Shenzhou-12 Mission: ৯০ দিন স্পেস স্টেশনে কাটিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরলেন চিনের তিন নভশ্চর

লোয়ার আর্থ অরবিটে তিয়ানগং স্পেস স্টেশন নির্মাণ করছে চিন। এখানে রয়েছে তিনটি মডিউল। তার মধ্যে একটি তিয়ানহে। সেখানেই তিনমাস ছিলেন এই তিন নভশ্চর।

Shenzhou-12 Mission: ৯০ দিন স্পেস স্টেশনে কাটিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরলেন চিনের তিন নভশ্চর
একটি ছোট ক্যাপস্যুলের মতো মহাকাশযানে করে ধরিত্রীতে ফিরেছেন এই তিন নভশ্চর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:22 PM

মহাকাশে নতুন স্পেস স্টেশন তৈরি করছে চিন। বর্তমানে চলছে কাজ। সেখানেই পর্যবেক্ষণে গিয়েছিলেন তিনজন চিনা নভশ্চর। ৯০ দিনের অভিযানের পর নিরাপদেই পৃথিবীতে ফিরে এসেছেন তাঁরা। ২০১৬ সালের পর চলতি এই বছরই এই প্রথম ক্রু অর্থাৎ নভশ্চরদের মহাকাশ অভিযানে পাঠিয়েছিল চিন। একে বলা হয় crewed mission। শুক্রবার পৃথিবীতে ফিরেছেন তিনজন নভশ্চর Nie Haisheng, Liu Boming এবং Tang Hongbo। একটি ছোট রিটার্ন ক্যাপস্যুলের মধ্যে করে ধরিত্রীতে ফিরেছেন চিনের এই তিনজন নভশ্চর। জানা গিয়েছে, ওই ক্যাপস্যুল মঙ্গোলিয়ার অভ্যন্তরে একটি নির্দিষ্ট এলাকায় নিরাপদেই অবতরণ করেছে। চিনের স্থানীয় সময় অনুযায়ী শুক্রবার ১৭ সেপ্টেম্বর রাত ১টা ৩৪মিনিট নাগাদ পৃথিবীতে ফিরেছে ওই তিন সদস্যদের দল।

পৃথিবীর লোয়ার অরবিটে সবচেয়ে বেশিদিন থাকার জন্য এই স্পেস স্টেশন তৈরি করছে চিন। এই নির্মীয়মান স্পেস স্টেশনের একটি অংশে গিয়েছিলেন ওই তিন নভশ্চর। একটি Long March 2F রকেটের সাহায্যে Shenzhou-12 মহাকাশযান পাঠানো হয় ওই স্পেস স্টেশনে। ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে চারটি crewed missions (মানব মহাকাশ অভিযান)- এর পরিকল্পনা করেছে চিন। তার মধ্যে প্রথমটি হল Shenzhou-12 mission। এই প্রসঙ্গে উল্লেখ্য, লোয়ার আর্থ অরবিটে তিয়ানগং স্পেস স্টেশন তৈরির জন্য মোট ১১টি মহাকাশ অভিযানের পরিকল্পনা রয়েছে চিনের স্পেস এজেন্সির।

এই তিয়ানগং স্পেস স্টেশনে মোট তিনটি মডিউল রয়েছে। তার মধ্যেই একটি মডিউল তিয়ানহে। আর সেখানেই গিয়েচিলেন এই তিন নভশ্চর। ছিলেন প্রায় তিনমাস। পর্যবেক্ষণ ও পরীক্ষা নিরীক্ষার কাজকর্ম সেরে সুরক্ষিত ভাবে ধরিত্রীতে ফিরে এসেছেন তাঁরা। গত এপ্রিল মাসে এই তিয়ানগং স্পেস স্টেশনের নির্মাণ কাজ শুরু করেছিল চিন। প্রাথমিক ধাপে ডেবিউ হয়েছিল তিয়ানহে মডিউলের। জানা গিয়েছে, তিয়ানহে মডিউল দেখতে অনেকটা সিলিন্ডারের মতো। বাসের তুলনায় আয়তনে সামান্য বড়। উল্লেখ্য, গত ১৭ জুন স্পেস স্টেশনে পৌঁছেছিলেন ওই তিন নভশ্চর। তিয়ানহে মডিউলে থাকাকালীন অরবিটাল স্টেশনের বাইরে দুই নভশ্চরকে ‘স্পেস ওয়াক’ করতেও দেখা গিয়েছিল। ভাইরাল হয়েছিল সেই ভিডিয়ো। জানা যায়, ১৫ মিটার লম্বা একটি রোবোটিক আর্ম লাগানোর চেষ্টা করছিলেন এই দুই নভশ্চর। সেই সময়েই তাঁদের গতিবিধি ধরা পড়েছিল ক্যামেরায়।

শোনা যাচ্ছে, আগামী crewed mission হতে পারে অক্টোবর মাসে। সেখানেও যাবেন নভশ্চরা। শোনা যাচ্ছে, এবার সম্ভবত ছ’মাসের অভিযান হবে। অর্থাৎ ছয় মাস তিয়ানহে মডিউলে থাকতে পারেন নভশ্চরের দল। এই অভিযানের নাম হবে Shenzhou-13 মিশন। কিন্তু তার একটি অটোম্যাটিক কার্গো স্পেসক্র্যাফট Tianzhou-3 তিয়ানহে মডিউলে পাঠানোর পরিকল্পনা রয়েছে চিনে। পরবর্তী নভশ্চরদের দল যদি ৬ মাসের জন্য তিয়ানহে মডিউলে থাকেন, তাহলে সেই সময় তাঁদের যা যা প্রয়োজন হবে সেই সব সামগ্রীই নিয়ে যাবে এই কার্গো স্পেসক্র্যাফট। অনুমান ২০২২ সাল অর্থাৎ আগামী বছরের শেষের মধ্যে লোয়ার আর্থ অরবিটে চিনের তিয়ানগং স্পেস স্টেশন নির্মাণের কাজ শেষ হয়ে যাবে।

আরও পড়ুন- মহাকাশ অভিযানে এবার আগ্রহী অ্যাপেলের সহ-প্রতিষ্ঠাতা Steve Wozniak, তৈরি করছেন প্রাইভেট স্পেস কোম্পানি Privateer