Viral Video: বিড়ালটা কোন দিকে ঘুরছে, বলতে পারবেন? খুঁটিয়ে লক্ষ্য করুন, যেমন ভাববেন, তেমনই ঘুরবে!

Cat Spinning Optical Illusion: ঘুরছে বিড়াল। সে ঘুরতেই পারে। কিন্তু কোন দিকে ঘুরছে? ঘড়ির কাঁটার দিকে নাকি ঘড়ির কাঁটার বিপরীতে? যিনি ভিডিয়োটি পোস্ট করেছেন তাঁর দাবি, যেরকম ভাবে চাইবেন, সেরকম ভাবেই ঘুরবে এই বিড়ালটি।

Viral Video: বিড়ালটা কোন দিকে ঘুরছে, বলতে পারবেন? খুঁটিয়ে লক্ষ্য করুন, যেমন ভাববেন, তেমনই ঘুরবে!
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Apr 13, 2022 | 2:09 PM

অপ্টিক্যাল ইলিউশনের (Optical Illusion) ছবি বা ভিডিয়ো আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে। এ এক এমনই দৃষ্টিভ্রম, যা আপনার চোখে দেখা সত্যিটাকে এক্কেবারে ভুল প্রমাণ করে ছাড়ছে। আপনার চোখ একটা কিছু দেখছে, কিন্তু আপনার মস্তিষ্ক ভাবছে অন্য কিছু। তাই অপ্টিক্যাল ইলিউশনের ঠিকঠাক গেস করাটা কঠিন হলেও খেলাটা কিন্তু মজাদার। একবার সেই খেলায় আপনার মন মজে গেলে, রোজই খেলতে মনে হবে, এমনই এক জমজমাট গেসিং গেম এটি। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, এই নতুন ভিডিয়োটি, যা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল (Viral Video) হয়েছে। অ্যানিমেটেড এই ভিডিয়োটি অনেক দিনের পুরনো। একটি বিড়ালকে (Cat Spinning) সেই ভিডিয়োতে ঘুরতে দেখা গিয়েছে। আর এই অপ্টিক্যাল ইলিউশনের ভিডিয়োটি নেটাগরিকদের আড়াআড়ি ভাবে ভাগ করে দিয়েছে। কেউ বলছেন, বিড়ালটি ঘড়ির কাঁটার দিকে ঘুরছে। কারও বা বক্তব্য, বিড়ালটি ঘড়ির কাঁটার বিপরীতে ঘুরছে। আপনি একবার ভিডিয়োটি খুঁটিয়ে লক্ষ্য করে দেখুন তো। বিড়াল কোন দিকে ঘুরছে, কী মনে হচ্ছে আপনার?

সাদা ব্যাকগ্রাউন্ডে এই কালো বিড়ালটিকে দেখানো হয়েছে। ভিডিয়োটির সবথেকে আকর্ষণীয় দিক হল, আপনার মনমর্জিমাফিক বদলে দিতে পারেন বিড়ালটির গতিপথ। টিকটকে এই ভিডিয়োটি সর্বপ্রথম যিনি পোস্ট করেছিলেন, তিনি অন্তত এমন দাবিই করেছেন। তবে তারপরেও যথেষ্ট ধন্দ্বের অবকাশ রয়েছে। আমাদের অবস্থাটাও আপনার মতোই। কিন্তু ব্যাপারটা ঠিক এমনই। লেক্সি নাতোলি নামের যে মহিলা এই ভিডিয়ো শেয়ার করেছেন তিনি লিখছেন, “আপনার ইচ্ছা মতো এই অপ্টিক্যাল ইলিউশনটি বদলে নিতে পারবেন।”

তাঁর কথায়, “প্রথমে এই ভিডিয়োটি দেখে আপনার মনে হবে বিড়ালটি একই দিকে ঘুরছে। কিন্তু দীর্ঘক্ষণ ধরে আপনি যদি ওই বিড়ালটির দিকে তাকিয়ে থাকেন, তাহলে দেখবেন আপনার মনের মতো দিকেই সে ঘুরছে।” তবে তিনি যাই বলুন না কেন। নেটপাড়ার লোকজন কিন্তু এই ভিডিয়ো নিয়ে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে পারেননি এখনও পর্যন্ত। আড়াআড়ি ভাবে ভাগাভাগি হয়ে গিয়েছেন তাঁরা। অনেকেই বিশ্বাস করতে রাজি হচ্ছেন না যে, আপনি বিড়ালটির দিকে যে দৃষ্টিতে তাকিয়ে থাকবেন, সেই ভাবেই সে তার গতিপথ পরিবর্তন করবে।

একজন ইউজার লিখছেন, “বিড়ালটা একটা ডিরেকশনেই ঘুরে চলেছে।” দ্বিতীয় এক ইউজার লিখছেন, “এই ভিডিয়ো দেখার পর আমার মস্তিষ্ক একগুঁয়ে হয়ে গিয়েছে।” আর একজন আবার যেন জোর করে মেলানো চেষ্টা করলেন। তাঁর বক্তব্য, “আমি এটা করতে পেরেছি। এটা করার সহজ ট্রিক হল, যখন বিড়ালটা সেন্টারলাইনে চলে আসবে তখন আপনার দৃষ্টিকোণই বদলে ফেলুন।” আর একজনের সংযোজন, “আপনি যদি অন্য দিকে তাকিয়ে থাকেন এবং তারপরে হঠাৎ ছবিটার দিকে তাকান, তাহলে কাজটা খুব সহজ হয়ে যাবে।”

আরও পড়ুন: কাঠফাটা রোদ্দুরে সাইকেল চালিয়ে খাবার ডেলিভারি করছিলেন, চাঁদা তুলে হিরো স্প্লেন্ডার কিনে দিলেন নেটাগরিকরা

আরও পড়ুন: দু’মুখো সাপ দেখেছেন কখনও? মাথায় নিয়ে খেলছেন এই মহিলা, ভিডিয়োটা একবার দেখুন

আরও পড়ুন: উলটপুরাণ! সিংহ-সিংহীকে তাড়া করল আহত কুকুর, থরহরিকম্প অবস্থা স্বামী-স্ত্রীর

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla