Room Service Robots: রুম সার্ভিস থেকে খাবার ডেলিভারি, শীতকালীন অলিম্পিক্সে অতিথি আপ্যায়নের দায়িত্বে রোবট-বাহিনী

Winter Olympics 2022: শীতকালীন অলিম্পিক্সে অতিথি অ্যাপায়নে রোবট বাহিনী নামিয়েছে চিন। রুম সার্ভিস থেকে খাবার ডেলিভারি সব কাজই করছে রোবটরা।

Room Service Robots: রুম সার্ভিস থেকে খাবার ডেলিভারি, শীতকালীন অলিম্পিক্সে অতিথি আপ্যায়নের দায়িত্বে রোবট-বাহিনী
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 9:36 PM

শীতকালীন অলিম্পিক্সের আসর আর কয়েক দিন পরেই বসতে চলেছে চিনের রাজধানী বেজিং শহরে (Winter Olympics Beijing 2022)। পুরোদমে প্রস্তুতি চলছে। কিন্তু অতিমারির সময় এত বড় একটা ইভেন্ট আয়োজন করা যতটা ঝক্কির, ঠিক ততটাই ঝুঁকিরও। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২ হাজার অ্যাথলিট এবার উইন্টার অলিম্পিক্সে অংশগ্রহণ করবে। অতিথিদের তালিকাটাও বেশ লম্বা, নয় নয় করে ২৫ হাজারেরও বেশি। কিন্তু এই কোভিডের সময় এত বিরাট সংখ্যক অতিথির আপ্যায়নের কাজটি যে বড়ই দুষ্কর। সেই কথাটা মাথায় রেখেই অতিথি অ্যাপায়নে রোবট বাহিনী (Robot) নামিয়েছে চিন। রুম সার্ভিস (Room Service) থেকে খাবার ডেলিভারি সব কাজই করছে রোবটরা।

সংবাদমাধ্য়ম রয়টার্সের তরফ থেকে ট্য়ুইটারে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, খুব সহজে এবং পারফেকশনের সঙ্গে অতিথিদের জন্য খাবার ডেলিভারি করছে রোবটরা। হোটেলের রুমের দরজার ঠিক সামনেই হাজির হয়ে যাচ্ছে রোবট। অতিথি একটি পিনকোড টাইপ করছেন এবং রোবটটি প্যাক করা সেই খাবার অতিথির হাতে ধরিয়ে দিচ্ছে। অতিথি যেই খাবার নিয়ে নিলেন, রোবটটি খাবারের সেই জায়গাটি বন্ধ করে চলে যাচ্ছে।

আরও একটি ভিডিয়ো শেয়ার করেছে রয়টার্স। সেই ভিডিয়োতে আবার রোবটকে সিলিং থেকে খাবার ডেলিভার করতে দেখা গিয়েছে। রোবটিক রিপ্লেসমেন্ট-সহ মিডিয়া ডাইনিং এরিয়া সকলের নজর কেড়ে নিয়েছে। রোবট রাঁধুনি হ্য়ামবার্গারগুলি একত্রিত করছেন, টেবলে খাবর পৌঁছে দিচ্ছেন, আর তা দেখে কোনও ভাবেই মনে হচ্চে না যে মানুষের প্রয়োজন রয়েছে এখানে।

এবিসি নিউজ়ের একটি রিপোর্টে বলা হচ্ছে, শীতকালীন অলিম্পিক চলাকালীন মিডিয়া, ক্রীড়াবিদ এবং কর্মকর্তাদের পরিদর্শন করার জন্য কোভিড প্রোটোকল কঠোরভাবে প্রয়োগ করা হবে। রয়টার্সের রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, বেজিংয়ের ক্লোজড লুপের পেরিমিটার সিল করা হয়েছে এবং নিরাপত্তাবেষ্টনীতে রয়েছে সেটি। লুপের মধ্যে থাকা মানুষজনকে প্রতিদিন কোভিডের পিসিআর টেস্ট করতে হবে। এদিকে অংশগ্রহণকারীদের নিজেদের পাস স্ক্যান করিয়ে নিতে হবে এবং গ্রিন কোডের জন্য অপেক্ষা করতে হবে, যতক্ষণ না গত ২৪ ঘণ্টার রিপোর্ট নেগেটিভ আসছে। লুপের বাইরে রেস্তরাঁ থেকে কোনও খাবার ডেলিভারি করা হবে না বলেও পরিষ্কার করে দেওয়া হয়েছে।

রয়টার্সের রিপোর্টে ওয়েলিংটনের ওটাগো বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ডিপার্টমেন্টের প্রফেসর মাইকেল ব্যাকার-কে উদ্ধৃত করে বলা হচ্ছে, “শেষ পর্যন্ত, আমি মনে করি চীনের পক্ষে ব্যাপক ওমিক্রন সংক্রমণ রোধ করা কঠিন হবে। তবে অলিম্পিকস পরিচালনাযোগ্য হওয়া উচিত। কারণ, এটি একটি বিচ্ছিন্ন ইভেন্ট যা বিশাল সংস্থান দিয়ে শক্তভাবে নিয়ন্ত্রণ করা যেতে পারে।”

আরও পড়ুন: স্মার্টফোন ক্যামেরা দিয়ে ২৫ মিনিটে নির্ভুল কোভিড টেস্ট, আমেরিকার বিজ্ঞানীদের এই পরীক্ষা বাড়িতেও সম্ভব, কী ভাবে?

আরও পড়ুন: ইতিহাস! এই প্রথম মানুষের বিন্দুমাত্র সাহায্য ছাড়া ল্যাপারোস্কপিক সার্জারি করল রোবট

আরও পড়ুন: ব্যাঙের বাদ যাওয়া পায়ের ‘পুনর্জন্ম’ দিলেন বিজ্ঞানীরা, এবার মানুষের পালা!