How To Record WhatsApp Calls: হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার সহজ ট্রিক, এখনই শিখে নিন

How To Record WhatsApp Calls: হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার সহজ ট্রিক, এখনই শিখে নিন
প্রতীকী ছবি।

Tips And Tricks: হোয়াটসঅ্যাপ কল রেকর্ডও করতে পারেন। ভিডিয়ো নয়, কেবল ভয়েস কল। কীভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন, এখনই জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 09, 2022 | 5:45 PM

হোয়াটসঅ্যাপ (WhatsApp) এই মুহূর্তে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। সেই জনপ্রিয় মেসেজিং ও মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্মের সবথেকে আকর্ষণীয় ফিচারটি হল তার ভয়েস এবং ভিডিয়ো কল করার সুবিধা। শুধু তাই নয়। হোয়াটসঅ্যাপে আপনি লাইভ লোকেশন পাঠাতে পারবেন, সেই সঙ্গেই আবার ছবি থেকে ডকুমেন্ট এক্সচেঞ্জও করতে পারেন। তবে হোয়াটসঅ্যাপে একটা ভয়েস বা ভিডিয়ো কল করার জন্য কোনও ঝক্কি পোহাতে হয় না। জাস্ট একটা ক্লিকেই হোয়াটসঅ্যাপে যে কাউকে ভয়েস বা ভিডিয়ো কল করা যায়। এখন আপনি যদি প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপ কল করেন, তাহলে নিশ্চয়ই জানবেন যে এখানে কল রেকর্ড (Call Record) করার কোনও অপশন নেই। তবে এমনিতে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করার একাধিক উপায় (Tips And Tricks) রয়েছে। তেমনই দুটি কার্যকর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

পদ্ধতি ১

আপনার কাছে যদি দ্বিতীয় একটি স্মার্টফোন থাকে, তাহলে খুব সহজেই আপনি হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করতে পারবেন। তবে তার জন্য যে ফোন থেকে আপনি হোয়াটসঅ্যাপ কল করেছেন, সেটির স্পিকার অন করে রাখতে হবে। কিন্তু স্পিকার অন করে রাখলে সেই ফোন কলের কথোপকথন অনেকেই শুনতে পেতে পারেন। তার জন্য অন্য একটি ঘরে আপনি রেকর্ড করতে পারেন হোয়াটসঅ্যাপ কল। আর এই ভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করলে আপনাকে থার্ড পার্টি অ্যাপসের সাহায্য নিতে হবে না।

পদ্ধতি ২

হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য অনেকেই থার্ড পার্টি অ্যাপসের শরণাপন্ন হন। তবে অনেকেরই আবার এই ধরনের থার্ড পার্টি অ্যাপগুলিকে ভরসা করেন না। অভিযোগ করেন, এই ধরনের থার্ড পার্টি অ্যাপগুলি ওই হোয়াটসঅ্যাপ কল রেকর্ড ফাঁস করে দেয়। তাই থার্ড পার্টি অ্যাপের উপরে চোখ বুঁজে ভরসা করতে গুগল প্লে স্টোর থেকে সেগুলি ডাউনলোড করুন।

হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য এই মুহূর্তের সবথেকে বিশ্বাসযোগ্য থার্ড পার্টি অ্যাপটি হল, ‘কল রেকর্ডার কিউব এসিআর অ্যাপ’ (Call Recorder Cube ACR App)। গুগল প্লে স্টোর থেকেই এই অ্যাপটি আপনি ডাউনলোড করে নিতে পারবেন। এই অ্যাপটি যদি আপনি ইনস্টল করেন, তাহলে হোয়াটসঅ্যাপে ইনকামিং বা আউটগোয়িং দুই কলই স্বয়ংক্রিয় ভাবে রেকর্ড করতে পারবেন। এই অ্যাপটির সবথেকে গুরুত্বপূর্ণ দিকটি হল, এর মাধ্যমে শুধু হোয়াটসঅ্যাপ নয়। টেলিগ্রাম, স্ল্যাক, জ়ুম, ফেসবুক, সিগন্যাল-সহ সমস্ত অডিয়ো কলিং রেকর্ড করতে পারবেন।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন কীভাবে

হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার প্রক্রিয়াটি খুবই সহজ। আপনাকে কেবল অন-স্ক্রিন ইনস্ট্রাকশন ফলো করতে হবে। কীভাবে থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন, জেনে নিন।

১) প্রথমেই কল রেকর্ডার কিউব এসিআর অ্যাপটি ইনস্টল করে নিন।

২) অ্যাপটি ডাউনলোড করার পর আপনাকে কিউব এসিআর অ্যাপ কানেক্টর এনাবল করতে হবে। তার জন্য আপনাকে ফোনের সেটিংস অপশন থেকে অ্যাক্সেসিবিলিটিতে যেতে হবে।

৩) ব্যাটারি অপ্টিমাইজেশন অপশনটি আপনি চাইলে ইগনোরও করতে পারবেন।

৪) এবার আপনি যদি কল রেকর্ড করতে চান, তাহলে আপনাকে স্রেফ হোয়াটসঅ্যাপ অপশনটি বেছে নিতে হবে। ব্যস! এবার আপনি হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার জন্য তৈরি।

এই খবরটিও পড়ুন

মনে রাখতে হবে: আপনি চাইলে সব সময় অটো-রেকর্ডিং অপশনটি ডিসেবল করে রাখতে পারবেন এবং ম্যানুয়ালি হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারেন। তার জন্য আপনাকে মেনুতে গিয়ে রেকর্ডিং এবং তার পরে ডিসেবল অটোস্টার্ট রেকর্ডিং অপশনে ট্যাপ করতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA