Power Saving Device: ইলেকট্রিক মিটারের পাশে লাগিয়ে দিন ১৯১ টাকার ছোট্ট এই ডিভাইস, যতক্ষণ খুশি AC চালান, বিদ্যুৎ বিল আসবে খুবই কম

Tips To Reduce Electricity Bills: বাড়িতে ইলেকট্রিক বিল কীভাবে কমানো যেতে পারে? এই প্রশ্ন আমরা আখছারই শুনে থাকি। এবার এমনই একটা ছোট ডিভাইস চলে এসেছে, যেটি বাড়ির ইলেকট্রিক মিটারের পাশে লাগিয়ে দিলে বিল অনেকটাই কম আসবে।

Power Saving Device: ইলেকট্রিক মিটারের পাশে লাগিয়ে দিন ১৯১ টাকার ছোট্ট এই ডিভাইস, যতক্ষণ খুশি AC চালান, বিদ্যুৎ বিল আসবে খুবই কম
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 6:58 PM

গরম পড়ল আর তার সঙ্গে সঙ্গেই ইলেকট্রিক বিলও (Electricity Bill) বাড়তে শুরু করল মাত্রাতিরিক্ত হারে। এসি চালাচ্ছেন, বাড়িতে সমস্ত ঘরেই চলছে পাখা – এমন পরিস্থিতিতে বিদ্যুৎ বিল আসাটাও যে খুব স্বাভাবিক। আর এই গোটা গরমের মরশুমে ইলেকট্রিক বিলটা কম রাখা সত্যিই যেন একটা দুঃসাধ্য কাজ। অফিস হোক বা হোক সে বাড়ি, গরম পড়লে সর্বত্রই ইলেকট্রিক বিল চরচর করে বাড়তে থাকে। তবে এবার এমনই এক ডিভাইস চলে এসেছে, যা আপনার ইলেকট্রিসিটি মিটারের পাশে লাগিয়ে দিলেই ইলেকট্রিক বিল কম আসবে। আর সেই ডিভাইসের দামও খুব কম। মাত্র 191 টাকাতেই পাওয়া যাবে সেই ডিভাইসটি। আসুন, এই পাওয়ার সেভিং ডিভাইসটি (Power Saving Device) সম্পর্কে যাবতীয় তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

যে সংস্থা এই ডিভাইসটি তৈরি করেছে, তাদের তরফে জানানো হয়েছে ডিভাইসটি ইনস্টল করার পর ইলেকট্রিসিটি বিল অন্ততপক্ষে 35 শতাংশ কমানো যেতে পারে। কেবল মাত্র ফ্লিপকার্ট থেকেই এই ডিভাইসটি কেনা যাবে এবং তার জন্য খরচ হবে মাত্র 191 টাকা। শুধু তাই নয়। আপনি যদি ডিভাইসটি ক্রয় করেন, তাহলে 100 টাকার একটি গিফট কার্ডও পেয়ে যাবেন। 15KW-এর এই ডিভাইসটি তৈরি করেছে Shakti Enviropure। এটি আপনার বাড়ির পাওয়ার এফেক্টও কমিয়ে দেবে।

শুধু তাই নয়। ডিভাইসটি আপনি যখন ব্যবহার করবেন, তখন আপনার বাড়িতে যদি লোডশেডিং হয়ে যায়, তাহলে ইলেকট্রিসিটির কোনও সামগ্রী খারাপ হবে না। যদিও ডিভাইসটি আপনি বাড়িতে ইনস্টল করতে গেলে আপনাকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারের পরামর্শ নিতে হবে।

এসি, ওয়াশিং মেশিন, ফ্রিজের কারণে অনেক সময় বাড়ির বিল বেশি আসে। এর পিছনে একাধিক কারণ রয়েছে। বাড়িতে অনেক সময় আর্থিং না থাকার ফলে এমনটা হতে পারে। সেই সব ক্ষেত্রেই অই ডিভাইসটি জিয়নকাঠির কাজ করে থাকে। তার থেকেও বড় কথা হল, যে ইলেকট্রনিক ডিভাইসই আপনি যতক্ষণই চালান না কেন, এই ডিভাইসের দৌলতে বাড়িতে ইলেকট্রিক বিল আসবে কম। ডিভাইসটির মডেল নম্বর হল Shakti_2X2_sm।

তবে ডিভাইসটি অফিসের তুলনায় বাড়িতে সবথেকে ভাল কাজ করবে। কারণ, অফিসের চেয়ে বাড়িতে বৈদ্যুতিক লোড বেশি। তবে এর মাধ্যমে প্রায় 35% বিল সাশ্রয় করা যাবে বলে Shakti Enviropure সংস্থাটি দাবি করেছে। অর্থাৎ, এখন আপনার বাড়ির ইলেকট্রিসিটি বিল যদি 10 হাজার টাকা আসে, এই ডিভাইসটি ইনস্টল করার পরে তা প্রায় 6,500 টাকা হয়ে যাবে। এখন বুঝতেই পারছেন ছোট্ট, সস্তার একটা ডিভাইসের কদর কতখানি হতে পারে।