‘সেকেন্ড হ্যান্ড’ গাড়ি কেনা কেন লাভজনক? রইল কয়েকটি টিপস

পুরনো বা সেকেন্ড হ্যান্ড অর্থাৎ কারও ব্যবহার করা গাড়ি কেনায় লোকসানের বদলে লাভই বেশি।

'সেকেন্ড হ্যান্ড' গাড়ি কেনা কেন লাভজনক? রইল কয়েকটি টিপস
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: May 08, 2021 | 11:15 PM

পুরনো গাড়ি কেনা অনেকেই মনে করেন বেশ লাভজনক। আবার গাড়ির ব্যাপারে যাঁরা ভীষণ শৌখিন, তাঁরা সবসময়েই নতুন গাড়ি কেনা পছন্দ করেন। তবে গবেষণা বলছে, রোজের ব্যবহারের জন্য মধ্যবিত্তের উচিত নিজের বাজেট থেকে না বেরিয়ে বরং ‘সেকেন্ড হ্যান্ড’ গাড়ি কিনে নেওয়া।

কিন্তু ঠিক কী কী কারণে পুরনো গাড়ি কেনা লাভজনক?

১। গাড়ি কেনার পর সেটা সাজাতে বেশ অনেকটাই টাকাপয়সা খরচ হয়ে যায়। এক্ষেত্রে পুরনো গাড়ি সাজানোই পাবেন। শুধু যেটুকু প্রয়োজন, সেটা নিজের মনমতো করে নিলেই কাজ শেষ।

২। সবচেয়ে বড় সুবিধা হল দামের। গাড়ি কেনার প্রথম তিন বছরের মধ্যেই দাম প্রায় ৬০ শতাংশ কমে যায়। অতএব বড় খরচ বেঁচে যাবে আপনার।

৩। চেনা-পরিচিত কারও থেকে গাড়ি কিনলে ঠকে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তবে পুরনো গাড়ি কিন্তু অনেক দেখেশুনে এবং বুঝে কিনতে হয়।

৪। নতুন গাড়ির ক্ষেত্রে রেজিস্ট্রেশন, রোড ট্যাক্স, আরটিও চার্জ— একগুচ্ছ অতিরিক্ত খরচা হয়। আর সেকেন্ড হ্যান্ড বা পুরনো গাড়ি কিনলে, এইসব খরচের বালাই নেই। শুধু গাড়ির দামটুকু দিলেই হবে।

৫। আপনি যে গাড়ি কিনবেন তার বয়স ৫ বছরের কম হলে ওয়ারেন্টি পাওয়ার সুবিধাও থাকছে। অনেক সংস্থা তো আবার এক্সটেনডেড হিসেবে ৭ বছরের ওয়ারেন্টিও দিয়ে থাকে। অতএব পুরনো গাড়ি শুনতে মন্দ লাগলেও লাভ কিন্তু অনেক বেশি।

আরও বেশি- দিল্লির রাজপথে ছুটবে অটো অ্যাম্বুল্যান্স, সব অটোতেই থাকছে অক্সিজেন সিলিন্ডার

৬। পুরনো গাড়ি অর্থাৎ সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলে অনেক কম দামে ভাল গাড়ি পাওয়ার সুযোগ থাকে। এর পাশাপাশি কিস্তির পরিমাণ নিজেদের মধ্যে কথাবার্তা বলেও ঠিক করে নেওয়া যায়। তাই লোকসানের তুলনায় লাভই বেশি।