Apple iPhone 13: ওয়ানপ্লাসের করা টুইটকে ঘিরে এবার অ্যাপেলের নতুন সিরিজ নিয়ে অন্য মাত্রায় খোরাক শুরু হল!

আইফোন ১২ সিরিজ এবং আইফোন ১৩ সিরিজের ফোনে স্ক্রিন সাইজে কোনও ফারাক নেই। তবে আগের তুলনায় নচ ডিজাইনের আয়তন ২০ শতাংশ কমেছে। যার ফলে স্ক্রিন স্পেস বেড়েছে।

Apple iPhone 13:  ওয়ানপ্লাসের করা টুইটকে ঘিরে এবার অ্যাপেলের নতুন সিরিজ নিয়ে অন্য মাত্রায় খোরাক শুরু হল!
আইফোন ১৩।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 11:41 AM

অ্যাপল এই সপ্তাহে তার ২০২১-এর আইফোন লাইনআপ রিলিজ করেছে। নতুন আইফোন ১৩ সিরিজের মধ্যে রয়েছে আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স। যদিও সমস্ত নতুন আইফোনগুলিই কিছু নতুন ফিচার নিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে ১২০ হার্জ রিফ্রেশ রেট এবং অ্যাডাপ্টিভ ডিসপ্লে। যা বেশ কিছু সময়ের জন্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে। লঞ্চ ইভেন্টের পরে অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী স্যামসাং এবং ওয়ানপ্লাস যে এই বিষয়টিকে তুলে ধরবে তা কেবল সময়ের অপেক্ষা ছিল।

অ্যাপলকে কটাক্ষ করে ওয়ানপ্লাসের ইউএস অ্যাকাউন্ট টুইট করেছে, “আমি বছরের পর বছর ধরে ________ ব্যবহার করেছিলাম। আপনার বেশ কিছু সময়ের জন্য থাকা একটি ফিচারের কথা উল্লেখ করে শূন্যস্থান পূরণ করুন এবং আপনার iOS বন্ধুদের কাছে পাঠান।”

টুইটটি স্পষ্টতই ১২০ হার্জ রিফ্রেশ রেটের ইঙ্গিত দেয়। যা ওয়ানপ্লাস তার ৮ প্রো স্মার্টফোনে ২০২০ সালে চালু করেছিল। ২০২১-এ ওয়ানপ্লাস ৯ প্রোতেও ১২০ হার্জের ডিসপ্লে দেওয়া হয়েছিল। ওয়ানপ্লাস ৯ প্রো ফোনে ১২৮ জিবি বেস স্টোরেজ চালু করা হয়েছিল। কোম্পানি এই বছরের মার্চ মাসে তার ওয়ানপ্লাস ৯ সিরিজ চালু করেছে। কোম্পানি এখন ওয়ানপক্লাস ৯ আর-এর ‘টি’ সংস্করণ চালু করবে বলে আশা করা হচ্ছে। এটি তার সবচেয়ে সস্তা ওয়ানপ্লাস ৯ সিরিজের ফোন হতে চলেছে।

ভারতে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে আইফোন ১৩ সিরিজের প্রি-অর্ডার শুরু হবে। আর ২৪ সেপ্টেম্বর থেকে উপলব্ধ হবে এই সিরিজের বিভিন্ন ফোন। ভারতে আইফোন ১৩ সিরিজটির দাম ৬৯,৯০০ টাকা থেকে শুরু করে ১,৭৯,৯০০ টাকা পর্যন্ত হতে চলেছে। এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ৩০ টি দেশের সঙ্গে নতুন আইফোন ভারতে প্রি-অর্ডার শুরু হচ্ছে। অ্যাপল আইফোন এক্স ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একই দিনে ভারতে লঞ্চ করা প্রথম আইফোন। যদিও, ফোনটি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একই সময়ে ভারতে প্রি-অর্ডার করা যায় নি।

আগের তুলনায় আইফোন ১৩ সিরিজের চারটি ফোনের উজ্জ্বলতা বা স্ক্রিন ব্রাইটনেস বেশি। আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১৩ সিরিজের এই দুই প্রো মডেলে রয়েছে অ্যাপেলের ProMotion ১২০Hz রিফ্রেশ রেট ফিচার। এছাড়াও রয়েছে HDR ব্রাইটনেস এবং Dolby Vision, HDR10, HLG সাপোর্ট। আইফোন ১২ সিরিজ এবং আইফোন ১৩ সিরিজের ফোনে স্ক্রিন সাইজে কোনও ফারাক নেই। তবে আগের তুলনায় নচ ডিজাইনের আয়তন ২০ শতাংশ কমেছে। যার ফলে স্ক্রিন স্পেস বেড়েছে।

আরও পড়ুন: টুইটের মাধ্যমে আইফোন ১৩ সিরিজের খোরাক নিল গুগল!

আরও পড়ুন: বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে আইফোন এসইয়ের ২৫৬ জিবি মডেল!

আরও পড়ুন: আইফোন ১৩ সিরিজে ফোনের স্টোরেজ শুরু হতে পারে ১২৮ জিবি থেকে, প্রো মডেলে থাকতে পারে ১টিবি স্টোরেজ