ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কের ইউআরএলে ‘পাবজি’-র উল্লেখ!

আপাতত ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের রিলিজ ডেট প্রকাশ্যে আসেনি। যদিও গত ১৮ মে থেকে শুরু হয়েছে প্রি-রেজিস্ট্রেশন। এখন অ্যানড্রয়েড ইউজাররাই গুগল প্লে স্টোর থেকে এই প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন।

ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কের ইউআরএলে 'পাবজি'-র উল্লেখ!
১৮ মে থেকে শুরু হয়েছে প্রি-রেজিস্ট্রেশন।

ভারতে লঞ্চ হয়েছে নতুন গেম ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’। দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটন এই গেম তৈরি করেছে। গেম লঞ্চের আগেই জানানো হয়েছিল যে এই গেমের সঙ্গে পাবজির অনেক মিল রয়েছে। সেই সঙ্গে এটাও বলা হয়েছিল যে ভারতে নিষিদ্ধ হওয়া পাবজি মোবাইল ইন্ডিয়াই হয়তো নতুন নাম নিয়ে ভারতে ফিরছে। কিন্তু তার সঙ্গে পাবজির কোনও যোগাযোগ নেই।

যদিও গতকাল গেমের প্রি-রেজিস্ট্রেশন শুরুর পর থেকেই একটি বিষয়ে আলোচনা শুরু হয়েছে। কারণ গুগল প্লে স্টোরে ‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ গেমের যে ইউআরএল রয়েছে, সেখানে স্পষ্ট ভাবেই পাবজির উল্লেখ রয়েছে। আর তাই নিয়েই চলছে জল্পনা। কারণ ২০২০ সালের সেপ্টেম্বর মাসেই ভারত সরকারের নিয়ম অনুসারে, দেশে নিষিদ্ধ হয়েছে পাবজি। তারপর এই গেম নির্মাণের দায়িত্বভারও চিনের সংস্থা থেকে স্থানান্তর হয় ক্র্যাফটনের হাতে। সেখানে নতুন গেমের প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কে কীভাবে ‘পাবজি’- র উল্লেখ রয়েছে তা নিয়েই উঠছে বিভিন্ন প্রশ্ন।

IGN India গুগল প্লে স্টোরে’ ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’- র প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কের ইউআরএল- এ এই ‘পাবজি’ শব্দের উল্লেখ পেয়েছে। সেখানে স্পষ্ট ভাবেই ‘pubg.imobile’ লেখা রয়েছে। কিন্তু কেন পাবজি-র নাম লেখা হয়েছে তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি। হতে পারে ভুলবশত এমনটা হয়েছে। অথবা ইচ্ছাকৃতই এমনটা করা হয়েছে। যদিও সবটাই অনুমান করা হয়েছে। কারণ গেম নির্মাণ সংস্থা ক্র্যাফটনের তরফে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি এই প্রসঙ্গে।

আরও পড়ুন- গুগল-প্লে স্টোরে শুরু হয়েছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার প্রি-রেজিস্ট্রেশন, কীভাবে করবেন?

আপাতত ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের রিলিজ ডেট প্রকাশ্যে আসেনি। যদিও গত ১৮ মে থেকে শুরু হয়েছে প্রি-রেজিস্ট্রেশন। এখন অ্যানড্রয়েড ইউজাররাই গুগল প্লে স্টোর থেকে এই প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। আইওএস ভার্সানে আদৌ এই গেম রিলিজ হবে কি না, হলেই বা কবে হবে… সেই ব্যাপারে এখন ক্র্যাফটন কর্তৃপক্ষ কিছু জানাননি।