iPhone থেকে শুরু করে iPad, iPod বা iMac-এর প্রথম অক্ষরে ‘i’ কেন? ‘রহস্যময়’ কারণটা কি জানেন?

iPhone 'i' Prefix: Apple-এর এমন অনেক ডিভাইসই রয়েছে, যেগুলির আদ্যাক্ষর 'i'। ঠিক যেমন iPhone, iPod, iPad এবং iMac। কিন্তু কেন এই সব ডিভাইসের প্রথম অক্ষরটা 'i', তা কি জানেন?

iPhone থেকে শুরু করে iPad, iPod বা iMac-এর প্রথম অক্ষরে 'i' কেন? 'রহস্যময়' কারণটা কি জানেন?
iPhone-এর প্রথম অক্ষরে যে কারণে 'i' থাকে...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 2:38 PM

iPhone ‘i’ Stands For: একটা সময় ছিল যখন মানুষজন Apple iPhone-এর দাম শুনে আঁতকে উঠতেন। সেই দিন এখন অতীত। হালফিলে রীতিমতো iPhone কেনার হিড়িক লক্ষ্য করা গিয়েছে। দাম কি কমেছে? এক ফোঁটাও কমেনি, বরং বেড়ে গিয়েছে। কিন্তু EMI, এক্সচেঞ্জ-সহ একাধিক অফারে দামি আইফোন এখন মধ্যবিত্তের নাগালের মধ্যেই চলে এসেছে। আর iPhone মানেই আলাদা একটা ব্যাপার। শুধু আইফোন কেন! কাটিং এজ প্রযুক্তি, কুল লুক এবং সর্বোপরি গ্রাহকের নিশ্ছিদ্র নিরাপত্তার কারণেই Apple-এর প্রডাক্টগুলি বিশ্বব্যাপী গ্রাহকদের দ্বারা সাদরে গৃহীত হয়েছে। সেই শুরুর সময় ম্যাকিনটোস কম্পিউটার থেকে শুরু করে আজকের আইফোন বা ম্যাক ল্যাপটপ— এমনই সব পণ্য Apple তৈরি করেছে, যা কেবল বিশ্বস্ত বা ব্যবহারিকই নয় বরং নান্দনিকভাবে আনন্দদায়কও।

ডিজাইন এবং ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর সংস্থার গভীর মনোনিবেশের ফলই হল আজ জনপ্রিয়তার শিখরে পৌঁছনো। আন্তর্জাতিক স্তরে প্রশংসনীয় পারফরম্যান্সের পর বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ এবং সুপরিচিত প্রযুক্তিগত সংস্থাগুলির মধ্যে একটি এখন Apple। সেই সংস্থার বিভিন্ন পণ্য, তা সে iPad, iMac বা iPhone হোক না কেন, তাদের চমৎকার গুণমান এবং আকর্ষণীয় লুক অনেক গ্রাহকের কাছে স্টেটাস সিম্বল হয়ে গিয়েছে। কিন্তু জানেন, iPhone-এর আগে ‘i’ কেন থাকে?

Apple প্রডাক্টে ‘i’ কোন অর্থে ব্যবহৃত হয়?

Apple-এর এমন অনেক ডিভাইসই রয়েছে, যেগুলির আদ্যাক্ষর ‘i’। ঠিক যেমন iPhone, iPod, iPad এবং iMac। এখানে ‘i’ অর্থে ‘internet’। আইফোন, আইপড, আইপ্যাজ এবং আইম্যাক— এই সবগুলিই ওয়েব-বেসড ডিভাইস বলেই এদের নামের আদ্যাক্ষর ‘i’ ব্যবহার করা হয়েছে ‘internet’ বোঝাতে। বিল্ট-ইন ইন্টারনেট অ্যাক্সেস দিয়ে সর্বপ্রথম যে পার্সোনাল কম্পিউটার রিলিজ় করা হয়েছিল, তা ছিল iMac। 1998 সালে প্রথম iMac লঞ্চ করা হয়েছিল। মূলত, এই একটা কারণেই ‘i’ প্রিফিক্স ব্যবহার করা হয়েছিল। সে সময় অ্যাপল-এর অ্যাক্টিং সিইও ছিলেন স্টিভ জোবস, তিনিই প্রথম iMac লঞ্চ করেছিলেন।

সেই শুরু। তারপর থেকে Apple-এর বিবিধ রেঞ্জের প্রডাক্টের নামের সঙ্গে ‘i’ জুড়ে যায়। এখন সেই ‘i’ ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং কোম্পানির উদ্ভাবনী শক্তি হিসেবেই চিহ্নিত হয়ে গিয়েছে। ব্যবহারকারীদের মধ্যেও এমন একটা চিন্তাভাবনা চলে এসেছে, যেখানে ‘i’ অর্থে তিনি ও তাঁর সত্তা। এবং নামের আদ্যাক্ষরে ‘i’ রয়েছে এমন কোনও ডিভাইস মানেই তা Apple প্রডাক্ট। ইউজ়ার-ফ্রেন্ডলি ইন্টারফেস, স্লিক, কনটেম্পোরারি অ্যাপিয়ারেন্স মানেই হল অ্যাপলের ডিভাইসগুলির অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, যাদের নামের প্রথম অক্ষর ‘i’।

প্রিফিক্স হিসেবে ‘i’ ব্যবহার করছে এমন আইকনিক এবং প্রভাবশালী পণ্যগুলির মধ্যে একটি হল iPhone। গ্রাউন্ড ব্রেকিং গ্যাজেট হিসেবে 2007 সালে আত্মপ্রকাশ করেছিল আইফোন। একটা সেলফোনের ক্ষমতাকে ইন্টারনেটের শক্তির সঙ্গে মিশিয়েই নিয়ে আসা হয়েছিল iPhone (i+Phone)। প্রথম আইফোন মডেলটি ছিল একটি বিপ্লবকারী ডিভাইস, যা প্রযুক্তির সঙ্গে আমাদের সংযোগ স্থাপন এবং ব্যবহারের ফসল।

2007 সাল থেকে 2022 পর্যন্ত Apple iPhone-এর পথচলার 15 বছর। ডেবিউর পরের মুহূর্ত থেকে এখনও পর্যন্ত আকর্ষণীয় ফিচার ও স্পেসিফিকেশনের গুচ্ছের iPhone মডেল মার্কেটে লঞ্চ হয়েছে। চলতি বছরে লঞ্চ হওয়া Apple iPhone 14 Series এই মুহূর্তে বাজার কাঁপাচ্ছে। বিশ্বব্যাপী কয়েকশো কোটি মানুষ আইফোন ব্যবহার করেন, বর্তমানে সুপরিচিত এবং জনপ্রিয় সেলফোনগুলির মধ্যে একটি।