WhatsApp ভিডিয়ো কলের সময় মাল্টিটাস্কিং, আসছে ‘পিকচার-ইন-পিকচার’ মোড

WhatsApp Video Calls Multitasking: পিকচার-ইন-পিকচার মোড নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যা ভিডিয়ো কলিংয়ের সময় ব্যবহারকারীদের মাল্টিটাস্কিংয়ের অনুমতি দেবে। কী সুবিধা এই ফিচারের, এখনই জেনে নিন।

WhatsApp ভিডিয়ো কলের সময় মাল্টিটাস্কিং, আসছে 'পিকচার-ইন-পিকচার' মোড
ভিডিয়ো কল করার সময় এবার হোয়াটসঅ্যাপে মাল্টিটাস্কিংয়ের অভিজ্ঞতা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 5:32 PM

WhatsApp Picture-In-Picture Mode: ভিডিয়ো কলের কজন্য পিকচার-ইন-পিকচার নামক একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে WhatsApp। এই বৈশিষ্ট্যের সাহায্যে হোয়াটসঅ্যাপে কোনও ভিডিয়ো কল চলাকালীনও অন্যান্য অ্যাপ ব্যবহার করতে পারবেন। WaBetaInfo-র সাম্প্রতিকতম রিপোর্ট থেকে জানা গিয়েছে, কিছু বিটা পরীক্ষকদের জন্য ফিচারটি ইতিমধ্যেই রোল আউট করা হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে তা সমস্ত WhatsApp ব্যবহারকারীর জন্যই নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, WaBetaInfo হল একটি অনলাইন প্ল্যাটফর্ম, যারা হোয়াটসঅ্যাপের সমস্ত নতুন ফিচার ট্র্যাক করে।

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কিছু বিটা পরীক্ষক টেস্টফ্লাইট অ্যাপ থেকে iOS 22.24.0.79 আপডেটের জন্য লেটেস্ট WhatsApp Beta ডাউনলোড করেছেন, তাঁরা ভিডিয়ো কলে এই পিকচার-ইন-পিকচার মোডটি দেখতে পেয়েছেন।

রিপোর্টে একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, WhatsApp ব্যবহারকারীরা ভিডিয়ো কল করার সময় মাল্টিটাস্ক করতে পারছেন। রিপোর্টে যোগ করা হয়েছে যে, ফিচারটি আপাতত iOS 16.1 ভার্সনে কাজ করছে। পরবর্তীতে এই ফিচারটি সমস্ত iPhone ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হবে বলেও উল্লেখ করা হয়েছে WaBetaInfo-র ওই রিপোর্টে।

এদিকে মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ডিসঅ্যাপিয়ারিং মেসেজের জন্য একটি শর্টকাট বাটন নিয়েও কাজ শুরু করেছে। সংস্থাটি কিছু অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীর জন্য ফিচারটি এর মধ্যেই রিলিজ়ও করেছে। ডিসঅ্যাপিয়ারিং মেসেজের জন্য লেটেস্ট ফিচারটি হোয়াটসঅ্যাপ বিটা ফর Android 2.22.24.9 আপডেটে নিয়ে আসা হয়েছে।

এইনতুন বৈশিষ্ট্যটি পুরনো এবং নতুন উভয় চ্যাটকেই ডিসঅ্যাপিয়ার করার কাজটি সহজ করেছে। পাশাপাশি ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সেকশনের জন্য এই 2.22.25.10 আপডেট আরও অনেক বিটা পরীক্ষকদের জন্য উপলব্ধ হয়েছে। মজার বিষয় হল, মেসেজিং অ্যাপটি তার অদৃশ্য হয়ে যাওয়া মেসেজ ফিচারের জন্য একটি অতিরিক্ত এন্ট্রি পয়েন্ট চালু করছে।

এই নতুন শর্টকাট ফিচারটি ম্যানেজ স্টোরেজ সেকশন থেকে অ্যাক্সেস করা যাবে। WhatsApp-এর তরফ থেকে দাবি করা হয়েছে, স্পেস-সেভিং টুলটি এই নতুন সেকশন ব্যবহারের পর পুরনো এবং নতুন দুই ধরনের চ্যাটই মার্ক করার কাজটি আরও সহজ করে তুলবে।