Spider Web: মাইক্রোপ্লাস্টিক দূষণ রোধে মাকড়সার জালের জুড়ি মেলা ভার, দাবি গবেষকদের

Spider Web: মাইক্রোপ্লাস্টিক দূষণ রোধে মাকড়সার জালের জুড়ি মেলা ভার, দাবি গবেষকদের
প্রতীকী ছবি।

Microplastic Pollution: মাইক্রোপ্লাস্টিক দূষণ প্রতিরোধে ব্যাপক ভাবে কাজে লাগতে পারে মাকড়সার জাল। সম্প্রতি একটি গবেষণা থেকে এমনই সিন্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 20, 2022 | 5:44 PM

এ যেন মরার উপরে খাঁড়ার ঘা! কোভিড পরবর্তী সময়ে মানুষের জীবন এমনিতেই বিপর্যস্ত। দূষণ তো আগে থেকেই মানুষের জীবনকে সংকটাপন্ন করে তুলেছিল। ভয়ের নতুন নাম এখন মাইক্রোপ্লাস্টিক। আমাদের জীবনের প্রায় প্রতিটি পর্যায়েই মাইক্রোপ্লাস্টিকের (Microplastic) অবাধ বিচরণ – তা সে জল পান করি আর খাবার খাই। এমনকী, মাউন্ট এভারেস্ট এবং অ্যান্টার্কটিকার মতো নির্জন এলাকাতেও মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি মিলেছে। তবে গবেষকরা এবার মাইক্রোপ্লাস্টিক দ্বারা দূষিত বাতাস মুক্ত করার আশাব্যঞ্জক একটি প্রতিকার নিয়ে হাজির হয়েছেন। জার্মানির ওল্ডেনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখিয়েছেন, আমরা যে বাতাস থেকে নিঃশ্বাস নিই, তাতে মাইক্রোপ্লাস্টিক দূষণ নিরীক্ষণের জন্য মাকড়সার জাল (Spider Web) কীভাবে সহায়ক হতে পারে।

ওল্ডেনবার্গের কার্ল ভন ওসিতজ়কি বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্সের পড়ুয়া রেবেকা সুসমুথ ওল্ডেনবার্গের বিভিন্ন প্রান্ত থেকে মাকড়সার জাল সংগ্রহ করেছিলেন। তারপর সেই মাকড়সার জালগুলি নিয়ে ল্যাবরেটরিতে একাধিক বার পরীক্ষা করা হয়। তার উদ্দেশ্য ছিল একটাই, ছোট কণাগুলিকে ফিল্টার করা এবং সেটিকে সামগ্রিক কম্পোজিশন হিসেবে দেখা।

গবেষণার সহ-লেখক ইসাবেল গোসম্যান লক্ষ্য করে দেখেছেন, মাকড়সার জাল বা স্পাইডার ওয়েব স্যাম্পেলগুলির মধ্যে মাইক্রোপ্লাস্টিক ট্রেস করার ক্ষমতা রয়েছে। তার মধ্যে আবার কিছু নমুনাতে দেখা গিয়েছে, মাইক্রোপ্লাস্টিকগুলি মাকড়সার কাঠামোর মোট ওজনের দশমাংশ নিয়ে গঠিত। প্রায় 90 শতাংশ ডেট্রিটাস পিইটি (পলিথিলিন টেরেফথালেট) এর বৈচিত্র্য ছিল, যার সামগ্রিক সংখ্যাগরিষ্ঠ পলিমার হল সি-পিইটি, সম্ভবত সেটি টেক্সটাইল ফাইবার থেকে এসেছে।

গবেষকরা মাইক্রোপ্লাস্টিকে টায়ার থেকে উদ্ভূত কণা অন্তর্ভুক্ত করেছিলেন। মাইক্রোপ্লাস্টিকের ঘনত্ব বিশেষ করে যেগুলিতে টায়ারের অবশিষ্টাংশ রয়েছে, সেগুলি আলাদা করা হয়েছিল রাস্তাটি কতটা ব্যস্ত ছিল এবং যেখান থেকে নমুনা সংগৃীহত হয়, তার উপরে। গবেষকরা জানিয়েছেন, কীভাবে মাকড়সার জাল একটি নির্দিষ্ট এলাকায় মাইক্রোপ্লাস্টিকের দূষণ স্তরের দিকে নজর দেওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎস হয়ে উঠতে পারে।

এই খবরটিও পড়ুন

গবেষণাপত্রে তাঁরা লিখছেন, “স্যাম্পলিংয়ের কাজটি খুবই সহজ এবং কোনও বিশেষ স্যাম্পলিং ডিভাইসের প্রয়োজন নেই। সারা বিশ্বে অগুনতি বাসস্টপ রয়েছে এবং পৃথিবীর প্রায় প্রতিটি বাসস্টপেই মাকড়সার দেখা মিলবে, দেখা যাবে জালও। আর সেখান থেকেই ধরে নেওয়া যেতে পারে, মাকড়সার জালগুলি শহুরে বাতাসে মাইক্রোপ্লাস্টিকগুলিকে আয়না করার জন্য বিশ্বজুড়ে একটি সহজলভ্য মাধ্যম।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA