Free Ration: মাসে ১৫০০ টাকায় পেট চলে না! বন্ধ হতে চলেছে বিনামূল্যে রেশন, কী খাবেন ওঁরা? চিন্তায় চা বাগানের শ্রমিকরা

Alipurduar: চলতি মাসেই শেষ হতে চলেছে কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশনের মেয়াদ।

Free Ration: মাসে ১৫০০ টাকায় পেট চলে না! বন্ধ হতে চলেছে বিনামূল্যে রেশন, কী খাবেন ওঁরা? চিন্তায় চা বাগানের শ্রমিকরা
বন্ধ হতে চলেছে কেনদ্রীয় সরকারের ফ্রি বেতন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 1:59 PM

আলিপুরদুয়ার: চলতি মাসেই শেষ হতে চলেছে কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশনের মেয়াদ। ডিসেম্বর মাস থেকে যথারীতি পূর্বের নিয়মে রেশন দেওয়া হবে । এই খবর চাউড় হতেই রীতিমতো দুশ্চিন্তায় ডুয়ার্সের কালচিনি ব্লকের বন্ধ মধু চা বাগানের শ্রমিকরা ।

বিগত সাত বছর থেকে বন্ধ ডুয়ার্সের কালচিনি ব্লকের মধু চা বাগান । বর্তমানে সেখানে প্রায় ৯৯৯ শ্রমিক পরিবারের বেঁচে থাকার প্রধান রসদ হচ্ছে সরকারি রেশন। তাই বিনামূল্যে রেশন বিতরণ বন্ধ হলে তাদের কী হবে? সেই কারণে চিন্তায় পড়েছেন তাঁরা।

বন্ধ মধু চা বাগানের শ্রমিকরা জানান যে লকডাউনের পূর্বে বাগানের শ্রমিকরা প্রতিবেশী ভুটানে গিয়ে শ্রমিকের কাজ করত। কিন্ত লকডাউনের ফলে দেড় বছর ধরে বন্ধ ভুটান। সেই কারণে কাজ হারিয়ে বসে আছেন প্রত্যেকে।

বর্তমানে বন্ধ মধু চা বাগানের শ্রমিকরা রাজ‍্য সরকারের থেকে মাসিক ১৫০০ টাকা ফাউলাই ভাতা পাচ্ছে । কিন্তু মূল‍্যবৃদ্ধি যুগে মাসিক ১৫০০ টাকা দিয়ে শ্রমিকদের সংসার চলছে না । শ্রমিকরা জানান রেশন দোকান থেকে প্রতিটি পরিবার মাসে ৩৫ কেজি খাদ‍্য শস‍্য ও কোভিডের জন‍্য বিনামূল্যে মাথা পিছু পাঁচ কেজি খাদ‍্যশস‍্য কেন্দ্রীয় সরকারের থেকে প্রদান করা হত । সেই রেশন দিয়ে শ্রমিকদের কোনও ক্রমে চলে যাচ্ছিল।

কিন্ত কেন্দ্রীয় সরকারের বরাদ্দ রেশন ডিসেম্বর মাস থেকে মিলবে না। এই খবরটা শোনামাত্র রীতিমতো দুশ্চিন্তায় এই বন্ধ চা বাগানের শ্রমিকরা। তারা জানান ভেবে কূল পাচ্ছিনা আগামী মাস থেকে কিভাবে চলবে আমাদের ।

প্রসঙ্গত,  প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা অর্থাৎ পিএমজিকেএওয়াই এর অধীনে গরীবরা সম্ভবত নভেম্বর মাস থেকে বিনামূল্যে আর রেশন পাবেন না। আসলে কেন্দ্রীয় সরকারের খাদ্য আর উপভোক্তা সচিব শুধাংশু পাণ্ডে জানিয়েছেন, এই স্কিমের অধীনে থাকা বিনামূল্যে রেশন বিতরণ নভেম্বর মাসের পর চালু রাখার কোনও প্রস্তাব এখনও পর্যন্ত আসেনি। তিনি বলেছেন, দেশের অর্থব্যবস্থা ফের উন্নত হচ্ছে। এই কারণে বিনামূল্যে রেশন দেওয়ার যোজনাকে এগিয়ে নিয়ে যাওয়ার কোনও প্রস্তাব নেই।

প্রসঙ্গত গত বছর থেকেই কেন্দ্রীয় সরকারের তরফে এই স্কিমে গরীব পরিবারগুলিকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার ঘোষণা গত বছর মার্চ মাস থেকে শুরু করা হয়েছিল। শুরুর দিকে এই যোজনা এপ্রিল-জুন ২০২০ এই তিন মাস সময়কালের জন্য শুরু করা হয়েছিল, কিন্তু পরে এর সময়সীমা ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: CM announces Student’s Day: বছরের প্রথম দিনে ‘ছাত্র দিবস’ পালনের ঘোষণা মুখ্যমন্ত্রীর