ভ্যালেন্টাইন্স ডে

ভ্যালেন্টাইন্স ডে

ভ্যালেন্টাইন্স ডে পালন করা হয় সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসকের মৃত্য়ুদিনকে স্মরণ করার জন্য। ২৬৯ সালে ইতালির রোমে সেন্ট ভ্যালেন্টাইন নামে ওই খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। রোমে তখন খ্রিস্ট ধর্ম প্রচার করা ছিল অপরাধ। তখনই ধর্ম প্রচারে লিপ্ত হয়েছিলেন সেন্ট ভ্যালেন্টাইন। তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াসের সময়কালে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বাড়তে থাকে। প্রথমে সেন্ট ভ্যালেন্টাইনকে বন্দি করা হয়; তারপর তাঁর মৃত্য়ুদণ্ডও দেওয়া হয়। দিনটা ছিল ১৪ ফেব্রুয়ারি। পঞ্চম শতাব্দীর শেষের দিকে পোপ গেলাসিয়াস, ওই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ‘ভ্যালেন্টাইন্স ডে’ হিসাবে ঘোষণা করেন। এরপর পশ্চিমি বিপণনের সৌজন্যে ভ্যালেন্টাইনস ডে পরিণত হয় প্রেম নিবেদনের আন্তর্জাতিক দিবস হিসেবে। এ যেন অনেকটা ‘বিশ্বজোড়া ফাঁদ’। আসলে বিশ্বজোড়া প্রেমের ফাঁদ: ‘প্রেমের ফাঁদ পাতা ভুবনে,. কে কোথা ধরা পড়ে, কে জানে।’ নয়ের দশকের শেষ দিকে বাঙালির কাছে এই ভ্যালেন্টাইনস ডে আবির্ভূত হল ‘ভালবাসা মানে আর্চিজ় গ্যালারি’ হয়ে। গ্রিটিংস কার্ড থেকে শুরু করে গিফ্ট শপ থেকে প্রেমিক-প্রেমিকার জন্য উপহার কেনা একপ্রকার রীতিতে পরিণত হল। সেই সঙ্গে রেস্তোরাঁয় ফাইন ডাইনিং। হিন্দি সিনেমা এবং পপুলার কালচারেও ভ্যালেন্টাইনস ডে-তে প্রেম নিবেদনের দৃশ্য বা রেফারেন্স ভুরিভুরি। এই দিনটিকে কেন্দ্র করে চলে বিভিন্ন ব্র্যান্ড এবং বিপণির নিত্যনতুন অফার।বাঙালির কাছে অবশ্য চিরকালীন ভ্যালেন্টাইনস ডে হিসেবে সরস্বতী পুজোই পরিচিত। যদিও প্রেমের কোনও নির্দিষ্ট দিন হয় না, তবু ফি-বছর জনপ্রিয়তা বেড়েই চলে ভ্যালেন্টাইনস ডে-র।

Read More

‘সম্পর্কে ভাল যৌনতা, ব্যাঙ্ক ব্যালান্স…’, প্রেম নিয়ে এ কী বললেন জিনাত?

Zeenat Aman: এখন অনেকটাই নিজেকে সরিয়ে নিতে চান লাইম লাইট থেকে। সম্প্রতি নিজের ছবি তুলতে মানাও করতে দেখা যায় তাঁকে, সেই জিনাতই একটা সময় মন চুরি করেছিলেন হাজার হাজারের। এবার প্রেমদিবসে সম্পর্ক নিয়ে দিলেন মস্ত একটা টিপস।

‘বঙ্গ ললনার জন্য…’, সরস্বতী পুজোর দিন কোন আবেগে ভাসলেন আদৃত

Adrit Roy: এদিন বিকেলে প্রথমবার লাইভে এসে সকলের সঙ্গে দেখা করে দিলেন আড্ডা। সকলকে কৃতজ্ঞতা জানিয়ে নিজেই অবাক হয়ে গেলেন, যে তাঁর এত ভক্তের সংখ্যা রয়েছে, তিনি বিশ্বাসই করে উঠতে পারছেন না।

ভ্যালেন্টাইন্স ডে-তে কাকে I Love You বললেন শেহনাজ? জল্পনা ফিরলেন সিদ্ধার্থ

Shahnaaz Gill: এর আগে তাঁর নাম জড়ায় আরও এক সহঅভিনেতার সঙ্গে। তিনি রাঘব জুয়াল। যে ছবি দিয়ে বলিউডে ডেবিউ করতে চলেছে শেহনাজ গিল ওই ছবিতেই তাঁর সহঅভিনেতা রাঘব। গুঞ্জন ছড়িয়ে পড়ে, রাঘবের সঙ্গেই নাকি রোম্যান্স ঘন হয়েছে তাঁর।

Mr. Valentine: ৩২৭ ফুটের সুইসাইড নোট এখন পৃথিবীর দীর্ঘতম প্রেমপত্র! বিশ্বরেকর্ডের পথে বাংলার ‘মিস্টার ভ্যালেন্টাইন’

Mister Valentine: ২০০৭ সালে তাঁর বিয়ে হয় কলকাতার সুনন্দার সঙ্গে। তাঁর স্ত্রীই দৌড়ঝাপ করে দীর্ঘ প্রেমপত্রটিকে বইয়ের আকারে প্রকাশিত করতে সাহায্য করেন। প্রাক্তন প্রেমিকাকে উদ্দেশ্য করে আটটি স্বরচিত গানও রয়েছে তাতে।

গৌরীর পিছনে সমস্ত টাকা ঢালতে চেয়েছেন, ফাঁকা পকেটেই শাহরুখের স্বপ্ন দেখা

Shah Rukh Khan Untold Story: শাহরুখ খানকে সেই সময় বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন গৌরী খান, যখন তিনি নিজের বাড়িটাও কিনে উঠতে পারেননি। ভাড়া বাড়িতে থাকতেন তিনি। গৌরী খান বউভাতের রাতে শাহরুখ খানের শুটিং সেটেই অপেক্ষা করে কাটিয়ে দিয়েছিলেন। আজ তাঁরা মন্নতের মালিক। আজ তাঁরা লক্ষ লক্ষ মানুষের মনে রজত্ব করছেন।

প্রথম বিবাহবার্ষিকীতে কিরায়াকে কী উপহার দিলেন সিদ্ধার্থ জানেন?

Kiara-Sidharth: কিয়ারাকে সিদ্ধার্থ কী উপহার দিলেন প্রথম বিবাহবার্ষিকীতে জানেন, তা হল ট্রিপ, দুবাইয়ের এক বিলাসবহুল রেস্তোরাঁতে লাঞ্চ ডেটে গিয়েছিলেন তাঁরা। যদিও কিয়ারা স্পষ্ট করে জানিয়ে দিলেন, এটা একটা দিনের সেলিব্রেশন নয়, এটা গোটা মাসের সেলিব্রেশন। ঝড়ের গতিতে ভাইরাল সেই খবর।

ভ্যালেনটাইন্স ডে-তে সর্বস্ব খোয়াতে পারেন আপনি, আজ ফোনে ভুলেও করবেন না এই কাজ

Valentine's Day Scam: সাইবার সিকিউরিটি ফার্ম ম্যাকাফি একটি নতুন সমীক্ষায় দেখা গিয়েছে যে, 77 শতাংশ ভারতীয়ও রোম্যান্স স্ক্যামে নিজেরে জড়িয়েছেন। এই স্ক্যামের অধীনে এমন প্রোফাইল রয়েছে, যা জাল বা এআই টুল ব্যবহার করে তৈরি করা হয়েছে।

Gen Z & Love: প্রেমের মন আর মনের মস্তিষ্ক, কতটা ‘গেহরাইয়াঁ’ Gen Z-এর সম্পর্কে?

Valentine's Day: একটা দৌড় চলছে সর্বত্র... নোটিফিকেশনের, আপডেটের, অপশনের—ইনফোডেমিক (infodemic) বা ইনফোবেসিটি (infobesity) বা কনটেন্ট ওভারলোড (content overload) বলা হচ্ছে এই toomuchness-কে। প্রযুক্তি আর অ্যালগোরিদম যেখানে প্রতি মুহূর্তে স্থির করে দিচ্ছে মানুষের পছন্দ, ইচ্ছে, চাহিদা... সেখানে এই ভীষণভাবে Digital Native প্রজন্ম কী ভাবছে প্রেম আর সম্পর্ককে নিয়ে? TV9 বাংলা কথা বলল এক তরুণ সাইকোলজিস্টের সঙ্গে।

প্রেমদিবসে শাহরুখের উপহার এবার আপনার হাতের মুঠোয়, কোন সারপ্রাইজ় অপেক্ষায়

Shah Rukh Khan Surprise: কিং খান এই খবর নিজেই জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে-তে শাহরুখ খান সোশ্যাল মিডিয়ায় এসে স্পষ্ট জানিয়ে দিলেন, এই দিন সকলের জন্য একটা সারপ্রাইজ অপেক্ষা করতে চলেছে। আর তা মুক্তি পাবে নেটফ্লিক্সে।

ভালবাসায় মোড়া গোলাপ ফেলে দেবেন না, লাতে বানিয়ে চুমুক দিন

Roses Uses: আজকাল দু'দিন যেতে না যেতেই ফুলগুলো নেতিয়ে পড়ে। পাপড়ি ঝরে পড়ে। দাম দিয়ে কেনা, তার উপর ভালবাসায় মোড়া ফেলে দেবেন নাকি? একদম নয়। বরং, এই শুকনো গোলাপ ফুলের পাপড়ি দিয়েই এয়ার ফ্রেশনার এবং লাতে বানিয়ে নিন। অনেকেই গোলাপ ফুল দিয়ে বাড়িতে গোলাপ জল বানান। এবার নতুন কিছু বানিয়ে দেখুন।