Cadbury: ক্যাডবেরিতে গোমাংস! বয়কটের দাবিতে উত্তাল নেটমাধ্যম

গোটা বিষয়টি নিয়ে মুখ খুলেছে ক্যাডবারি ডেইরি মিল্ক সংস্থা। একটি টুইট করে নিজেদের স্পষ্টতা জারি করে

Cadbury: ক্যাডবেরিতে গোমাংস! বয়কটের দাবিতে উত্তাল নেটমাধ্যম
ক্যাডবেরিতে গোমোংস।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 9:06 PM

‘কেউ খাবেন না ক্যাডবেরি, ওতে গোমাংস রয়েছে’—ঠিক এমনভাবে গত সপ্তাহের শেষ দিকে, দেশজুড়ে বেশ কয়েকজন ব্যক্তি টুইটারে ক্যাডবেরি পণ্য বর্জনের আহ্বান জানাচ্ছেন। তাঁদের দাবি যে ক্যাজবেরি সংস্থা তাঁদের বেশ কিছু পণ্যতে জিলেটিন যা কিনা আদপে এক প্রোটিন (মূলত গরু কিংবা শূকরের) ব্যবহার করা হচ্ছে। একটি ওয়েবসাইটের স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় তাতে বলা হয়েছে যে যদি কোনও পণ্যে উপাদান হিসাবে জিলেটিন থাকে তার অর্থ এটি গরুর মাংস থেকে প্রাপ্ত।

এর পর থেকে একের পর এক টুইটের বন্যায় ভেসে যাচ্ছে সোশ্যাল মিডিয়া। এক নেটিজেন টুইট করে লিখেছেন, ‘”এটি কি সত্যি ক্যাডবেরিইউকে? যদি তা-ই হয়, হিন্দুদের গোমাংসের পণ্য গ্রহণ করতে বাধ্য করার জন্য ক্যাডবেরির বিরুদ্ধে মামলার দাবি রাখে। আমাদের পূর্বপুরুষ এবং গুরুরা তাঁদের জীবন উৎসর্গ করেছেন কিন্তু গোমাংস খাননি। তবে ‘স্বাধীনতা’ পরবর্তী শাসকরা আমাদের ধর্মকে মুক্ত করতে চেয়েছে, ” এরপরে কয়েকশো টুইট ভাইরাল হয়ে যায়। ব্রিটিশ সংস্থাটিকে বয়কট করার দাবি জানাতে থাকে। তথ্যটি সত্য প্রমাণিত হলে গোমাংস থেকে তৈরি ক্যাডবেরির কোনও প্রোডাক্ট ভবিষ্যতে ভারতে ঢুকতে দেওয়া হবে না বলেও জানান বহু হিন্দু ক্রেতারা।

গোটা বিষয়টি নিয়ে মুখ খুলেছে ক্যাডবারি ডেইরি মিল্ক সংস্থা। একটি টুইট করে নিজেদের স্পষ্টতা জারি করে বলে যে ভারতে বিক্রি ও উৎপাদিত মনডালেজ / ক্যাডবেরির পণ্যগুলি একশতভাগ নিরামিষ এবং ভাইরাল হওয়া স্ক্রিনশট ক্যাডবেরির ভারতীয় পণ্যগুলির সঙ্গে একেবারে সম্পর্কিত নয়। তারা আরও উল্লেখ করে যে মোড়কে দেওয়া সবুজ বিন্দুটি বোঝায় যে পণ্যটি নিরামিষ।

আরেকটি টুইটটির প্রতিক্রিয়ায় ক্যাডবেরি লেখে, ‘হাই মধু, টুইটটিতে শেয়ার করা স্ক্রিনশট মনডালেজ ভারতে নির্মিত পণ্যগুলির সঙ্গে সম্পর্কিত নয়। ভারতে উৎপাদিত ও বিক্রি করা সমস্ত পণ্য ১০০% নিরামিষ। মোড়কের সবুজ বিন্দুটি তা বুঝিয়ে দেয়।’

আরও পড়ুন Akshay Kumar: অঝোরে বৃষ্টি মুম্বইতে, কাজে কোনও খামতি রাখলেন না অক্ষয় কুমার