MacBook Pro (2021): অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো লঞ্চ হয়েছে Unleashed ভার্চুয়াল ইভেন্টে

অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো সিরিজে রয়েছে সংস্থার নতুন সিলিকন প্রসেসর বা চিপসেট এম১ প্রো এবং এম১ ম্যাক্স।

MacBook Pro (2021): অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো লঞ্চ হয়েছে Unleashed ভার্চুয়াল ইভেন্টে
অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো ২০২১ সিরিজ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 7:56 AM

অ্যাপেল সংস্থা তাদের Unleashed ভার্চুয়াল ইভেন্টে নতুন ম্যাকবুক প্রো লঞ্চ করেছে। জানা গিয়েছে, অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো সিরিজে রয়েছে সংস্থার নতুন সিলিকন প্রসেসর বা চিপসেট এম১ প্রো এবং এম১ ম্যাক্স। অ্যাপেলের এই নতুন ম্যাকবুক প্রো সিরিজে রয়েছে ১৪ এবং ১৬ ইঞ্চির ডিসপ্লে। এছাড়াও এই ম্যাকবুকের ডিসপ্লেতে রয়েছে আইফোনের মতো নচ ডিজাইন।

এর আগে ২০১৬ সালে ম্যাকবুক প্রো লঞ্চ করেছিল। তার পাঁচ বছর পর এবার ম্যাকবুক প্রো (২০২১) লঞ্চ হয়েছে। আগের মডেলের তুলনায় প্রায় সব ফিচারই আপডেট এবং আপগ্রেড হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০২০ সালে কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল এম১ চিপসেট লঞ্চ করেছিল। তারই উন্নত ভার্সান এম১ প্রো এবং এম১ ম্যাক্স প্রসেসর, যা ম্যাকবুক প্রো (২০২১) সিরিজে রয়েছে। অ্যাপেল সংস্থার দাবি, এই নতুন ম্যাকবুক প্রো সিরিজ আগের তুলনায় ৩.৭ গুণ বেশি তাড়াতাড়ি কাজ করবে (3.7 times faster performance)।

ভারতে ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম

  • জানা গিয়েছে, ১৪ ইঞ্চির অ্যাপেল ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম ভারতে শুরু হচ্ছে ১,৯৪,৯০০ টাকা থেকে। তবে পড়াশোনার ক্ষেত্রে এই ডিভাইস পাওয়া যাবে ১,৭৫,৪১০ টাকায়।
  • অন্যদিকে, ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো (২০২১)- এর দাম ভারতে শুরু হচ্ছে ২,৩৯,৯০০ টাকা থেকে। রেগুলার ক্রেতাদের জন্য এই দাম ধার্য করা হয়েছে। আর এডুকেশন অর্থাৎ শিক্ষার জন্য এই ম্যাকবুক প্রো- এর দাম ধার্য হয়েছে ২,১৫,৯১০ টাকা।

অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো মডেল অ্যাপেল ইন্ডিয়া অনলাইন স্টোরের মাধ্যমে অর্ডার করা যাবে। সোমবার ১৮ অক্টোবর থেকে অর্ডার করা যাচ্ছে ম্যাকবুক প্রো (২০২১)। আর ২৬ অক্টোবর মঙ্গলবার থেকে শুরু হবে বিক্রি।

অ্যাপেল ম্যাকবুক প্রো (২০২১)- এর কিছু বৈশিষ্ট্য

  • ১৪ এবং ১৬ ইঞ্চির সাইজে লঞ্চ হয়েছে ম্যাকবুক প্রো (২০২১)- এর দুটো মডেল। সঙ্গে রয়েছে একদম নতুন ডিজাইন, যেখানে বাদ দেওয়া হয়েছে টাচ বার।
  • নতুন ম্যাকবুক প্রো- এর ডিসপ্লেতে যুক্ত হয়েছে নচ ডিজাইন। এর ফলে bezel- এর এলাকা কমে ডিসপ্লে বা স্ক্রিন সাইজ বেড়েছে।
  • এছাড়াও ম্যাকবুক প্রো (২০২১) সিরিজে রয়েছে একটি ১০৮০পি ফেসটাইম ওয়েবক্যাম। কিন্তু আইফোনে যে কারণে নচ ডিজাইন থাকে অর্থাৎ ফেস আইডি ফিচার, সেটা এখনও অ্যাপেলের এই নতুন ম্যাকবুক প্রো সিরিজে যুক্ত হয়নি। মূলত ফেসিয়াল রেকগনিশন টেকনোলজির সাহায্যে এই ফেস আইডি ফিচারের মাধ্যমে আইফোন লক এবং আনলক সম্ভব। এর ফলে ইউজারদের সুরক্ষা ও নিরাপত্তা বেশ ভাল ভাবেই বজায় থাকে। কারণ ফোন আজকাল সাধারণ মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অনেক ব্যক্তিগত তথ্য ফোনে থাকে। তাই অন্য কারও হাতে পড়ে সেগুলো যাতে নষ্ট না হয় বা ভুল কাজে ব্যবহার না হয়, সেই জন্যই এই ফেস আইডি ফিচারের সাহায্য নেওয়া হয়।

আরও পড়ুন- Whatsapp Data: গুগল ড্রাইভ ছাড়া কীভাবে নতুন অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ডেটা স্থানান্তর করবেন?