Smart Speakers Privacy Risk: ঘরে থাকা স্মার্ট স্পিকার থেকে ফাঁস হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, সমাধান করুন এই উপায়ে

Tech Tips: আপনি কি জানেন আপনার ঘরের স্মার্ট স্পিকারটি বিরাট বিপদ ডেকে আনতে পারে। ভিপিএনওভারভিউ-এর সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন স্মার্ট স্পিকার আপনার গোপনীয়তা লঙ্ঘন করতে পারে।

Smart Speakers Privacy Risk: ঘরে থাকা স্মার্ট স্পিকার থেকে ফাঁস হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, সমাধান করুন এই উপায়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 9:19 AM

Smart Speakers: আপনি কি জানেন আপনার ঘরের স্মার্ট স্পিকারটি বিরাট বিপদ ডেকে আনতে পারে। ভিপিএনওভারভিউ-এর সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন স্মার্ট স্পিকার আপনার গোপনীয়তা লঙ্ঘন করতে পারে। তদন্তে দেখা গিয়েছে যে, এই স্পিকারগুলি সর্বদা চালু থাকে। কারণ স্মার্ট স্পিকারগুলিকে তাদের অপারেশন শুরু করার জন্য অডিয়ো কমান্ডের অপেক্ষা করে। বিশেষজ্ঞরা বলছেন এমনও হতে পারে যে স্মার্ট স্পিকার কিছু শব্দ বা বাক্যের ভুল মানে বুঝে নিয়ে অন্য় ধরনের কাজ করছে। অর্থাৎ সে কাউকে অদ্ভুত মেসেজ পাঠাতে পারে। কল করতে পারে।

স্মার্ট ডিভাইস জীবনকে অনেক সহজ করে তুলেছে তা মানতেই হবে। এগুলি দিয়ে আপনি একটি ক্লিকেই অনেক কিছু করতে পারবেন। ফোন থেকে টিভি, ঘড়ি এমনকি প্রায় প্রতিটি ইলেকট্রনিক স্মার্ট ডিভাইস আজকাল একাধিক কাজকে সহজ করে তোলে। স্মার্ট স্পিকারগুলিও এই স্মার্ট ডিভাইসগুলিতে যুক্ত করা যায়। অনেকেই তাদের বাড়িতে স্মার্ট স্পিকার ব্যবহার করেন। আপনি আপনার ভয়েসের সাহায্যে এই স্মার্ট স্পিকারগুলিকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারেন। গান বাজানো, ভলিউম বাড়ানো বা কমানো এবং সেগুলি স্পর্শ না করেই গান বন্ধ করার মতো সমস্ত কাজই করতে পারেন। আপনি যা চান তা করতে আপনাকে স্মার্ট স্পিকারকে বলতে হবে। স্পিকারটি শুধুমাত্র আপনার ভয়েস কমান্ড দিয়ে কাজ করে। যেহেতু স্মার্ট স্পিকার ভয়েস কমান্ডে কাজ করে। এ কারণেই তারা সর্বদা চালু থাকে। যেনে নিন এই বিপদ থেকে কীভাবে বাঁচবেন।

এমন পরিস্থিতিতে সাইবার বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে, আপনি সবসময় আপনার স্পিকারের মাইকটি বন্ধ রাখতে পারেন। অর্থাৎ প্রয়োজনেই অন করবেন। ওকে গুগল, হেই সিরি এবং অ্যালেক্সার মতো নামগুলি পরিবর্তন করে আপনি আলাদা কিছু নাম রাখতে পারেন। অ্যামাজনের অ্যালেক্সা স্মার্ট স্পিকার সহজেই অনেক জিনিস কিনতে পারে। কিন্তু, অন্য কেউ এটি থেকে জিনিস কিনে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করতে পারে। এ এমন পরিস্থিতিতে আপনার ডেটা সুরক্ষিত রাখতে আপনি স্মার্ট স্পিকারের ইন-অ্যাপ সেটিংস-এ গিয়ে ডেটা সংরক্ষণের উপায় পরিবর্তন করতে পারেন।