরে নেওয়া যায় যে, ৩০০ কিলোমিটারই রেঞ্জ দিতে চলেছে গাড়িটি। অর অর্থ হল, গাড়িটির ARAI-ক্লেইমড রেঞ্জ হল ৪০০ কিলোমিটার।

ডিজ়াইন কেমন

ভিডিয়োর এক্কেবারে শেষে নিক্সন ইভি ম্যাক্স গাড়িটির এক ঝলকও দেখানো হয়েছে। আর সেখান থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে যে, লং-রেঞ্জ ভার্সনের এই ইলেকট্রিক ভেহিকলের ডিজ়াইনে তেমন কোনও বড়সড় পরিবর্তন করা হচ্ছে না। জানা গিয়েছে, ১১ মে টাটা নিক্সন ইভি ম্যাক্স লঞ্চ করেতে চলেছে টাটা মোটরস। বাছাই করা কিছু ডিলারশিপে এর মধ্যেই আনঅফিসিয়ালি বুকিংও আরম্ভ হয়ে গিয়েছে।

ফিচার্স ও স্পেসিফিকেশনস

এর আগের টিজ়ার ভিডিয়োটি থেকে এই লং-রেঞ্জ নিক্সন ইভি গাড়িটির একাধিক ফিচার্স সম্পর্কে একটা ধারণা পাওয়া গিয়েছিল। ফাইভ-স্পোক অ্যালয় হুইল থাকছে গাড়িটিতে। দেওয়া হচ্ছে রিয়ার ডিস্ক ব্রেক। আগের সাধারণ নিক্সন ইভির ৩০.২কেডব্লুএইচ ব্যাটারি প্যাকের তুলনায় বেশ বড়সড় একটি ব্যাটারি প্যাক থাকছে গাড়িটিতে। তার থেকেও বড় কথা হল এই লং রেঞ্জ নিক্সন ইভি ম্যাক্স ভার্সনটি শক্তিশালী ইলেকট্রিক মোটরও পেতে চলেছে, যা ১৩৬ পিএস পাওয়ার দিতে সক্ষম হবে – আগের মডেলের তুলনায় প্রায় ৭ পিএস বেশি।

দাম কত হতে পারে

টাটা নিক্সন ইভি ম্যাক্স গাড়িটার বিরাট রেঞ্জের জন্যই তার দাম হতে পারে স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় একটু বেশি। রেগুলার নিক্সন ইভি-র দাম যেখানে ১৪.৭৯ লাখ টাকা থেকে ১৭.৪০ লাখ টাকা, ঠিক সেখানেই নিক্সন ইভি ম্যাক্স গাড়িটির দাম শুরুই হতে পারে ১৮ লাখ টাকা থেকে।