Garena Free Fire Ban: চিনা না হয়েও গারিনা ফ্রি ফায়ার কেন ব্যান করা হল? ভারতের কাছে জানতে চাইল সিঙ্গাপুর

Singapore: চিনা অ্যাপ যেখানে ব্যান করা হচ্ছে, সেখানে সিঙ্গাপুরের একটি গেমিং অ্যাপ হয়েও কেন ভারতে গারিনা ফ্রি ফায়ার ব্যান করা হল তা নিয়ে উদ্বিগ্ন দেশটি।

Garena Free Fire Ban: চিনা না হয়েও গারিনা ফ্রি ফায়ার কেন ব্যান করা হল? ভারতের কাছে জানতে চাইল সিঙ্গাপুর
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 4:21 PM

গত সোমবার, ১৪ ফেব্রুয়ারি ভারতে ৫৪টি চিনা অ্যাপ (Chinese App Ban) ব্যান করা হয়। সেই অ্যাপগুলি ভারতের নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকির কারণ হতে পারে বলে ব্যান করা হয়েছে, জানিয়েছে কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তার মধ্যে কয়েকটি অ্যাপ সরাসরি চিনের না হলেও কোনও না কোনও ভাবে সে দেশের সঙ্গে যোগসাজশ রয়েছে। অ্যাপগুলির বিরুদ্ধে মারাত্মক অভিযোগটি হল, তারা ভারতীয়দের বিভিন্ন স্পর্শকাতর তথ্য চুরি করে শত্রু দেশে পাঠায়। আর এই সব অ্যাপের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণটি হল, গারিনা ফ্রি ফায়ার (Garena Free Fire), যার পাবলিশার সংস্থাটি সিঙ্গাপুরের (Singapore)

গারিনা ফ্রি ফায়ারের পাবলিশার বা ডেভেলপার সংস্থাটি হল সি লিমিটেড, যার রেজিস্ট্রেশন রয়েছে সিঙ্গাপুরে। সংবাদমাধ্যম রয়টার্সের একটি রিপোর্টে সম্প্রতি উল্লেখ করা হয়েছে যে, প্রযুক্তি-বিষয়ক সংস্থা সি লিমিটেডকে ভারতে ব্যান করার বিষয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছে সিঙ্গাপুর। বিষয়টি নিয়ে আরও হইচই শুরু হয় যখন মার্কিন যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার ওই সংস্থাটি প্রায় এক দিনে ১৬ বিলিয়ন মার্কিন ডলার লোকসান করেছে।

তবে শুধু গারিনা ফ্রি ফায়ার নয়। সি লিমিটেডের একটি ই-কমার্স প্ল্যাটফর্মও রয়েছে ভারতে, যার নাম শপি। বিনিয়োগকারীরা দুশ্চিন্তায় রয়েছেন যে, একবার গারিনা ফ্রি ফায়ার যখন ব্যান করা হয়েছে, শপি-র ক্ষেত্রেও ভারতে এই একই অবস্থা হতে পারে। প্রসঙ্গত, শপি নামক এই ই-কমার্স অ্যাপটি খুব সম্প্রতি লঞ্চ করেছে সিঙ্গাপুরের সি লিমিটেড নামক সংস্থাটি।

রয়টার্সের রিপোর্টে আরও বলা হয়েছে যে, সিঙ্গাপুরের তরফ থেকে ভারতের কর্মকর্তাদের কাছে জানতে চাওয়া হয়েছে, চিনা অ্যাপ না হয়েও কেন গারিনা ফ্রি ফায়ার গেমটিকে ব্যান করা হয়েছে। তবে ভারতে ব্যান হওয়া সত্ত্বেও এখনও অনেকে গারিনা ফ্রি ফায়ার খেলতে পারছেন। আর তার অন্যতম কারণটি হল, গেমটি তাদের ফোনে আগে থেকেই ইনস্টলড রয়েছে। যদিও ভারতে এই গেমের আর এক হাই-গ্রাফিকাল ভার্সন গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স কিন্তু ব্যান করা হয়নি।

গারিনা ফ্রি ফায়ার এবং গেমের প্রিমিয়াম ভার্সন গারিনা ফ্রি ফায়ার ম্যাক্সের জন্য ভারতই সবথেকে বড় মার্কেট। ডাউনলোডের পরিসংখ্যান অন্তত তেমনই ইঙ্গিত দিয়েছে। যদিও ভারতে সেলসের দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে সিঙ্গাপুরের এই সি লিমিটেড নামক সংস্থাটি। ২০২১ সালের ডিসেম্বর মাসে সারা বিশ্বে সবথেকে বেশি পরিমাণে ডাউনলোড হয়েছিল এই গারিনা ফ্রি ফায়ার গেমটিই। প্রায় ২৪ মিলিয়ন ডাউনলোড হওয়ার পরে ডিসেম্বর ২০২০-র থেকে ২৮.২ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছিল।

আরও পড়ুন: সামনের সপ্তাহেই আসছে অ্যাপেক্স লেজেন্ডস মোবাইল, তার আগে প্রি-রেজিস্ট্রেশন শুরু হল

আরও পড়ুন: ব্যান উপেক্ষা করে ভারতে গারিনা ফ্রি ফায়ার খেলছেন অনেকে, কী ভাবে?

আরও পড়ুন: ভারতে গারিনা ফ্রি ফায়ার এখন অতীত, সেরা ৫ বিকল্পের সুলুকসন্ধান, নাম ভিন্ন হলেও অভিজ্ঞতা হবে এক!