Viral Video: অন্ধ হাতিকে পথ দেখাল আর এক হাতি! দুই বন্ধুর নিবিড় বন্ধনে মুগ্ধ নেটিজ়েনরা

ইনস্টাগ্রামে ভিডিয়ো শেয়ার করে Lek Chailert জানিয়েছেন, প্রতিদিন হাতিদের দেখে নতুন কিছু শেখেন তিনি।

Viral Video: অন্ধ হাতিকে পথ দেখাল আর এক হাতি! দুই বন্ধুর নিবিড় বন্ধনে মুগ্ধ নেটিজ়েনরা
হাতিদের বন্ধুত্ব।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 5:11 PM

হাতির সম্পর্কে অনেক কথাই কিন্তু আমরা শুনে থাকি। বলা হয় হাতি নাকি মানুষের ‘প্রিয় বন্ধু’- ও হতে পারে। কারণ তারা ভীষণ ভাল শ্রোতা। তবে কুলোর মতো বড় কান বলেই কিন্তু হাতিরা বেশি শুনতে পায় না। বরং পায়ের সাহায্যে শব্দ বলা ভাল ভাইব্রেশন এবং হাঁটাচলা বা দৌড়ালে যে শব্দ তৈরি হয়, তা অনুভব করতে পারে হাতির দল। আর সেটাই সরাসরি তাঁদের শ্রবণ ইন্দ্রিয়ে প্রভাব ফেলে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। সেখানে দেখা গিয়েছে, একটি অন্ধ হাতিকে চলাফেরায় সাহায্য করছে আর একটি হাতি। অন্ধ হাতিটিকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছে তারই আর এক সঙ্গী। ঠিক যেভাবে কোনও দৃষ্টিহীন ব্যক্তিকে হাত ধরে রাস্তা পার করিয়ে দেন কোনও সহৃদয় মানুষ, এক্ষেত্রেও দৃশ্য খানিকটা তেমনই। ইনস্টাগ্রামে এই অপূর্ব সুন্দর ভিডিয়োটি শেয়ার করেছেন এলিফ্যান্ট নেচার পার্ক এবং সেভ এলিফ্যান্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা Lek Chailert। ভিডিয়োটি তোলা হয়েছে এলিফ্যান্ট নেচার পার্কেই। সেখানে তিনটি হাতিকে দেখা গিয়েছে।

Lek Chailert জানিয়েছেন, হাতিদের খেতে দেওয়া হয়েছিল। একজন হাতি মনযোগ দিয়েছিল খাবারে। পিছনে আসছিল আরও দু’জন। তাদের মধ্যে একজন প্লয় থং (Ploy Thong)। দুটো চোখের কোনওটাতেই দেখতে পায় না এই হাতি। তার সঙ্গেই ছিল আর একটি হাতি। নাম তার ছানা (Chana)। ওই প্লয় থং হল এই হাতিটির দত্তক নেওয়া ন্যানি। দু’জনের মধ্যে নিবিড় যোগ রয়েছে। আর প্লয় থংকে ফেলে রেখে একা একা খাবারের দিকে এগিয়ে যাওয়ার কথা ভাবতেও পারেনি ছানা। উল্টে পথ দেখিয়ে খাবারের কাছে নিয়ে গিয়েছে প্লয় থংকে। ভিডিয়োতে দেখা গিয়েছে প্লয় থং- এর মুখোমুখি হয়ে পিছনের পায়ে হেঁটে হেঁটে খাবারের দিকে এগিয়েছে ছানা। বাচ্চারা অনেকসময় উল্টো পায়ে হাঁটে। সেই পদ্ধতিই নিয়েছে ছানা। আর তার পায়ের শব্দ অনুভব করতে করতে ঠিক খাবারের কাছে পৌঁছে গিয়েছে প্লয় থং।

দেখুন সেই ভিডিয়ো

View this post on Instagram

A post shared by Lek Chailert (@lek_chailert)

ইনস্টাগ্রামে ভিডিয়ো শেয়ার করে Lek Chailert জানিয়েছেন, প্রতিদিন হাতিদের দেখে নতুন কিছু শেখেন তিনি। এই যেমন নিজের আত্মীয়-পরিজনকে আগলে রাখার ব্যাপারটা দেখেও হাতিদের ব্যাপারে একটা নতুন তথ্য জানতে পেরেছেন। নেটিজ়েনরাও মুগ্ধ হয়েছেন এই ভিডিয়ো দেখে। একবাক্যে প্রায় সকলেই বলছেন, সত্যিই ওদের (পড়ুন হাতিদের) থেকে এখন মানুষের অনেক কিছু শেখা বাকি রয়েছে।

আরও পড়ুন- Viral Video: বহুতলে আগুন, সন্তানকে বাঁচাতে নীচে ছুঁড়লেন মা! তারপর…