এবার Tiago EV নিয়ে আসছে Tata, কোম্পানির সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি

Affordable EV: এবার দেশে টাটা টিয়াগো ইলেকট্রিক গাড়িটি লঞ্চ হতে চলেছে। টাটা মোটরস ইতিমধ্যেই এই বিষয়ে নিশ্চিত বার্তা দিয়েছে। সামনের সপ্তাহেই এই গাড়িটির দাম, স্পেসিফিকেশন সংক্রান্ত একাধিক তথ্য প্রকাশ করবে টাটা মোটরস।

এবার Tiago EV নিয়ে আসছে Tata, কোম্পানির সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি
Tiago EV নিয়ে আসছে Tata। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 3:44 PM

Tata Tiago EV: গত শুক্রবার ছিল ওয়ার্ল্ড ইলেকট্রিক ভেহিকল ডে। আর সেই বিশেষ দিনেই একটি বড় ঘোষণা করল টাটা মোটরস। সংস্থাটি জানিয়েছে যে, এবার তারা টাটা টিয়াগো ইভ নিয়ে আসতে চলেছে ভারতের বাজারে। চলতি মাসের শেষেই এই ইলেকট্রিক গাড়িটি দেশে লঞ্চ করতে পারে টাটা মোটরস। Tiago EV হতে চলেছে ইলেকট্রিক স্পেসে কোম্পানির তৃতীয় পণ্য- Nexon ও Tigor এর ঠিক পরেই। প্রসঙ্গত,এই দুটি ইলেকট্রিক গাড়িও বিশ্ব ইভি দিবসে ঘোষণা করা হয়েছিল। টাটা মোটরস কয়েক মাস আগেই জানিয়ে দিয়েছিল যে, আগামী পাঁচ বছরে দশটি ইলেকট্রিক গাড়ি আনার লক্ষ্য নির্ধারণ করেছে তারা।

Tiago EV সম্পর্কে টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকলস ডিপার্টমেন্টের ম্যানেজিং ডিরেক্টর সৈলেশ চন্দ্র বলছেন, “আজ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন, কারণ টাটা মোটরস তার ঝুলি থেকে আরও একটি নতুন ইলেকট্রিক গাড়ি বের করতে চলেছে। Tiago EV-র মধ্যে দিয়ে আমাদের ইভি পোর্টফোলিওকে আরও সম্প্রসারণের ঘোষণা করছি।”

চলতি বছরের শুরুর দিকে কোম্পানিটি একটি ইভি পোর্টফোলিও তৈরির জন্য থ্রি-ফেজ় অ্যাপ্রোচ নিয়ে এসেছিল। সৈলেশ চন্দ্র আরও যোগ করে বলছেন, আমরা আমাদের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টের ভবিষ্যত সুনিশ্চিত করতে বিভিন্ন প্রডাক্ট সেগমেন্ট, বডি স্টাইল এবং ক্রয়ক্ষমতার স্তরে 10টি ইভি চালু করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বললেন, “একজন নেতা হিসেবে আমরা এখন ইভি বাজার সম্প্রসারণের পরবর্তী পর্যায়ে এগিয়ে চলেছি, যা উত্তেজনাপূর্ণ কিন্তু ইজ়ি ড্রাইভ, সাইলেন্ট কেবিন, মালিকানার স্বল্প খরচের সমস্ত EV সুবিধাগুলিকে আরও অ্যাক্সেসিবল স্তরে নিয়ে আসবে।”

চন্দ্র উল্লেখ করেছেন যে, অটোমেকার ভারতকে বিশ্বের ইভি হাব করার স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তাঁর কথায়,নতুন গতিশীলতা সমাধানের জন্য TPG রাইজ় ক্লাইমেটের সঙ্গে টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি (TPEM) প্রতিষ্ঠিত হয়েছে।

TPEM-এর লক্ষ্য সবুজ তরঙ্গে চড়া এবং 2030 সালের মধ্যে 30 শতাংশ বৈদ্যুতিক গাড়ির অনুপ্রবেশের জন্য সরকারের দৃষ্টিভঙ্গিকে সমর্থন করা, চন্দ্র বললেন। টাটা মোটরস বর্তমানে ভারতে যাত্রীবাহী গাড়ির ইভি বাজারে নেতৃত্ব দিচ্ছে, যার বাজার শেয়ার প্রায় 88 শতাংশ, Nexon EV বিক্রয় চার্টে সবার প্রথমেই রয়েছে।

“প্রাথমিক প্রবেশকারী হিসেবে আমরা বাজারকে আকার দিয়েছি এবং দেখেছি এটি Nexon EV এবং Tigor EV এর সঙ্গে বেড়েছে। আমাদের 40,000-টিরও বেশি টাটা ইভি রাস্তায় চলছে,” চন্দ্র বলেছেন। কোম্পানিটি আগামী সপ্তাহে Tiago EV-র জন্য বিস্তারিত স্পেসিফিকেশন এবং দামের রেঞ্জ প্রকাশ করার পরিকল্পনা করছে।