BB Comet: বিশালাকার ধূমকেতু ধেয়ে আসছে সৌরমণ্ডলের দিকে, এত বড় ধূমকেতু আগে দেখেনি মানবজাতি

এই ধূমকেতু লম্বায় ৬২ মাইল।
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 8:32 PM

দৈত্যাকার একটি ধূমকেতু ধেয়ে আসছে সৌরজগতের দিকে। বিজ্ঞানীরা বলছেন, এ যাবৎ এত বড় ধূমকেতু দেখা যায়নি। এই ধূমকেতুর নাম Bernardinelli-Bernstein (BB)। চলতি বছরের শুরুতে এই ধূমকেতু আবিষ্কার করা হয়েছিল। বিজ্ঞানীদের মতে, আগামী ১০ বছরের মধ্যে অর্থাৎ ২০৩১ সালের মধ্যে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি পৌঁছে যাবে এই দৈত্যাকার ধূমকেতু। তবে বর্তমানে পৃথিবীর জন্য আতঙ্ক তৈরি করেছে এই বিশাল আয়তনের ধূমকেতু। শোনা যাচ্ছে ইউরেনাস এবং স্যাটার্নের মধ্যবর্তী অরবিট দিয়ে পাস করবে অর্থাৎ অতিক্রম করবে এই ধূমকেতু।

সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে যে, এই ধূমকেতু লম্বায় ৬২ মাইল। অর্থাৎ প্রায় ১০০ কিলোমিটার। সাধারণ ধূমকেতুর থেকে এই ধূমকেতু আকার-আয়তনে প্রায় ১০০০ গুণ। এর আগে জুন মাসে যখন এই ধূমকেতু আবিষ্কার হয়েছিল, তখন তাকে বামনগ্রহ বলে ধরে নিয়েছেন বিজ্ঞানীরা। এত সুবিশাল আয়তন হওয়ায় এই ধূমকেতুকে বামন গ্রহ বলে ভেবেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। পরে একে ধূমকেতু বলে চিহ্নিত করেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, এই ধূমকেতুর নামকরণ করা হয়েছে বিজ্ঞানী Pedro Bernardinelli এবং Gary Bernstein- এর নাম অনুসারে।

বর্তমানে Oort cloud- এ অবস্থান করছে এই ধূমকেতু। পৃথিবী আর সূর্যের মধ্যে যে দূরত্ব রয়েছে তার ২৯ গুণ দূরে রয়েছে এই ধূমকেতু। একে বলে ২৯ astronomical units (AU)। ২০৩১ সালে যখন এই ধূমকেতু পৃথিবীর কাছাকাছি আসবে, তখন এই দূরত্ব হবে ১০.৯৭ AU। সৌরজগত থেকে সবচেয়ে দূরে থাকা কোনও ধূমকেতু এই প্রথম আবিষ্কার হয়েছে। গবেষণা করে বিজ্ঞানীরা বলছেন, ৩.৫ মিলিয়ন বছর আগে শেষবার আত্মপ্রকাশ করেছিল এই ধূমকেতু। সেই সময়ে সূর্যের 18AU দূরত্বের মধ্যে ছিল এই comet BB। যে পথে ক্রমশ সূর্যের দিকে এই সুবিশাল ধূমকেতু এগোবে, সেই পথ দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণের সুযোগ পাবেন বিজ্ঞানীরা। তার  ফলে এর গতিপ্রকৃতি কীভাবে বদল হচ্ছে তা বুঝতে পারবেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, মানবজাতি এর আগে এত বড় ধূমকেতু দেখেনি। সেই সঙ্গে তাঁরা এও জানিয়েছেন যে, ডার্ক এনার্জি সার্ভে প্রোজেক্টের আওতায় এই ধূমকেতু আবিষ্কার করা হয়েছিল। ব্রহ্মাণ্ডের বিস্তার কতটা, তা দেখাই ছিল এই মিশনের মূল লক্ষ্য। আর এই প্রোজেক্টের মধ্যেই ৮০০- র বেশি অজানা অবজেক্ট খুঁজে পেয়েছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। তারই মধ্যে একটি এই BB comet।

আরও পড়ুন- Mars Helicopter: নাসার মার্স হেলিকপ্টার Ingenuity- র ১৪তম উড়ানে দেরি, কিন্তু কেন?