Wuling Nano EV: এই ন্যানো ইলেকট্রিক গাড়ির দাম নাকি মারুতি অল্টোর থেকেও কম!

Wuling Hong Guang সংস্থার নতুন ন্যানো ইলেকট্রিক গাড়ি ২৪৯৭ মিলিমিটার লম্বা, ১৫২৬ মিলিমিটা চওড়া এবং ১৬১৬ মিটার উঁচু। এই গাড়িতে রয়েছে ১৬০০ মিলিমিটার হুইলবেস। 

Wuling Nano EV: এই ন্যানো ইলেকট্রিক গাড়ির দাম নাকি মারুতি অল্টোর থেকেও কম!
এই গাড়িতে সিটের নীচে রয়েছে IP67 সার্টিফায়েড একটি লিথিয়াম আয়ন ব্যাটারি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 9:02 PM

গত বছর অর্থাৎ ২০২০ সালে ব্যাপক সাফল্য পেয়েছিল এই সংস্থা। ইলেকট্রিক গাড়ি তৈরির ব্যবসায় বিপুল লাভ করেছিল তারা। গত বছর সেকেন্ড বেস্ট সেলিং ইলেকট্রিক ভেহিকেলের খেতাবও জিতে নিয়েছিল এই সংস্থা। ১,১৯,২৫৫ ইউনিট বিক্রি হয়েছিল তাদের গাড়ি। এবার ফের নতুন একটি ইলেকট্রিক গাড়ি তৈরি করতে চলেছে চিনের সংস্থা Wuling Hong Guang। নতুন গাড়ির নাম ‘ন্যানো’ রাখবে সিদ্ধান্ত নিয়েছে চিনের এই ইলেকট্রিক গাড়ি নির্মাণ সংস্থা। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে টাটা মোটরসের সবচেয়ে ছোট গাড়ির নামও ছিল ‘ন্যানো’।

চিনের Wuling Hong Guang সংস্থা কেবলমাত্র সবচেয়ে ছোট ইলেকট্রিক গাড়ি নির্মাণ করছে তাই নয়। এর পাশাপাশি বিশ্বের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়িও নির্মাণ করতে চলেছে এই সংস্থা। বিভিন্ন সূত্র মারফৎ এমনটাই শোনা যাচ্ছে। CarNewsChina- র একটি প্রতিবেদনে বলা হয়েছে Wuling Nano EV সম্ভবত বিক্রি হতে চলেছে ২০ হাজার ইউয়ান (চিনের মুদ্রা)- এ। ভারতীয় মুদ্রায় এর দাম প্রায় ২.৩০ লক্ষ টাকা। এই রিপোর্ট সত্যি হলে, এটা বলায় যায় যে মারুতি অল্টো গাড়ির থেকেও ন্যানো ইলেকট্রিক গাড়ির দাম কম হতে চলেছে। তার সঙ্গে সঙ্গে এই গাড়িকে Wuling Hong Guang সংস্থার Mini EV গাড়ির থেকেও সস্তা বলা যাবে। এ যাবৎ এই Mini EV- ই চিনে বিক্রি হওয়া বেস্ট সেলিং কমপ্যাক্ট ইলেকট্রিক কার।

জানা গিয়েছে Wuling Hong Guang সংস্থা তাদের নতুন ন্যানো ইলেকট্রিক গাড়ি ২০২১ সাল অর্থাৎ চলতি বছরের তিয়ানজান আন্তর্জাতিক অটো শো- তে প্রকাশ্যে আনবে। এর আগে চিনের সংস্থা Wuling নির্মাণ করেছিল Baojun E200 গাড়ি। নতুন ন্যানো ইভি দেখতে অনেকটা সেই গাড়িরই মতো। মূলত শহরের রাস্তাঘাটে ব্যবহারের জন্য চিনা সংস্থা নতুন ন্যানো ইলেকট্রিক গাড়িতে রয়েছে মাত্র দুটো সিটের ব্যবস্থা। Wuling Hong Guang সংস্থার নতুন ন্যানো ইলেকট্রিক গাড়ি ২৪৯৭ মিলিমিটার লম্বা, ১৫২৬ মিলিমিটা চওড়া এবং ১৬১৬ মিটার উঁচু। টাটা ন্যানোর তুলনায় এই গাড়ির আকার-আয়তন ছোট। এই গাড়িতে রয়েছে ১৬০০ মিলিমিটার হুইলবেস।

চিনা সংস্থা নতুন ন্যানো ইলেকট্রিক গাড়িতে রয়েছে একটি ৩৩PS ইলেকট্রিক মোটর। এর সাহায্যে ৮৫ Nm সর্বোচ্চ torque উৎপাদন সম্ভব। ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে পারে এই গাড়ি। সিটের নীচে রয়েছে IP67 সার্টিফায়েড একটি লিথিয়াম আয়ন ব্যাটারি, যা ঘণ্টায় ২৮ কিলোওয়াট শক্তি উৎপন্ন করতে পারে। একবার চার্জ দিলে এই ব্যাটারির সাহায্যে ৩০৫ কিলোমিটার রাস্তা সফর করা যায়। Wuling সংস্থা জানিয়েছেন, এই ব্যাটারিতে পুরো চার্জ হতে ১৩.৫ ঘণ্টা সময় লাগে। সেক্ষেত্রে ব্যবহার করতে হবে ২২০ ভল্টের ডোমেস্টিক সকেট। অন্যদিকে ৬.৬ কিলোওয়াটের AC চার্জার দিয়ে এই ইলেকট্রিক গাড়ির ব্যাটারিতে মাত্র ৪.৫ ঘণ্টায় পুরো চার্জ হওয়া সম্ভব।

আকার আয়তনে ছোটো হলেও ন্যানো ইলেকট্রিক গাড়িতে কিন্তু সুরক্ষার জন্য বেশ কয়েকটি ফিচার রয়েছে। এখানে রয়েছে electronic stability control system (ESC), অ্যান্টি ব্রেকিং সিস্টেম বা এবিএস এবং ইলেকট্রনিক পার্কিং ব্রেক ও Isofix child seat mounts। এছাড়াও রয়েছে একটি লো স্পিড পেডেস্ট্রিয়ান ওয়ার্নিং সিস্টেম। এর পাশাপাশি এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে রিভার্সিং ক্যামেরা, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, এয়ার কন্ডিশনার, কি-লেস এন্ট্রি সিস্টেম, এলইডি হেডলাইট এবং ৭ ইঞ্চির ডিজিটাল স্ক্রিন।

আরও পড়ুন- Bajaj Auto September Sale Review: বেশ কিছুটা ক্ষতির মুখ দেখল বাজাজ অটো, দেশের মধ্যেই বিক্রির হার পড়ল প্রায় ১৬ শতাংশ…