‘সংসার তো চালাতে হবে!’ ডোমের চাকরিতে আবেদন ইতিহাসে ফার্স্ট ক্লাস পাওয়া স্বর্ণালীর

First Class in History: লেখাপড়ায় তিনি আগাগোড়া ভাল। অভাব অনটনের মধ্যেও ইতিহাস বিষয়ে স্নাতকে ফার্স্ট ক্লাস পেয়েছিলেন হাওড়ার শিবপুরের স্বর্ণালী সামন্ত। সংসার সামাল দিতে সেই স্বর্ণালীও ডোম পদে চাকরি প্রার্থী!

'সংসার তো চালাতে হবে!' ডোমের চাকরিতে আবেদন ইতিহাসে ফার্স্ট ক্লাস পাওয়া স্বর্ণালীর
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 11:23 PM

হাওড়া: লেখাপড়ায় তিনি আগাগোড়া ভাল। অভাব অনটনের মধ্যেও ইতিহাস বিষয়ে স্নাতকে ফার্স্ট ক্লাস পেয়েছিলেন হাওড়ার শিবপুরের স্বর্ণালী সামন্ত। সংসার সামাল দিতে সেই স্বর্ণালীও ডোম পদে চাকরি প্রার্থী!

কোন কাজকেই অবশ্য ছোট করে দেখতে রাজি নন স্বর্ণালী। তাই ডোমের চাকরি পেলে সসম্মানে করতে রাজি তিনি। শিবপুরের অবিনাশ ব্যানার্জি লেনের বাসিন্দা স্বর্ণালী বছর চারেক আগে শিবপুরের অনন্ত দেব চ্যাটার্জি লেনের বাসিন্দা দেবব্রত কর্মকারকে বিয়ে করেন ভালোবেসে। একটি কন্যা সন্তান রয়েছে তাঁদের।

স্বামী পেশায় উবের বাইক চালক। কিন্তু সেই উপার্জনে সংসার চলে না। তাই স্বর্ণালী একটি বেসরকারি কোম্পানিতে সামান্য মাসিক বেতনে চাকরি করেন। কিন্তু করোনা পরিস্থিতি আর লকডাউন সব বদলে দিয়েছে। এখন সংসার চালানোই দায়। তাই ইতিহাসে স্নাতকে ফার্স্ট ক্লাস পাওয়া স্বর্ণালী সংসারের হাল ধরতে হন্যে হয়ে খুঁজছেন একটা চাকরি।

একের পর এক চাকরির আবেদন করেন তিনি। এভাবেই এনআরএস মেডিকেল কলেজে একটি এসিস্ট্যান্ট ল্যাবটরিয়ান পদে চাকরির বিজ্ঞপ্তি দেখে আবেদন করেছেন। পরে জানতে পারে আসলে ডোম পদের জন্য আবেদন করেছেন। যদিও স্বর্ণালী জানাচ্ছেন বাড়িতে অসুস্থ বাবা-মা ও মেয়ে। ভাড়া বাড়িতে থাকতে হয়। তাই একটা চাকরির খুবই প্রয়োজন তাঁর। আর মহিলারা এখন অনেক পেশায় যুক্ত যে কাজ আগে করত না তারা। তাই ডোম পদে চাকরি পেলেও নিজেকে কোনওভাবেই ছোট মনে করবেন না তিনি। তাঁর পরিবারের সদস্যরাও সবাই একমত।

ইতিমধ্যেই এই চাকরির পরীক্ষা হয়ে গিয়েছে। এখন শুধু চাকরি পাবার আশা। সুদিনের অপেক্ষায় দিন গুনছেন শিবপুরের স্বর্ণালী সামন্ত। আরও পড়ুন: Exclusive Manoj Jha: মমতা বড় নাম, তবে মুখের রাজনীতি চান না আরজেডি-র ‘ভাইরাল সাংসদ’ মনোজ ঝাঁ