দুঃসংবাদ! Samsung ভারতে 15,000 টাকার কম দামে ফোন বিক্রি করবে না, কিন্তু কেন?

Samsung Latest News: ভারতে 15,000 টাকার কম দামের ফোনের বিক্রি বন্ধ করতে চলেছে স্যামসাং। চলতি বছরের শেষ দিক থেকেই দেশে কম দামি স্যামসাং মোবাইল বলে আর কোনও বস্তু থাকবে না। কারণটা এখনই জেনে নিন।

দুঃসংবাদ! Samsung ভারতে 15,000 টাকার কম দামে ফোন বিক্রি করবে না, কিন্তু কেন?
স্যামসাংয়ের সস্তার ফোন বলে আর কিছু থাকবে না।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 26, 2022 | 7:08 PM

ভারতের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডগুলির মধ্যে একটি হল Samsung। ফিচার ফোনের মার্কেটেও সংস্থাটির জনপ্রিয়তা নেহাত কম নয়। জনপ্রিয় সেই সংস্থাটিই এবার দেশের ফোন ব্যবহারকারীদের জন্য একটি দুঃসংবাদ নিয়ে এসেছে। সূত্রের খবর, কম দামের ফোন ভারতে আর বিক্রি করবে না দক্ষিণ কোরিয়ার এই ফোন প্রস্তুতকারক সংস্থাটি। চলতি বছরের ডিসেম্বর মাসেই কম দামি Samsung ফোনের শেষ ব্যাচটি তৈরি করবে সংস্থার কনট্র্যাক্ট পার্টনার ডিক্সন। আর তারপর দেশে আর 15,000 টাকার কম দামে কোনও Samsung স্মার্টফোন বা ফিচার ফোন পাওয়া যাবে না।

সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের একটি রিপোর্ট অনুযায়ী, Samsung হল ভারতের প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ প্রকল্প বা PLI স্কিম অবদানকারী দুটি প্রধান বহুজাতিক সংস্থার একটি। এই প্রকল্পের আওতায় স্থানীয় ভাবে উৎপাদনের জন্য সংস্থাগুলিকে সরকারের কাছ থেকে সহায়তা চাওয়ার অনুমতি দেয়। তবে তার জন্য শর্ত হল ফোনগুলির মূল্য 15,000 টাকার বেশি হতে হবে। সারা বিশ্বে মুদ্রাস্ফীতি এবং কম্পোনেন্ট ঘাটতির কারণে বিগত কয়েক বছরে স্মার্টফোনের দাম বেড়েছে। আর সেই কারণেই স্যামসাং 20,000 টাকা বা তার বেশি দামের স্মার্টফোন মার্কেটের দিকে ফোকাস করতে চাইছে।

Samsung-এর ম্যানুফ্যাকচারিং পার্টনার Dixon সস্তার ফোন তৈরি করা চিরতরে বন্ধ করে দিতে পারে। যদিও একটা ব্যাপারে এখনও পর্যন্ত নিশ্চিত বার্তা মেলেনি যে, সংস্থাটি ফিচার ফোনের সঙ্গে এন্ট্রি-লেভেলের স্মার্টফোনের বিক্রিবাট্টাও সংস্থাটি বন্ধ করে দেবে কি না। ইকোনমিক টাইমসের ওই রিপোর্টে একটি বিশেষ সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, “চ্যানেল পার্টনারগুলির সঙ্গে ইতিমধ্যেই কথা বলেছে Samsung। তাদেরকে জানানো হয়েছে যে, আগামী কয়েক মাস বা চলতি বছরের শেষ দিকে ফিচার ফোনের ব্যবসা বন্ধ করা হবে।”

দেশের ফিচার ফোনের মার্কেট

বিগত কয়েক মাস ধরে ভারতের ফিচার ফোনের মার্কেটে রীতিমতো ভাঁটা পড়েছে। 2022 সালের ফিচার ফোনের মার্কেটের বার্ষিক পতন 39 শতাংশ। সাপ্লাই সংক্রান্ত সমস্যা, হাই ইনভেন্টরি লেভেল, খুচরার মুদ্রাস্ফীতির মতো সমস্যার কারণে গ্রাহকমহলেও কম আগ্রহ ইত্যাদি কারণগুলিকে ফিচার ফোন বিক্রি কমে যাওয়ার জন্য দায়ী করেছে কাউন্টারপয়েন্ট রিসার্চ। ফিচার ফোনের মার্কেটে প্রথমে থাকা Samsung মাত্র 12% মার্কেট শেয়ার নিয়ে তরতর করে নেমে যায় এক্কেবারে তৃতীয় স্থানে। প্রথম স্থানে আসে Itel যাদের মার্কেট শেয়ার 21 শতাংশ এবং 20 শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানটি দখল করে নেয় Lava।

Samsung-এর ফিচার ফোনের মার্কেট

এই খবরটিও পড়ুন

মার্চ মাসের শেষে দেশের সামগ্রিক ফিচার ফোনের মার্কেটে Samsung-এর ফিচার ফোন কেবল মাত্র 1 শতাংশ অবদান রাখে। এদিকে ফিচার ফোন শিপমেন্টের টোটাল ভলিউম 20%। কাউন্টারপটেন্ট রিসার্চ থেকেই এমন তথ্য উঠে এসেছে। বিক্রিবাট্টা এবং শিপমেন্টের শোচনীয় পরিস্থিতি-সহ এই সব দিক মিলিয়েই ভারতের বাজার থেকে ফিচার ফোন তৈরি এবং বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিতে চলেছে Samsung।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla