Alipurduar Elephant Attack: আলিপুরদুয়ারে মানুষ বনাম হাতি

মানুষ ও বুনোহাতির সংঘাত বাড়ছে। আলিপুরদুয়ারের মাদারিহাটে হাতি মানুষ সংঘাত অব‍্যাহত। গত এক মাসে মাদারিহাট ব্লকে হাতির হানায় চারজনের মৃত্যু হয়েছে। গত ১২ অক্টোবর মাদারিহাটের উত্তর খয়েরবাড়ি এলাকায় হাতির হানায় মৃত্যু হয় এলাকার বাসিন্দা কানছা রাই ।

Alipurduar Elephant Attack: আলিপুরদুয়ারে মানুষ বনাম হাতি
| Edited By: | Updated on: Nov 06, 2023 | 6:28 PM

মানুষ ও বুনোহাতির সংঘাত বাড়ছে। আলিপুরদুয়ারের মাদারিহাটে হাতি মানুষ সংঘাত অব‍্যাহত। গত এক মাসে মাদারিহাট ব্লকে হাতির হানায় চারজনের মৃত্যু হয়েছে। গত ১২ অক্টোবর মাদারিহাটের উত্তর খয়েরবাড়ি এলাকায় হাতির হানায় মৃত্যু হয় এলাকার বাসিন্দা কানছা রাই । গত ১৮ অক্টোবর মাদারিহাটে মেঘনাৎ সাহা নগড়ে হাতির হানায় মৃত্যু হয় এলাকার বাসিন্দা শ‍্যামদাস শর্মা পরবর্তীতে গত ১ নভেম্বর খয়েরবাড়ি এলাকার বাসিন্দা প্রেমনাথ ওরাও হাতির হানায় মৃত্যু হয় এবং গত দুই নভেম্বর রাতে মধ‍্য খয়েরবাড়ি এলাকার বাসিন্দা রাজেন বর্মণ হাতির হানায় মৃত্যু। লাগাতার হাতির হানার ঘটনায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা।

এই বিষয়ে এলাকার বাসিন্দারা জানান প্রায় প্রতিনিয়ত জঙ্গল থেকে বুনো হাতির দল এলাকায় প্রবেশ করে হানা দিচ্ছে। বাসিন্দাদের জমির ফসল নষ্ট করে নিচ্ছে । এছাড়া ঘরবাড়ি ভেঙ্গে দিচ্ছে। সম্প্রতি হাতির হানায় এলাকার বাসিন্দাদের মৃত্যুর ঘটনা সামনে আসছে।এই বিষয়ে মাদারিহাটের বিজেপি বিধায়ক এবং বিজেপি আলিপুরদুয়ার জেলা সভাপতি মনোজ টিগ্গা জানান হাতির হানা বৃদ্ধি পাচ্ছে দিনদিন। এই নিয়ে প্রতিদিন আমরা বনদফতরে জানিয়েছি একাধিকবার কিন্ত বনদফতর অজুহাত দেখায় যে বনকর্মীর অভাব এছাড়া পর্যাপ্ত সরঞ্জাম ও গাড়ি নেই । তাই টহলদারী হচ্ছেনা।এছাড়া যে বন্দুক ব্যাবহার করা হচ্ছে তা থেকে গুলি বের হচ্ছেনা।

বিধায়ক মনোজ টিগ্গা জানান যেভাবে হাতির হানা বৃদ্ধি পাচ্ছে এতে সাধারণ মানুষের মধ‍্যে আক্রোশ বৃদ্ধি পাচ্ছে। অবিলম্বে বনদফতরের নিয়োগ হওয়া জরুরী।কিছু না করে উদাসীন দৃষ্টিভঙ্গি নিলে চলবেনা। তাহলে আর ও ক্ষতি বাড়বে।বাড়বে প্রানহানি। যদিও এই বিষয়ে আলিপুরদুয়ার জেলাপরিষদের বনভূমি কর্মাধক্ষ‍্য দীপ নারায়ণ সিনহা জানান এক মাসে চারজনের মৃত্যু এটা খুবই দুঃখজনক ঘটনা। হাতির হানা বৃদ্ধি পেয়েছে এটা মোকাবিলায় কী করণীয় এই বিষয়ে বনদফতরে সাথে আলোচনায় বসা হবে এবং যৌথ বনসুরক্ষা কমিটির সহযোগিতায় গ্ৰামে হাতি প্রবেশ করলেই কিভাবে জনগণকে আগাম জানানো যায় এই নিয়ে চিন্তাভাবনা চলছে। পাশাপাশি চিলাপাতা সহ বক্সা ব্যাঘ্র প্রকল্পে গত একমাসে বুনোহাতির আক্রমনে ৫ জনের মৃত্যু হয়েছে। শনিবার রাতে হাতি তাড়াতে গিয়ে হাতির আক্রমনে চিলাপাতাতে এক বনকর্মীর মৃত্যুর ঘটনাও ঘটছে। হাতি তেড়ে এলে তিনি বন্দুক থেকে গুলি চালাতে নিয়েছিলেন।কিন্তু গুলি বের হয়নি।অগত্যা বুনোহাতি ওই বনকর্মীকে আছড়ে মারে।সাধারন মানুষের পাশাপাশি বনকর্মীরাও বুনোহাতি থেকে নিস্তার পাচ্ছেন না।বাড়ছে মানুষ ও হাতির সংঘাত।

Follow Us: