Narendra Modi Jacket: আপনার ফেলে দেওয়া প্লাস্টিক বোতলে তৈরি জ্যাকেট পরে পার্লামেন্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Modi Jacket: এদিন পার্লামেন্টে একটি বিশেষ জ্যাকেট পরে আসতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই জ্যাকেটটি তৈরি হয়েছে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতলের সাহায্যে। কীভাবে তৈরি হয়েছে এই জ্যাকেট, দাম কত, সেই সব তথ্য জেনে নিন।

Narendra Modi Jacket: আপনার ফেলে দেওয়া প্লাস্টিক বোতলে তৈরি জ্যাকেট পরে পার্লামেন্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
মোদীর সেই বিশেষ জ্যাকেট, প্লাস্টিক বোতল রিসাইকেল করে তৈরি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 1:38 PM

Jacket From Recycled Plastic: বুধবার লোকসভায় রাষ্ট্রপতির ধন্যবাদ জ্ঞাপন ভাষণের পরিপ্রেক্ষিতে বক্তব্য রাখতে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁর পরনে দেখা যায় এক বিশেষ ধরনের জ্যাকেট। কতটা বিশেষ প্রধানমন্ত্রীর ওই জ্যাকেট? কারণ তা তৈরি হয়েছে আপনারই ফেলে দেওয়া প্লাস্টিক বোতল পুনর্ব্যবহারযোগ্য অর্থাৎ রিসাইকেল করে। যে উপাদান ব্যবহার করে জ্যাকেটটি তৈরি হয়েছে, কাপড়ের সেই একই নমুনা গত সোমবার বেঙ্গালুরুতে ইন্ডিয়া এনার্জি উইকে প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী স্বয়ং। এ দিন তিনি সেই জ্যাকেট পরেই চলে আসেন পার্লামেন্টে।

কারা তৈরি করেছে এই পোশাক?

গত সোমবার বেঙ্গালুরুতে ইন্ডিয়া এনার্জি উইকের শুভ সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই ইন্ডিয়ান অয়েল-এর তরফে তাঁকে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি-করা একটি জ্যাকেট উপহার দেওয়া হয়। সংস্থাটি তাদের পেট্রল পাম্প এবং এলপিজি এজেন্সি-র কর্মীদের জন্য এই পোশাক তৈরি করার পরিকল্পনা করেছে। প্লাস্টিক বোতল রিসাইকেল করে পোশাক তৈরির এই উদ্যোগকে বলা হচ্ছে, ‘আনবটলড ইনিশিয়েটিভ’। সংস্থার তরফে জানানো হয়েছে, একটি ইউনিফর্ম তৈরি করতে মোট 28টি প্লাস্টিকের বোতল রিসাইকেল করা হয়।

ইন্ডিয়ান অয়েল প্রতি বছর 100 মিলিয়ন প্লাস্টিক বোতল রিসাইকেল করার লক্ষ্য়মাত্রা নিয়েছে। ইন্ডিয়ান অয়েলের এহেন উদ্যোগের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেছেন, “সবুজের বৃদ্ধি এবং শক্তি পরিবর্তনে দেশের এই প্রচেষ্টা আমাদের মূল্যবোধকে প্রতিফলিত করে। আমাদের মূল্যবোধেই রয়েছে, Reduce, Reuse এবং Recycle-এর মন্ত্র।”

প্রধানমন্ত্রীর জ্যাকেটে ক’টি বোতল ব্যবহৃত হয়েছে?

প্রসঙ্গত, গুজরাটে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত দর্জিকে দিয়েই এই জ্যাকেটটি তৈরি করা হয়েছে। ইন্ডিয়ান অয়েল-এর। ওই দর্জি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর পরনে যে জ্যাকেটটি ছিল, সেটি তৈরি করতে 15টি বোতল ব্যবহৃত হয়েছে। ইন্ডিয়ান অয়েলের কর্মীদের জন্য যে ইউনিফর্ম তৈরি করা হবে, সেগুলির জন্য গড়ে 28টি বোতল ব্যবহার করা হবে।

একটা জ্যাকেট তৈরি করতে ক’টি বোতল লাগবে?

ইন্ডিয়ান অয়েল প্রধানমন্ত্রীকে যে জ্যাকেটটি দিয়েছে, তার ফ্যাবরিক তৈরি করেছে তামিলনাড়ুর করুরের শ্রী রেঙ্গা পলিমার নামক একটি সংস্থা। সেই কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর সেন্থিল শঙ্কর দাবি করেছেন, তাঁরা প্লাস্টিক বোতল থেকে তৈরি ন’টি রঙের কাপড় দিয়েছিলেন। তার মধ্যে প্রধানমন্ত্রীকে চন্দন রঙের জ্যাকেটটি দেওয়া হয়।

প্লাস্টিক বোতল থেকে কীভাবে পোশাক তৈরি হল?

প্লাস্টিকের বোতল থেকে তৈরি পোশাকের সবথেকে বড় সুবিধা হল এটি রং করতে এক ফোঁটাও জল ব্যবহৃত হয় না। সেন্থিল জানিয়েছেন, তুলা রং করতে তাঁদের অনেক জলের অপচয় করতে হয়। কিন্তু প্লাস্টিক বোতল থেকে তৈরি পোশাকে ডোপ ডাইং ব্যবহার করা হয়। প্রথমে বোতল থেকে ফাইবার তৈরি করা হয় এবং তারপর তা থেকে সুতো তৈরি হয়। সেই সুতো দিয়েই শেষে কাপড় তৈরি হয় এবং তা থেকেই পোশাকও তৈরি করা হয়। রিসাইকেল করা প্লাস্টিক বোতল থেকে তৈরি জ্যাকেটের দাম বাজারে 2,000 টাকা।

বোতলের ইতিহাস জানতে পারবেন

এই পোশাক তৈরি করা হয়েছে সবুজ প্রযুক্তির সাহায্য নিয়ে। রাস্তাঘাট এবং সমুদ্র থেকে পুনর্ব্যবহারযোগ্য বিভিন্ন দ্রব্য সংগ্রহ করার পর সেগুলিকে রিসাইকেল করা হয়েছে। তবে প্লাস্টিক বোতল রিসাইকেল করে তৈরি-করা পোশাকগুলির উপরে রয়েছে QR কোড। এই কোড স্ক্যান করে আপনি বোতলটির সম্পূর্ণ ইতিহাস জানতে পারবেন। সেন্থিল জানিয়েছেন, টি-শার্ট ও শর্টসের ক্ষেত্রে অন্তত 5-6টি বোতল ব্যবহৃত হয়। অন্য দিকে আবার একটি জামা তৈরি করতে 10টি বোতল এবং পেইন্ট তৈরিতে লাগে 20টি বোতল।