মিউকরমাইকোসিসের লাল চোখে ত্রস্ত বাঁকুড়া, পরিসংখ্যানে বাড়ছে উদ্বেগ

Mucormycosis: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি, মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস মূলত দূর্বল অনাক্রম্য ব্যক্তির দেহে বাসা বাঁধে।

মিউকরমাইকোসিসের লাল চোখে ত্রস্ত বাঁকুড়া, পরিসংখ্যানে বাড়ছে উদ্বেগ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 1:11 AM

বাঁকুড়া: মিউকরমাইকোসিসের আতঙ্ক বাড়ছে বাঁকুড়া জেলায়। সূত্রের খবর, এই সংক্রমণের উপসর্গ নিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে এখনও অবধি ৩৭ জন ভর্তি হয়েছেন। শুধু বাঁকুড়াই নয় পশ্চিমাঞ্চলের একাধিক জেলায় নতুন হুমকি হয়ে উঠেছে এই ছত্রাক সংক্রমণ।

বাঁকুড়ার পাশাপাশি ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া থেকেও এই রোগের উপসর্গ নিয়ে রোগী ভর্তি হচ্ছেন বাঁকুড়া সম্মিলী মেডিক্যাল কলেজ হাসপাতালে। শুধু পার্শ্ববর্তী জেলাই নয়, পাশের রাজ্য ঝাড়খন্ড থেকেও ভিড় বাড়াচ্ছেন রোগীরা। মিউকরমাইকোসিসের চিকিৎসারত পাঁচজনের মৃত্যুও হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর।

অন্যদিকে চিকিৎসাধীন রয়েছেন ১৯ জন। ভর্তি থাকা রোগীদের মধ্যে ১২ জনের শরীরে অস্ত্রোপচার হয়েছে। মিউকরমাইকোসিস জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচজন। চিকিৎসার প্রয়োজনে কলকাতায় রেফার করা হয়েছে আটজনকে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মাত্র দু’ মাসেই বাঁকুড়া মেডিক্যালে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ জন। বাঁকুড়া মেডিক্যাল কলেজের এই পরিসংখ্যান রীতিমত কপালে ভাঁজ ফেলেছে মেডিক্যাল কর্তৃপক্ষ ও স্বাস্থ্য দফতরের কর্তাদের।

আরও পড়ুন: কোভিডের বাংলায় অঙ্গদানের নজির, খানাকুলের প্রৌঢ়ার কিডনিতে নতুন জীবন পেল বছর তিরিশের দুই যুবক

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি, মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস মূলত দূর্বল অনাক্রম্য ব্যক্তির দেহে বাসা বাঁধে। অর্থাৎ, যে ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাঁর দেহেই বাসা বাঁধতে পারে এই মারণ ছত্রাক। মূলত কোভিডজয়ী রোগীদের দেহে প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তারই সুযোগে ডালপালা মেলে এই সংক্রমণ।