ATM ক্লোন করছে প্রতারকরা, এই ফাঁদে পা দিলেই গায়েব হবে ব্যাঙ্কের টাকা

ATM Cloning: বর্তমান সময় ডেবিট কার্ডের গুরুত্ব অপরিসীম। ডেবিট কার্ডের সাহায্যে আজকাল অনলাইনে পেমেন্টও করা যায়। এবার এই ডেবিট কার্ডই আপনাকে ফেলতে পারে বিপদে।

ATM ক্লোন করছে প্রতারকরা, এই ফাঁদে পা দিলেই গায়েব হবে ব্যাঙ্কের টাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 6:18 PM

cyber fraudsters: ফের সাইবার প্রতারকরা নতুন পদ্ধতি অবলম্বন করছে আপনার রক্ত জল করা অর্থ হাতিয়ে নিতে। তারা এখন এটিএম ক্লোনিং পদ্ধতিতে মানুষকে ঠকাচ্ছে। বর্তমানে ব্যাঙ্কে না গিয়েও এটিএম থেকে প্রয়োজন মতো টাকা তুলে নেওয়া যায় ডেবিট কার্ডের সাহায্যে। ফলে বর্তমান সময় ডেবিট কার্ডের গুরুত্ব অপরিসীম। ডেবিট কার্ডের সাহায্যে আজকাল অনলাইনে পেমেন্টও করা যায়। এবার এই ডেবিট কার্ডই আপনাকে ফেলতে পারে বিপদে।

ATM Cloning পদ্ধতি কী?

এটিএম ক্লোনিং,কার্ড ক্লোনিং নামেও পরিচিত। ব্যবহারকারীর অ্যাকাউন্টের অনুমোদিত অ্যাক্সেস পাওয়ার জন্য সফটওয়্যার বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য কপি করা হয় এই পদ্ধতিতে। প্রতারকরা এটিএমে ক্যামেরা ফিট করে রাখে। আর সেখানেই আপনার কার্ডের নম্বর সহ পিন উঠে আসে। আর সেটাকে কাজে লাগিয়ে প্রতারকরা আপনার ডেবিট কার্ডের মতোই আরেকটি কার্ড বানিয়ে নিচ্ছে। ওই রেকর্ড করা তথ্য একটি নতুন কার্ডে প্রোগ্রাম করা যায় এবং কেনাকাটার জন্য ব্যবহার করা যেতে পারে বা এমনকি সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করতে ব্যবহার করে জালিয়াতরা। এসব করে ওরা এটিএম থেকে টাকা তুলে নিতে পারবে নিজেদের ইচ্ছে মতো। আর কিছুক্ষনেই সাফ করে দেবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এই জালিয়াতির আরও একটি বৈশিষ্ট্য, এটিএম অথবা পয়েন্ট অব সেলে এটা স্ক্যানিং ডিভাইস ব্যবহার করে করা হয়।

প্রতারকদের হাত থেকে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট?

ডিজিটাল দুনিয়ায় ক্রমশই কমছে নগদ লেনদেনের প্রবনতা। বাড়ছে ডেবিট কার্ডের ব্যবহার। তাই ঘন ঘন টাকা তোলার অভ্যেস ছাড়তে হবে।

যখনই আপনি এটিএম মেশিনে আপনার ডেবিট কার্ডের পিন দেবেন তখন সেটাকে হাত দিয়ে ঢেকে দিন। এটার ফলে কেউ আপনার পাসওয়ার্ড দেখতে পাবে না।

একটা সময় পর পর আপনার ডেবিট কার্ডের পিন পাল্টে ফেলুন।

কোনও এটিএম ব্যবহার করার আগে চারপাশ ভালো করে দেখে নিন।

কিপ্যাডের উপরের অংশে বিশেষ নজর রাখুন।

ফাঁকা নির্জন জায়গায় এটিএম ব্যবহার না করাই শ্রেয়।

ইএমভি চিপ আছে এমন কার্ড ব্যবহার করুন ম্যাগনেটিক কার্ডের বদলে।