Visva Bharati University: লাগাতার ছাত্র আন্দোলন, পদত্যাগ বিশ্বভারতীর রেজিস্ট্রারের

VisvaBharati: টানা ১৭ দিন ধরে বিশ্বভারতীতে লাগাতার ছাত্র আন্দোলন চলছে। এর জেরে উত্তপ্ত বিশ্বভারতীর ক্যাম্পাস।

Visva Bharati University: লাগাতার ছাত্র আন্দোলন, পদত্যাগ বিশ্বভারতীর রেজিস্ট্রারের
রেজিস্ট্রার আশিস আগরওয়াল। পাশে বিক্ষোভরত পড়ুয়ারা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 12:55 PM

বীরভূম: কোভিড কাঁটা পার করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যখন নতুন করে ছন্দে ফিরেছে, একমাত্র ব্যতীক্রম বোধহয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। বিশ্বজুড়ে যার খ্যাতি, রবিঠাকুরের সাধের আশ্রম। পড়ুয়াদের সঙ্গে কর্তৃপক্ষের চাপানউতর কাটতেই চাইছে না। লাগাতার আন্দোলনের মধ্যেই এবার বিশ্বভারতীর রেজিস্ট্রার পদ থেকে সরে দাঁড়ালেন আশিস আগরওয়াল। মঙ্গলবার বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অতিগ ঘোষ জানান, আশিসবাবু পদত্যাগ করেছেন।

টানা ১৭ দিন ধরে বিশ্বভারতীতে লাগাতার ছাত্র আন্দোলন চলছে। এর জেরে উত্তপ্ত বিশ্বভারতীর ক্যাম্পাস। আন্দোলন শুরুর দিকে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে ছাত্র-ছাত্রীরা ঘেরাও করে রেখেছিলেন এই রেজিস্ট্রারকেই। সঙ্গে ছিলেন আরও দুই আধিকারিক। রীতিমত হামাগুড়ি দিয়ে ঘেরাওয়ের স্থান থেকে বেরোনোর চেষ্টা করেছিলেন তিনি। যদিও তাতে কাজ হয়নি। এরপর আদালতের দ্বারস্থ হন তিনি। আদালতের নির্দেশে মুক্তি পান।

এরমধ্যে সোমবার বিকেলে বাংলাদেশ ভবনে বৈঠকে গিয়েছিলেন রেজিস্ট্রার আশিস আগরওয়াল-সহ অন্যান্য আধিকারিকরা। সেইসময়ও তাঁদের ঘিরে ধরে বিক্ষোভ দেখানো হয়। এখনও বাংলাদেশ ভবনেই তাঁরা আটকে বলে সূত্রের খবর। আর এই সরগরম পরিস্থিতির মধ্যেই বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অতিগ ঘোষ বলেন, “ইতিমধ্যেই কর্মসচিব আশিস আগরওয়াল পদত্যাগ করেছেন। তাই তিনি আর কোনও কথা বলবেন না।” তবে বিশ্বভারতী সূত্রে খবর, ছাত্র আন্দোলনের জেরে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

অবিলম্বে হোস্টেল খুলতে হবে, অনলাইনে পড়িয়ে অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না, অবিলম্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সীমা বাড়াতে হবে, এই সমস্ত দাবি নিয়েই গত মাসের শেষ থেকে ছাত্র আন্দোলন শুরু হয়। এরপরই বিশ্বভারতী অচল করার ডাক দেন পড়ুয়ারা। এসবের মধ্যেই মার্চের শুরুর দিকে আশিস আগরওয়ালকেও ঘেরাও করা হয়। শিবরাত্রির দিন শিবলিঙ্গে জল ঢালতে যাবেন বলে হামাগুড়ি গিয়ে বেরোনোরও চেষ্টা করেন তিনি। কিন্তু সফল হননি। দিনের পর দিন এই টানাপোড়েন থেকে মুক্তি পেতেই এই পদত্যাগ কি না উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: Visva Bharati University: আমরণ অনশনে পড়ুয়া, চাপের মুখে নোটিস প্রত্যাহার বিশ্বভারতীর

আরও পড়ুন: Extramarital affair: পর পুরুষের সঙ্গে স্ত্রীর উদ্দাম মুহূর্ত দেখে ফেলেছিলেন যুবক, দিতে হল চরম খেসারত…

আরও পড়ুন: Jalpaiguri Snake Recover: বয়স ষাট পেরিয়েছে, এই গরমেও লেপ জড়িয়ে ঘুমোন! অদ্ভূত শব্দ শুনে পড়শিরা ঘরে ঢুকতেই খাটের ওপর যা দেখলেন…