Water Expiry Date: জলের মৃত্যু হয় কতদিনে? উত্তর খুঁজতে দেখতে হবে যে এক্সপায়ারি ডেট

Water Bottle's Expiry Date: দোকানে প্লাস্টিকের বোতলে যে জল বিক্রি হয় তাতেও কি মেয়াদ শেষ হওয়ার তারিখ দেওয়া থাকে? তারমানে কি জলেরও মেয়াদ শেষ হয়? তা না হলে বোতলের গায়ে মেয়াদোত্তীর্ণ তারিখ লেখা কেন? কখনও ভেবে দেখেছেন?

Water Expiry Date: জলের মৃত্যু হয় কতদিনে? উত্তর খুঁজতে দেখতে হবে যে এক্সপায়ারি ডেট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 4:25 PM

দোকানে যে কোনও খাবার কেনার সময় নিশ্চয়ই মেয়াদোত্তীর্ণ তারিখ (Expiry Date) দেখে নেন। ঠিক একইভাবে দোকানে প্লাস্টিকের (Plastic) বোতলে যে জল বিক্রি হয় তাতেও কি মেয়াদ শেষ হওয়ার তারিখ দেওয়া থাকে? তারমানে কি জলেরও মেয়াদ শেষ হয়? তা না হলে বোতলের (Bottle) গায়ে মেয়াদোত্তীর্ণ তারিখ লেখা কেন? কখনও ভেবে দেখেছেন? তবে চলুন দেখে নেওয়া যাক জলের বোতলের (Water Bottle) গায়ে মেয়াদোত্তীর্ণ তারিখ লেখা থাকলে তা কেন লেখা থাকে?

তবে জলরও কি মেয়াদ শেষ হয়? 

এটা ঠিক যে জলের বোতলের গায়ে মেয়াদোত্তীর্ণ তারিখ লেখা থাকে। তবে এই তারিখ জলের জন্য নয়, বোতলের জন্য। লাইভ সায়েন্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, “যে প্লাস্টিকের বোতলগুলিতে জল রাখা হয়, একটি নির্দিষ্ট সময় পরে সেই প্লাস্টিক জলে দ্রবীভূত হতে শুরু করে। যে কারণে প্লাস্টিকের বোতলে বেশিদিন জল রাখলে তাতে দুর্গন্ধ হতে শুরু করে। এছাড়াও, এর স্বাদও পরিবর্তন হয়। এছাড়াও দোকানে বিক্রি করা বোতল প্রায়ই সরাসরি সূর্যালোকে রাখা হয়। এমন অবস্থায় প্লাস্টিকের বোতল থেকে রাসায়নিক পদার্থ জলে মিশে যেতে পারে। এ কারণে জলের স্বাদ ও গন্ধেরও পরিবর্তন হয়। তখন জলে এমন কিছু রাসায়নিক মিশে যায়, যা আপনার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। এ কারণেই জলের বোতলে মেয়াদোত্তীর্ণ তারিখ লেখা থাকে।

water bottle

ইন্টারন্যাশনাল বোতলজাত জল সংস্থার (IBWA) মতে, কিছু কোম্পানি জলের বোতলগুলিতে তারিখ-ভিত্তিক লট কোড লিখে রাখে। এটি স্টক ঘূর্ণন পরিচালনা করতে সহায়তা করে। অর্থাৎ এই লট কোডগুলি জল দূষণ এবং বোতলজাত যেকোনও ত্রুটি শনাক্ত করতেও সহায়তা করে। আইবিডব্লিউএ-এর মতে, জল ঠিক রাখতে বোতল সরাসরি সূর্যের আলোতে না রেখে ঠান্ডা জায়গায় সংরক্ষণ করাই ভাল।

এছাড়া, যদি একটি জলের বোতল কিনতে গিয়ে দেখেন তাতে মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা নেই, তবে তা অবশ্যই একটু বেশি ভয়ের বিষয়। বিশেষজ্ঞদের মতে, উচ্চ তাপমাত্রা এবং সূর্যালোক থেকে জলকে সুরক্ষিত না রাখলে জল নষ্ট হয়। এমতাবস্থায় জল কার্বনেটেড হয়ে গেলে এর স্বাদ যেমন বদলে যায়, তেমনি তা থেকে গ্যাসও বের হতে থাকে। ফলে শরীরে মারাত্বক ক্ষতি হতে পারে। এই মেয়াদোত্তীর্ণ জল খেলে হজমে সহায়ক এনজাইম এবং অ্যাসিডগুলির কর্মক্ষমতা কমে যায়। ফলে খাবার হজম হতে সমস্যা হয়। এছাড়াও শরীরে বদহজমের সমস্যা বাসা বাঁধে।