Sand Mafia: নদীর গর্ভ থেকে বালি চুরি, বীরভূমে চলছে লুট

অচেনা রাস্তা দিয়ে নদীগর্ভে গিয়ে তুলে আনা হচ্ছে ট্রাক ট্রাক বালি, পলি। বীরভূম চলছে দেদার লুট। গরু, কয়লা পাচারের পর এবার TV9 বাংলার অন্তর্তদন্তে ক্যামেরা বন্দি বালি লুটের ছবি।

Sand Mafia: নদীর গর্ভ থেকে বালি চুরি, বীরভূমে চলছে লুট
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 5:46 PM

বীরভূম: নদীর গর্ভ থেকে বালি তোলায় নিষেধাজ্ঞা। অজয়, ময়ূরাক্ষী, বক্রেশ্বর, কোপাই, ব্রাহ্মণী নদী থেকে বালি তোলায় নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। সেই নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল। অচেনা রাস্তা দিয়ে নদীগর্ভে গিয়ে তুলে আনা হচ্ছে ট্রাক ট্রাক বালি, পলি। বীরভূম চলছে দেদার লুট। গরু, কয়লা পাচারের পর এবার TV9 বাংলার অন্তর্তদন্তে ক্যামেরা বন্দি বালি লুটের ছবি।

বীরভূমের ইলামবাজারের কাছে অজয় নদের চর। প্রশাসনের নজরদারি এড়াতে গ্রামের কাঁচা, সরু মাটির রাস্তা দিয়েই নদের কাছে পৌঁছে যাচ্ছে লরি, ডাম্পার, ট্রাক। বোঝাই হচ্ছে বালি। একই ছবি সিউড়ি থেকে একটু দূরে ময়ূরাক্ষীর চরেও। সার দিয়ে দাঁড়িয়ে একের পর এক জেসিবি মেশিন। নদী থেকে বালি তুলে লরিতে চালান। প্রশ্ন করলেই কারও কারও জবাব, রাস্তার ধারে রাখা বালিই বোঝাই করা হচ্ছে লরিতে। যদিও ছবি বলছে অন্য কথা। লরি বোঝাই বালি থেকে ঝরছে জল। দেখলেই বোঝা যায়, নদী ছেঁকে তুলে আনা হয়েছে বালি।

ভূমি রাজস্ব আধিকারিক অসীম পালকে এই বালি লুটের কথা জানাতেই তিনি যোগাযোগ করেন বোলপুরের বিএলআরও ও এসডিএলআরও-র সঙ্গে। তিনি গোটা ঘটনা খতিয়ে দেখার আশ্বাসও দেন। কিন্তু এই প্রশাসনিক নজরদারি হয় কীভাবে? একের পর এক প্রশাসনিক স্তরে দায়িত্ব যেতে যেতে আসল দেখভালের কাজটা কিন্তু গিয়ে বর্তায় পুলিশেরই। প্রশাসনিক দায়িত্ব কার্যকর করার দায়িত্ব রাজ্যর উর্দিধারীদের। আর এই পুলিশ নিয়েই যাবতীয় অভিযোগ স্থানীয়দের। এলাকাবাসীদের অভিযোগ, গ্রামের রাস্তা দিয়ে লরি-ডাম্পার যাতায়াতে বাধা কিংবা নদী থেকে বালি তোলার কথা বললেই হুমকি জোটে পুলিশের থেকেই।

‘গত চার বছর ধরে আমরা বালি লুটের কথা বলছি। ধান জমি দখল নিয়ে বা লিজ নিয়ে অজয় নদ থেকে তৃণমূল নেতারা অবৈধভাবে বালি লুট করে জমা করছে। কলকাতায়, হাওড়ায়, দক্ষিণ ২৪ পরগণায় যারা ঘরবাড়ি বানাচ্ছে তাদের প্রত্যেককে গাড়ি পিছু এই বালির জন্য কয়েক হাজার টাকা দিতে হয়। আর এই সেলামিটা পায় অনুব্রত এবং তৃণমূল। আর সরকারের রাজস্ব মার যাচ্ছে’, বীরভূমের বালিচুরির ঘটনায় কটাক্ষ সিপিএম নেতা মহম্মদ সেলিমের।

Follow Us: