Google Chrome Security: গুগলের ‘জিরো ডে’ রিপোর্ট জানালো ক্রোম ব্রাউজারকে হ্যাক করা হয়েছে! নিজেকে সুরক্ষিত রাখবেন কীভাবে জেনে নিন…

দেখে নিন আপনার ক্রোম ভার্সান 94.0.4606.61 বা তার চেয়ে বেশি কিনা। যদি তা হয়, তাহলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন।

Google Chrome Security: গুগলের 'জিরো ডে' রিপোর্ট জানালো ক্রোম ব্রাউজারকে হ্যাক করা হয়েছে! নিজেকে সুরক্ষিত রাখবেন কীভাবে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 7:41 AM

আবার ব্রাউজারের সিকিউরিটি নিয়ে উঠল প্রশ্ন। এবার নিশানায় ফায়ারফক্স বা মাইক্রোসফট এজ নয়। এবার একদম গুগল ক্রোমকে নিয়েই ভেসে এল অভিযোগের তীর। শুধু সিকিউরিটি নয়, এমনকি জানা যাচ্ছে যদি আপনার ক্রোম ব্রাউজার একটা নির্দিষ্ট ভার্সেনের ওপরে না থাকে তাহলে তা আপনার ল্যাপটপ বা কম্পিউটারের পক্ষেও অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। কারণ সেক্ষেত্রে ঐ ব্রাউজার বিভিন্ন সাইটের ট্রোজান ফাইলগুলো ল্যাপটপের মধ্যে ঢোকা থেকে আটকাতে পারে না।

গুগল ক্রোমের ব্রাউজারে এই ধরনের সিকিউরিটি গ্লিচ পাওয়ার তথ্য সামনে এসেছে। তাতে প্রভাবিত হতে পারে বিশ্বের ২ বিলিয়ন ক্রোম ইউজার। সম্প্রতি এক ব্লগ পোস্টের মাধ্যমে এ বিষয়ে জানায় গুগল। গুগল জানিয়েছে, ক্রোমে বছরের ১১তম ‘Zero Day’ রিপোর্ট পাওয়া গেছে। এর ফলে প্রভাবিত হতে পারে বিশ্বজুড়ে লিনাক্স, ম্যাক ওএস এবং উইন্ডোজ ক্রোম ইউজাররা। 

‘জিরো ডে’ মানে কী?

গুগল কোনও নিরাপত্তার ফাঁক পেলে তা সঙ্গে সঙ্গে সারিয়ে তোলার চেষ্টা করে। কিন্তু সেই প্যাচ রিলিজের আগেই যদি কোনও হ্যাকার সেটি ব্যবহার করার সুযোগ করে নেয়, তখন সেটাকে জিরো ডে এক্সপ্লয়েট বলে।

Google Chrome Security News

অন্যান্য নিরাপত্তার ত্রুটির তুলনায় এটি বেশি ভয়ানক। কারণ CVE-2021-37973 (গুগলের স্টেবল চ্যানেল আপডেট) ত্রুটিকে কাজে লাগিয়ে যে সিকিউরিটি ব্রিচ করা যায়, সে বিষয়ে কম বেশি সমস্ত হ্যাকারই জানে। গুগল জানিয়েছে, ইউজারদের নিরাপত্তা সুনিশ্চিত করার সমস্ত প্রচেষ্টা তারা করছে। সেই কারণে CVE-2021-37973 ত্রুটির বিষয়ে সমস্ত তথ্য গোপন রাখছে তারা। নিরাপত্তার জাল ভেঙে যে হ্যাকারদের অনুপ্রবেশ ঘটেছে, তারও প্রমাণ খুঁজে পেয়েছে গুগল।

ঝুঁকির দিক থেকে এটিকে ‘High’ বলে চিহ্নিত করেছে গুগল। অর্থাৎ বিষয়টি বেশ চিন্তার। সাম্প্রতিক এই ‘জিরো ডে’ চলতি বছরের একাদশতম ‘Use-After-Free’ (UAF) সংক্রান্ত ত্রুটি। চলতি সেপ্টেম্বরেই এই ধরণের ১০টি UAF-এর খোঁজ পাওয়া গেছিল ক্রোমে। তাই বিশ্বজুড়ে ক্রোমের নিরাপত্তা নিয়ে ক্রমেই শঙ্কা বাড়ছে ।

তবে গুগল একটি গুরুত্বপূর্ণ সমাধান রিলিজ করেছে। সংস্থা সমস্ত ইউজারদের সতর্কও করেছে। সকল ক্রোম ইউজারকেই এই সমাধান পাঠাবে গুগল।

আপনার ক্রোম সুরক্ষিত কিনা কীভাবে জানবেন?

ক্রোমের ডানদিকের তিনটি ডট-এ ক্লিক করুন। এরপর Settings > Help > About Google Chrome-এ ক্লিক করুন। এবার দেখে নিন আপনার ক্রোম ভার্সান 94.0.4606.61 বা তার চেয়ে বেশি কিনা। যদি তা হয়, তাহলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন। প্রয়োজনে ক্রোমের অফিসিয়াল সাইট থেকে নতুন করে ক্রোম ইনস্টল করে নিন।

আরও পড়ুন- OnePlus Watch: ওয়ানপ্লাস ওয়াচের হ্যারি পটার এডিশন লঞ্চ হয়েছে ভারতে, পাওয়া যাবে সীমিত সংখ্যায়

আরও পড়ুন- Whatsapp New Feature: গ্রুপ চ্যাট থেকে সরাসরি অনগোয়িং কলে যুক্ত হতে পারবেন ইউজাররা

আরও পড়ুন- Apple Vs Samsung: অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো এবং এয়ারপডস নিয়ে খোরাক করছে স্যামসাং!