Old Gold-Silver Treasure: খাজানার হদিশ নেদারল্যান্ডসে, মিলল 1200 বছরের পুরনো সোনা-রুপো

1200 Years Old Treasure: কখনও ভেবে দেখেছেন, 1200 বছরের পুরনো সোনা গয়না কেমন দেখতে ছিল? সেগুলির দামই বা কেমন ছিল?

Old Gold-Silver Treasure: খাজানার হদিশ নেদারল্যান্ডসে, মিলল 1200 বছরের পুরনো সোনা-রুপো
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 2:25 PM

Latest Science News: কখনও ভেবে দেখেছেন, 1200 বছরের পুরনো সোনা গয়না কেমন দেখতে ছিল? সেগুলির দামই বা কেমন ছিল? এবার এই সব কিছুর উত্তর পেয়ে যাবেন খুব সহজেই। মেটাল ডিটেক্টরিস্ট নেদারল্যান্ডসে অত্যন্ত বিরল ধনরত্ন খুঁজে পেয়েছেন। এই গুপ্তধনে একটি রাজপরিবারের স্বর্ণালঙ্কারও রয়েছে। এছাড়াও রয়েছে রৌপ্য মুদ্রা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি 1200 বছরের পুরনো গুপ্তধন। তাতে চারটি সোনার কানের দুল এবং 39টি রৌপ্য মুদ্রা পাওয়া গিয়েছে। পশ্চিম ফ্রিজল্যান্ড অঞ্চলের হুগউড শহরের উত্তরাঞ্চলে এই গুপ্তধন পাওয়া গিয়েছে। বর্তমানে প্রত্নতত্ত্ববিদরা নেদারল্যান্ডসের ডাচ ন্যাশনাল মিউজিয়াম অফ অ্যান্টিকুইটিস-এ এই গুপ্তধন সংরক্ষণ করছেন। তবে এখানেই শেষ নয়, এই গুপ্তধন নিয়ে আরও তদন্ত চলছে।

jewellery

এই গয়নাগুলি কারা ব্য়বহার করত?

জাদুঘরের বিশেষজ্ঞরা বলছেন, “এই গয়নাগুলি মধ্যযুগীয় সম্ভ্রান্ত পরিবারের।” জাদুঘরের কিউরেটর লরেঞ্জো রুইৎজার বলেন, “এই অলঙ্কারগুলি দেখে মনে হয়েছে, যে এগুলি সবই সে সময়ের খুব ধনী পরিবারের কারও। কারণ সে সময় এত দামি গয়না শুধু সমাজের উচ্চবিত্ত মানুষই পরতেন। আবার এই ধনরত্নগুলি হল্যান্ডের কাউন্টেসেরও হতে পারে। কারণ তখন এই লোকেরা সমাজে অত্যন্ত ক্ষমতাবান ও ধনী ছিল। যেসব রৌপ্যমুদ্রা পাওয়া গিয়েছে সেগুলি ঢালাইয়ের পাশাপাশি হাতুড়ি দিয়ে পিটিয়ে তৈরি করা হয়েছে। এগুলি শুধুমাত্র স্থানীয় মুদ্রাই, কারণ একেক স্থানের মুদ্রার ধরন একেক রকম।

তাহলে মুদ্রাগুলি কোন সাম্রাজ্যের?

এই মুদ্রাগুলি রোমান সাম্রাজ্যের বলে মনে করছেন গবেষকরা। এগুলি 13 শতকের কাছাকাছির মুদ্রা। এর মধ্যে কিছু মুদ্রা রয়েছে, যেগুলি 1247 থেকে 1248 সালের মধ্যে। বিশেষজ্ঞরা মনে করছেন, সেই সময় যুদ্ধ চলছিল, সেজন্য কেউ নিশ্চয়ই সেগুলি লুকিয়ে রেখেছেন। যা এখন পাওয়া গিয়েছে।

jewellery

ডাচ ন্যাশনাল মিউজিয়াম অফ অ্যান্টিকুইটিস এখনও সোনার অলঙ্কারগুলি নিয়ে পরীক্ষা করছেন। কারণ এতে খোদাই করা রয়েছে ফ্রাইজল্যান্ড অঞ্চলের প্রাচীন শিল্প। তাই সোনার গয়নাগুলি কোথাকার সেই সিদ্ধান্তে এখনও অবধি পৌঁছানো যায়নি। তবে এখনও পর্যন্ত সেই সময়ের অলঙ্কারগুলির দাম অনুমান করা যায়নি।

তবে শুধু নেদারল্যান্ডস নয়, পৃথিবীর অনেক দেশেই প্রত্নতাত্বিকরা এমন খাজানা বের করেন। গহনাগুলি দেখলে বোঝা যায়, সে যুগেও কত নিপুণ হাতে কাজ করতেন কারিগররা। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই জাতীয় সম্পদ হিসেবে সরকারি কোষাগারে কিংবা জাদুঘরে স্থান পায় সেগুলি। ভারতেও কত বিদেশি ঔপনিবেশিকরা এমন সোনা, রূপো, হিরে জহরত যক্ষের ধন বানিয়ে রেখে গিয়েছেন। মাঝেমধ্যেই উদ্ধার করা হয় তেমন খাজানা, যা এখনকার দিনে সত্যিই দুর্লভ।