Garena Free Fire Indian Version: দেশি ভার্সন হিসেবে ভারতে কামব্যাক করতে পারে গারিনা ফ্রি ফায়ার? দেশের গেমিং-মহলে জোর জল্পনা

Garena Free Fire Comeback In India: পাবজি মোবাইলের মতো গারিনা ফ্রি ফায়ারও কী ভারতে নাম বদলে একটা দেশি ভার্সন হিসেবে কামব্যাক করতে পারে? দেশের গেমিং-মহলে চলছে এমনই জল্পনা।

Garena Free Fire Indian Version: দেশি ভার্সন হিসেবে ভারতে কামব্যাক করতে পারে গারিনা ফ্রি ফায়ার? দেশের গেমিং-মহলে জোর জল্পনা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 5:54 PM

গারিনা ফ্রি ফায়ার (Garena Free Fire) এই মুহূর্তে সারা বিশ্বেই অন্যতম জনপ্রিয় একটি ব্যাটল রয়্যাল গেম। জনপ্রিয় সেই গেমটিই সম্প্রতি ভারতে ব্যান (Banned) করা হয়েছে। কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে, নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির কারণেই গারিনা ফ্রি ফায়ার এ দেশে নিষিদ্ধ হয়েছে। প্রসঙ্গত, ভারতে পাবজি গেমটিও ব্যান করা হয়েছিল, চিনা টেনসেন্টের সঙ্গে সম্পর্ক থাকার কারণে। কিন্তু পরবর্তীতে সেই পাবজি মোবাইলও ভারতে কামব্যাক করে নাম বদলে এবং চিনের টেনসেন্ট গেমসের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে। এখন প্রশ্ন উঠছে, এই ভাবে একটা ভারতীয় ভার্সন হিসেবে (Indian Version) কি গারিনা ফ্রি ফায়ারও দেশে কামব্যাক করতে পারে? সেই জল্পনাই আরও জোড়ালো হচ্ছে কারণ সম্প্রতি গারিনা ফ্রি ফায়ার তার ভারতের একাধিক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের নাম পরিবর্তন করেছে।

View this post on Instagram

A post shared by FF COMPETITIVE (@ff_competitive)

ভারতের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে গারিনা ফ্রি ফায়ার গেমের নাম রাখা হয়েছে গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স আইএনডি। আর তার পর থেকেই ভারতের গারিনা ফ্রি ফায়ার ভক্তদের মধ্যে তা নিয়ে রীতিমতো জল্পনা শুরু হয়েছে যে, এই নামেই কি তাহলে পরবর্তীতে ভারতে কামব্যাক করতে পারে গারিনা ফ্রি ফায়ার। এমনকি অনেক গেমার এর মধ্যে বিশ্বাসও করতে শুরু করে দিয়েছেন যে, ফ্রি ফায়ারের আলাদা একটি ভারতীয় ভার্সন লঞ্চ করা হবে দেশে। তবে দেশের গেমিং মহল মনে করছে যে, গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স যখন ভারতে ব্যান করা হয়নি, তখন নর্মাল গারিনা ফ্রি ফায়ার আর ভারতে ফিরে আসার কোনও সম্ভাবনা নেই।

ফ্রি ফায়ার কী ভারতে কামব্যাক করবে, সে বিষয়ে যদিও এখনও পর্যন্ত গেমের ডেভেলপার সংস্থা সি লিমিটেড বা ভারত সরকার কারও তরফ থেকে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। যদিও একটা বিষয় মানতেই হবে যে, ব্যান হওয়া কোনও গেম বা অ্যাপকে কামব্যাক করাতে আইনি কাজকর্ম সারতেই অনেকটা সময় লেগে যায়। আর তাই যদি কোনও ভাবে গারিনা ফ্রি ফায়ার গেমটি ভারতে ফেরার সম্ভাবনাও তৈরি হয়, তাহলে সে ক্ষেত্রে অনেকটাই সময় লেগে যাবে। তবে গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি ব্যান করা হয়নি। সেই গেমটি এখনও গেমাররা চাইলেই খেলতে পারেন। এই ফ্রি ফায়ার ম্যাক্স গেমটির সাইজ় ০.৯৩জিবি। পাশাপাশি কিছু অতিরিক্ত ফাইলসও থাকে এই গেমের সঙ্গে।

যত দ্রুত সম্ভব গারিনা ফ্রি ফায়ার ভারতে ফিরে আসুক, সেই অপেক্ষায় দিন গুনছেন ফ্রি ফায়ার ভক্তরা। কারণ, ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি ভারতে ব্যান না হলেও সেই গেমটি খেলা সবার পক্ষে সম্ভব নয়। গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি খেলতে একটু ভাল গ্রাফিক্সের স্মার্টফোন দরকার হয়। আর তা না হলে সমস্ত গেম প্লে, মোডস ব্যবহার করতে পারেন না গেমাররা। আর সেই ভাল গ্রাফিক্সের স্মার্টফোনের দামও বেশি হয়, কারণ তাতে থাকে বেশি র‌্যাম ও স্টোরেজ। এখন গারিনা ফ্রি ফায়ার আদৌ ভারতে কামব্যাক করবে কি না, আর করলেও বা তা কবে নাগাদ করবে, সেই সব কিছুর জন্য গেমারদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: চিনা না হয়েও গারিনা ফ্রি ফায়ার কেন ব্যান করা হল? ভারতের কাছে জানতে চাইল সিঙ্গাপুর

আরও পড়ুন: সামনের সপ্তাহেই আসছে অ্যাপেক্স লেজেন্ডস মোবাইল, তার আগে প্রি-রেজিস্ট্রেশন শুরু হল

আরও পড়ুন: সম্পূর্ণ বিনামূল্যে বিজিএমআই ফ্রি পাস জেতার সুযোগ, কী ভাবে, এখনই জেনে নিন