CM announces Student’s Day: ১ জানুয়ারি ‘ছাত্র দিবস’, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

CM announces Student's Day: চলতি বছরের ২০ ডিসেম্বর শিক্ষা মেলা হবে রাজ্যে। ১০ হাজার পড়ুয়াকে ক্রেডিট কার্ড দেওয়া হবে ওই দিন।

CM announces Student's Day: ১ জানুয়ারি 'ছাত্র দিবস', ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
মধ্যমগ্রাম প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 2:13 PM

কলকাতা : ১ জানুয়ারি দিনটিকে মা-মাটি-মানুষ দিবস হিসেবে পালন করে তৃণমূল সরকার। তবে এবার থেকে এই দিনটিকেই স্টুডেন্টস ডে বা ‘ছাত্র দিবস’ হিসেবে পালন করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মধ্যমগ্রামে প্রশাসনিক বৈঠক থেকে এই ঘোষণা করেছেন তিনি। ওই দিন যাতে একসঙ্গে অনেক ছাত্রছাত্রীকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়া হয়, শিক্ষা দফতরকে সেই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

১৯৯৮ সালের ১ জানুয়ারি তৃণমূল দল প্রতিষ্ঠা করেছিলেন মমতা। পরে দলের সেই প্রতিষ্ঠা দিবসকে তিনি মা-মাটি-মানুষ দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করেন। এবার সেই দিনটিকেই পড়ুয়াদের জন্য বেছে নিলেন মমতা। তিনি জানান, ওই দিন পড়ুয়াদের ক্রেডিট কার্ড দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি আগামী ২০ ডিসেম্বর রাজ্যে শিক্ষা মেলা করার কথা ঘোষণা করেছেন তিনি। মমতা জানান, ওই দিন ১০ হাজার পড়ুয়াকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। এ ছাড়া বিবেকানন্দ স্কলারশিপ দেওয়ার জন্য ১২ জানুয়ারি দিনটিকে বেছে নেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, শিক্ষা দফতরের তরফ থেকে এ দিন জানানো হয়েছে, শিক্ষা মেলার দিন ক্যাম্প থেকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। ১৫০ থেকে ২০০ কোটি টাকা এই দিন পড়ুয়াদের সরকারের তরফে ঋণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। মমতা বলেন, প্রত্যক মাসে বা প্রতি ১৫ দিন অনত্র যদি এরকম একটা করে মেলা করা যায়, তাহলে পড়ুয়াদের ঋণ পেতে সুবিধা হবে। যাদের একটা কোর্স শেষ হয়ে যাচ্ছে, তারাও এই ঋণ নি তে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : কাঁকুরগাছির অভিজিত্‍ ‘খুনে’ এবার মামলা হতে পারে পুলিশ কর্তা ও বিধায়কের নামে

দুয়ারে সরকারের ক্যাম্প কবে হবে, সেই নিয়েও এ দিন আলোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, ২ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত হবে দুয়ারে সরকারের ক্যাম্প। পরে মকর সংক্রান্তির জন্য কিছুদিন বন্ধ রাখা হবে। পরে ফের ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ক্যাম্প চলবে।

উল্লেখ্য, তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরই মাস দেড়েকের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করেন মুখ্যমন্ত্রী। তখনই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা বলা হয়। পরিকল্পনামাফিক, রাজ্যের সমবায় ব্যাঙ্ক, রাজ্যের অনুমোদিত কেন্দ্রীয় এবং জেলা সমবায় ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে। ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের পাশাপাশি সুদের হারেও ভর্তুকি পাওয়া যাবে। অর্থাৎ, ব্যাঙ্কের সুদের হার যতই ধার্য্য থাকুক না কেন, যিনি ঋণ নিচ্ছেন, তিনি কেবল ৪ শতাংশই সুদ দেবেন। সুদের হারের বাকি অঙ্ক দেবে রাজ্য সরকার। মহিলাদের জন্য রয়েছে আরও ছাড়। সুদের উপর অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট ছাড় পাবেন মহিলারা।

আরও পড়ুন : ‘সব অফিসারকে বরখাস্ত করে দেব’, ফের সিবিআই তদন্তের হুঁশিয়ারি দিয়ে এসএসসি সচিবকে নজিরবিহীন ভর্ৎসনা হাই কোর্টের