League of Legends গেমের সোর্স কোড চুরি, Riot Games-র কাছে প্রচুর টাকা ‘মুক্তিপণ’ দাবি হ্যাকারদের

Social Engineering Attack: সাইবার ক্রাইমের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিয়ো গেম স্টুডিয়ো "রায়ট গেমস" (Riot Games) তাদের প্ল্যাটফর্মে সাইবার ক্রাইমের কথা জানিয়েছে।

League of Legends গেমের সোর্স কোড চুরি, Riot Games-র কাছে প্রচুর টাকা 'মুক্তিপণ' দাবি হ্যাকারদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 2:39 PM

Cyber Attack: সাইবার ক্রাইমের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিয়ো গেম স্টুডিয়ো “রায়ট গেমস” (Riot Games) তাদের প্ল্যাটফর্মে সাইবার ক্রাইমের কথা জানিয়েছে। কোম্পানি নিশ্চিত করেছে যে, তাদের টুইট অনুসারে, হ্যাকাররা লীগ অফ লেজেন্ডস ‘ গেমে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অ্যাটাক’ (social engineering attack) চালিয়ে গেমের সোর্স কোড চুরি করে নিয়েছে। Riot দাবি করেছে যে, গেমের কিছু জনপ্রিয় ভিডিয়ো সোর্স কোডও সাইবার আক্রমণে চুরি হয়ে গেছে। সংস্থাটি এ বিষয়ে টুইট করে ব্যবহারকারীদের আশ্বস্ত করেছে। কোনও ব্যবহারকারীর ডেটা বা ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা লঙ্ঘনে আপস করেনি সংস্থা।

সংস্থাটি বলেছে যে, ‘লিগ অফ লিজেন্ডস'(League of Legends) এবং ‘টিমফাইট ট্যাকটিকস’ (Teamfight Tactics) সহ জনপ্রিয় ভিডিয়ো গেমগুলির সোর্স কোড চুরি করা হয়েছে। রায়ট আরও বলেছে যে, হ্যাকাররা এর একটি অ্যান্টি-চিট প্ল্যাটফর্মের (Anti-Cheat Platforms) কোড চুরি করেছে। সংস্থাটি আশ্বস্ত করেছে যে, আক্রমণের তদন্ত শেষ হলে তারা ব্যবহারকারীদের নতুন আপডেট দিতে থাকবে।

রায়ট আরও জানিয়েছে যে, League of Legends গেমের সোর্স কোডের বিনিময়ে Riot Games -এর কাছে টাকা চেয়ে ইমেল পাঠালো হ্যাকাররা। এই সাইবার ক্রাইমের পিছনে জড়িত হ্যাকাররা কোম্পানির কাছ থেকে টাকা চেয়ে একটি ransom emailও পাঠিয়েছে। তবে কোম্পানিটি তা দিতে অস্বীকার করেছে। হ্যাকাররা কত টাকা দাবি করেছে তা জানায়নি সংস্থাটি। তবে, মাদারবোর্ডের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে হ্যাকাররা ভিডিয়ো গেম প্রকাশকের কাছে 1 কোটি টাকা দাবি করেছে। পাশাপাশি কোম্পানিটি তাদের ইউজারদের আশ্বাস দিয়েছে যে, “যদিও এই সাইবার আক্রমণ গেমের বিল্ড এনভায়রনমেন্টকে বিপর্যস্ত করেছে এবং ভবিষ্যতে হয়তো আরও সমস্যা সৃষ্টি করতে পারে। তবে কোনও গেমারের ডেটা বা ব্যক্তিগত তথ্য যাতে হ্যাকারদের কাছে না পৌঁছায় তারা তা নিশ্চিত করবে।” সংস্থাটি উল্লেখ করেছে যে, গেমের সোর্স কোডের এভাবে ফাঁস হওয়ার ঘটনায় নতুন স্ক্যামাররা আরও বেশি করে এই হ্যাকিংয়ের দৌড়ে সামিল হতে পারে।