Sea Dinosaur: সামুদ্রিক ‘ডাইনোসর’ ভেসে এল ভার্জিনিয়ার দ্বীপে, প্রাগৈতিহাসিক যুগে আগমন

Sea Dinosaur Spotted At Virginia: ভার্জিনিয়ার নির্জন সমুদ্র সৈকতে ছুঁচলো নাকওয়ালা একটি সামুদ্রিক প্রাণীর সন্ধান মিলেছে। এই ধরনের প্রাণীদের 'সামুদ্রিক ডাইনোসর' (Sea Dinosaur) বলা হয়। প্রাণীটি দৈর্ঘ্যে প্রায় 3 ফুট।

Sea Dinosaur: সামুদ্রিক 'ডাইনোসর' ভেসে এল ভার্জিনিয়ার দ্বীপে, প্রাগৈতিহাসিক যুগে আগমন
তিন ফুট লম্বা, রয়েছে ছুঁচলো নাক। ছবি : ফেসবুক।Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 6:32 PM

Dinosaur News: প্রায়শই আমরা শুনি, সমুদ্রতীরে ভেসে আসা প্রাণীদের কথা? কিন্তু কখনও কি ভেবে দেখেছিলাম, এভাবে যদি সমুদ্রতীরে কখনও ডাইনোসর ভেসে আসত? আমরা ভাবিনি ঠিকই, তবে সত্যিই এবার সমুদ্রের তীরে ‘ডাইনোসর’ ভেসে এল! ভার্জিনিয়ার নির্জন সমুদ্র সৈকতে ছুঁচলো নাকওয়ালা একটি সামুদ্রিক প্রাণীর সন্ধান মিলেছে। এই ধরনের প্রাণীদের ‘সামুদ্রিক ডাইনোসর’ (Sea Dinosaur) বলা হয়। প্রাণীটি দৈর্ঘ্যে প্রায় 3 ফুট। অ্যালেন স্ক্লার (Allen Sklar) নামের এক ব্যক্তি ভার্জিনিয়ার অ্যাসেটিগ দ্বীপে গাড়ি চালিয়ে যাওয়ার সময় সামুদ্রিক প্রাণীটিকে স্থবির অবস্থায় পড়ে থাকতে দেখেন।

সংবাদমাধ্যম নিউজ়উইকের কাছে স্ক্লার দাবি করেছেন, “আমি বছরে অন্তত 100 দিন এই সমুদ্র সৈকতে 12 মাইল জায়গাজুড়ে ড্রাইভ করি। এখানে এমন অনেক কিছুই দেখতে পাই, যা অন্য অনেকেই দেখতে পান না। বিগত 27 বছরে দ্বীপে ড্রাইভ করার সময় আমার নজরে আসা এটি দ্বিতীয় কোনও স্টারজন (Sturgeon)।” এই অ্যালেন স্ক্লার হলেন অ্যাসেটিগের বন্যপ্রাণী ও বাস্তুশাস্ত্র বিশেষজ্ঞ।


ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজ়ার্ভেশন কমিশনের তরফ থেকে বলা হয়েছে, এই ‘বিচিত্র’ সামুদ্রিক প্রাণীটি বৈজ্ঞানিক ভাবে একটি আটলান্টিক স্টার্জন, যার নামকরণ করা হয়েছে অ্যাসিপেনসার অক্সিরিঞ্চাস (Acipenser oxyrinchus) থেকে। এই ধরনের স্টারজনগুলি দৈর্ঘ্যে 14 ফুট পর্যন্ত হতে পারে এবং এদের ওজন হতে পারে 800 পাউন্ড পর্যন্ত।

বিচিত্র প্রাণীটির ছবি ফেসবুকে শেয়ার করে অ্যালেন স্ক্লার লিখছেন, “এই 37 ইঞ্চির মাছটি ডাইনোসরের প্রজাতির সদস্য। এদের শরীরে কোনও স্কেল নেই। রয়েছে কেবলই কিছু শক্ত প্লেটের সারি, যাদের স্কুট বলা হয়। ঝিনুক থেকে শুরু করে মৃত মাছ পর্যন্ত এরা সবই খেতে পারে। এর চিবুকের নীচে রয়েছে বারবেল নামক চারটি কাঁটা,যা কোনও খাবার বোঝার জন্য ব্যবহৃত হয়। এদের মুখ খুবই শক্ত হয়, থাকে শক্ত হাড়। তবে এদের কোনও দাঁত নেই।”

“এটি আকারে ছোট হলেও, গবেষকরা চেসাপিক উপসাগরের নদী এবং উপনদীতে 160 পাউন্ড পর্যন্ত এই ধরনের সামুদ্রিক ডাইনোসরদের খুঁজে পেয়েছেন। বিশ্বের অন্যান্য জায়গায় বিচিত্র এই প্রাণীগুলি এক হাজার পাউন্ডেরও বেশি ওজনের হতে পারে,” স্ক্লার আরও যোগ করে বলছেন। তাঁর কথায়, এই প্রজাতিটি প্রায় বিলুপ্তির দিকে এগিয়ে যাচ্ছে এবং 2012 সালে বিপন্ন প্রজাতির তালিকায় এদের রাখা হয়েছিল।

আটলান্টিক স্টার্জনরা সেই সময়ের অন্তর্গত, যখন পৃথিবীতে ডাইনোসরদের অবাধ বিচরণ ছিল। সেই কারণেই এদের ‘প্রাগৈতিহাসিক মাছ’-ও বলা হয়। তারা 120 মিলিয়ন বছরেরও বেশি সময় আগেকার। এরা অ্যানাড্রোমাস মাছ, অর্থাৎ মিষ্টি জলে জন্মগ্রহণ করে এবং তারপরে মহাসাগরে চলে যায়।