Online Game: আর্থিক ঝুঁকি থাকা অনলাইন গেম খেলতে এবার জরুরি Age Verification

Online Gaming New Rules: অনলাইন গেমিং নিয়ন্ত্রণে নতুন নিয়ম চালু করার কথা ভাবছে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এর অধীনে, দেশের সমস্ত রিয়েল-মানি গেমের জন্য KYC-এর সঙ্গে বয়স যাচাইকরণও (Age  Verification) বাধ্যতামূলক হবে।

Online Game: আর্থিক ঝুঁকি থাকা অনলাইন গেম খেলতে এবার জরুরি Age Verification
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2022 | 7:42 PM

Online Game Age Verification: অনলাইন গেম যারা খেলেন তাদের বিরুদ্ধে এবার কড়া ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কারণ এ ধরনের খেলায় টাকার ব্যবহার দ্রুত বাড়ছে বলে মনে করা হচ্ছে। সরকার এও আশঙ্কা করছে যে অনলাইন গেমিং টাকাকে সাদা করার জন্য ব্যবহার করা হতে পারে বা হচ্ছে। তাই, অনলাইন গেমিং নিয়ন্ত্রণে নতুন নিয়ম চালু করার কথা ভাবছে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এর অধীনে, দেশের সমস্ত রিয়েল-মানি গেমের জন্য KYC-এর সঙ্গে বয়স যাচাইকরণও (Age  Verification) বাধ্যতামূলক হবে।

সরকারের এই নিয়মের উদ্দেশ্য হল রিয়েল মানি গেমে ব্যবহারকারীদের নিরাপত্তা দেওয়া ও আর্থিক ক্ষতি থেকে বাঁচানো। এই নীতি 2023 সালের প্রথম সপ্তাহের মধ্যে জারি করা হতে পারে। সরকারের এই নতুন নিয়মগুলি তথ্য প্রযুক্তি (মধ্যস্থ নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া কোড অফ কন্ডাক্ট) বিধিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সরকারের এই নিয়মের ফলে প্রায় 900টি গেমিং কোম্পানি নতুন এই নীতির আওতায় আসবে। এর মধ্যে MPL এবং Dream-11 এর মত ইউনিকর্নও রয়েছে। এই দুটি কোম্পানির প্রায় 10 লাখ ব্যবহারকারী রয়েছে।

অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন (AIGF)-এর তরফে জানা গিয়েছে, বর্তমানে ভারতের অনলাইন রিয়েল-মানি গেমিং মার্কেট আনুমানিক $2.2 বিলিয়ন। 2026 সালের মধ্যে $7 বিলিয়নে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। অনলাইন গেমিংয়ের নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে, 18 বছরের কম বয়সী শিশুরা এই গেমগুলিতে অ্যাক্সেস করতে পারবে না। তরুণদের মধ্যে কার্ড, ক্যাসিনো এবং ফ্যান্টাসি স্পোর্টসের মতো গেমের আসক্তির ফলে আর্থিক ক্ষতি হয়েছে। আর তা থেকে আত্মহত্যার ঘটনা ঘটেছে বলেও জানা গিয়েছে। আর এইসব কিছুকে কেন্দ্র করে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এই নিয়ম চালু করার কথা ভেবেছে।

সরকারের এই নিয়ম সব ধরণের খেলার ক্ষেত্রেই প্রযোজ্য হবে। বর্তমান যুগে তরুণদের মধ্যে অনলাইন গেমিংয়ের আসক্তি দ্রুত বাড়ছে। গেমিংয়ে টাকা খোয়ানোর পর শিশুদের আত্মহত্যার মতো ঘটনাও সামনে আসছে। অল ইন্ডিয়া গেমিং ফেডারেশনের তথ্য অনুসারে, একটি অনলাইন গেমিং প্ল্যাটফর্মে গেম খেলতে প্রায় 45 থেকে 40 লক্ষ গেমার টাকা দেয়। মোট অনলাইন গেমের প্রায় 18 শতাংশ 5 থেকে 14 বছর বয়সী তরুনেরা খেলে।