ChatGPT Creator: বিপ্লব দেখাচ্ছে তাঁর প্রযুক্তি, সেই ChatGPT-র সৃষ্টিকর্তা কলেজ ড্রপ আউট, ইলন মাস্কের সঙ্গে ‘বিশেষ’ সম্পর্ক

ChatGPT তৈরি করেছেন স্যাম অল্টম্যান (Sam Altman)। তিনি OpenAI-এর সিইও। 2015 সালে ইলন মাস্কের সঙ্গে কোম্পানির সহ-প্রতিষ্ঠা করেন স্যাম। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইতে বড় হন তিনি। ছোটবেলা থেকেই কোডিংয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর।

ChatGPT Creator: বিপ্লব দেখাচ্ছে তাঁর প্রযুক্তি, সেই ChatGPT-র সৃষ্টিকর্তা কলেজ ড্রপ আউট, ইলন মাস্কের সঙ্গে 'বিশেষ' সম্পর্ক
চ্যাটজিপিটি-র সৃষ্টিকর্তা স্যাম অল্টম্যান।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 11:32 PM

ChatGPT Creator Sam Altman: প্রযুক্তির জগতে অন্য মাত্রা এনে দিয়েছে ChatGPT নামক AI চ্যাটবট। এ এক এমনই ক্ষমতাসম্পন্ন এক চ্যাটবট, যা কঠিন থেকে কঠিনতম পরীক্ষা দিতে পারে, কবিতা লিখতে পারে, আর কত কী-ই যে করতে পারে তার ইয়ত্তা নেই। চ্যাটজিপিটি বিশ্বের প্রযুক্তিক্ষেত্রে এমনই বিপ্লব নিয়ে এসেছে, যে গুগল, মাইক্রোসফটের মতো কোম্পানিও AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দৌড়ে নেমে পড়েছে। কিন্তু এই ChatGPT নিয়ে যখন এত চর্চা হচ্ছে, তখন এর স্রষ্টা সম্পর্কেও তো আমাদের জানা উচিত। এই চ্যাটবট যেখানে MBA থেকে শুরু করে আইনের কঠিন পরীক্ষাগুলি খুব সহজে দিয়ে দিচ্ছে, সেখানে ChatGPT-র সৃষ্টিকর্তা যে কলেজ ড্রপআউট ছিলেন, তা কি জানতেন? কে সেই ব্যক্তি, যাঁর সৃষ্টি পৃথিবীর প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব এনে দিয়েছে?

ChatGPT কে তৈরি করেছেন?

ChatGPT তৈরি করেছেন স্যাম অল্টম্যান (Sam Altman)। তিনি OpenAI-এর সিইও। 2015 সালে ইলন মাস্কের সঙ্গে কোম্পানির সহ-প্রতিষ্ঠা করেন স্যাম। 2016 সালে দ্য নিউ ইয়র্কারে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ছোট থেকেই প্রযুক্তির প্রতি খুব ঝোঁক ছিল স্যাম অল্টম্যানের। মাত্র আট বছর বয়সে তিনি প্রোগ্রামিং শুরু করে দিয়েছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইতে বড় হন স্যাম। ছোটবেলা থেকেই কোডিংয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর। অল্প বয়সেই ম্যাকিনটোশের প্রোগ্রামিংয়ে নিখুঁত হয়ে ওঠেন তিনি। স্যাম অল্টম্যান একজন সমকামী (Gay)। দ্য নিউ ইয়র্কার-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি দাবি করেছিলেন, “2000 সালে মিডওয়েস্টে সমকামী হওয়া এক্কেবারেই ভয়ের বিষয় ছিল না।”

Sam Altman: এক সময়ের কলেজ ড্রপআউট

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সের ছাত্র ছিলেন স্যাম। কিন্তু দুই বন্ধুর সঙ্গে Loopt (বন্ধুদের লোকেশন শেয়ার করতে দেয়) নামক একটি অ্যাপ নিয়ে কাজ করার জন্য কলেজ ছেড়ে দিয়েছিলেন। ওই দুই বন্ধুর মধ্যে একজনের সঙ্গে সম্পর্কও ছিল স্যামের। নয় বছর ধরে ডেটিং করার পর Loopt-এর সেই সহ-প্রতিষ্ঠাতা তথা বন্ধুর সঙ্গে বিচ্ছেদ হয় স্যামের। এক সময় তিনি সংবাদমাধ্যমের কাছে ওই সম্পর্ক নিয়ে বলেছিলেন, “আমি তাঁকে এত ভালবেসেছিলাম যে, ভাবতাম বিয়ে করব।” Loopt অ্যাপ নিয়ে তিনি দুর্দান্ত কাজ করেছিলেন। যে কারণে পরবর্তীতে এই অ্যাপ বিক্রি করার জন্য 43 মিলিয়ন মার্কিন ডলার দর ওঠে। এই Loopt বিক্রি করার পর হাইড্রাজিন ক্যাপিটাল নামক আর একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন স্যাম অল্টম্যান।

Sam Altman: ইলন মাস্কের সঙ্গে কানেকশন

2015 সালে স্যাম অল্টম্যান তাঁর কোম্পানি OpenAI-এর প্রতিষ্ঠা করেন। এই সংস্থারই সহ-প্রতিষ্ঠাতা ছিলেন ইলন মাস্ক। কিন্তু 2018 সালে মাস্ক নিজেকে OpenAI থেকে সরিয়ে নেন। কারণ, তাঁর দুই সংস্থা SpaceX এবং Tesla-ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করছিল। তার ঠিক এক বছর পর 2019 সালে OpenAI নিজেকে একটি লাভজনক সংস্থা হিসেবে ঘোষণা করে। তারপর সেই সংস্থা Microsoft-সহ একাধিক বড় সংস্থার সঙ্গে পার্টনারশিপও করে। শুরুর সময় থেকে এখনও পর্যন্ত একাধিক AI টুল তৈরি করেছে OpenAI, যার মধ্যে অন্যতম দুটি হল ChatGPT এবং DALL.E। এই দুই কৃত্রিম মেধা নির্ভর টুলই আজ সারা বিশ্বে সমাদৃত।