Visva-Bharati University: কাটল না বিশ্বভারতী নিয়ে জট! এদিনও অশান্ত ক্যাম্পাস

Visva-Bharati University: সোমবার বিক্ষুব্ধ পড়ুয়ারা পাঠভবনে ঢুকতে গেলে নিরাপত্তারক্ষীরা প্রথমে তাঁদের বাধা দেন বলে অভিযোগ ওঠে।

Visva-Bharati University: কাটল না বিশ্বভারতী নিয়ে জট! এদিনও অশান্ত ক্যাম্পাস
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।
সায়নী জোয়ারদার

|

Mar 01, 2022 | 8:39 PM

বীরভূম: হস্টেল খোলার দাবিতে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে সোমবার থেকে রেজিস্ট্রার এবং জনসংযোগ আধিকারিককে ঘিরে ধরে বিক্ষোভ দেখান ছাত্র-ছাত্রীরা। ছাত্র বিক্ষোভে ফের উত্তাল হয় বিশ্বভারতী। অচলাবস্থা কাটাতে বিশ্বভারতীর উপাচার্যের সব শিক্ষিক-শিক্ষিকার সঙ্গে আলোচনায় বসেন সেন্ট্রাল অফিসে। কিন্তু তাতেও জোরাল কোনও সিদ্ধান্ত উঠে আসেনি বলেই সূত্রের খবর। এই মুহূর্তে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী দিল্লিতে রয়েছেন বলে সূত্রের খবর। তাঁর সমস্ত কর্তব্য পালনের দায়িত্ব দিয়েছেন মুক্তেশ্বর তিওয়ারিকে। বিশ্বভারতীর সূত্রে জানা গিয়েছে, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানদের সঙ্গে এদিন মুক্তেশ্বর তিওয়ারির বৈঠক হয়। তবে সে বৈঠকে কোনও সদর্থক দিক উঠে আসেনি বলেই সূত্রের দাবি। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানান, উপাচার্য কোনও সিদ্ধান্ত নিতে বারণ করেছেন। বিভাগীয় প্রধানদের রাতভর সেন্ট্রাল লাইব্রেরিতেই থাকার কথা বলা হয়েছে। এমনও সূত্রের খবর, পড়ুয়ারা আন্দোলন প্রত্যাহার করলে তবেই বিশ্বভারতী কর্তৃপক্ষ আলোচনায় বসবে বলে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী জানিয়েছেন। তবে ছাত্র-ছাত্রীরা বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের ভিতরে মঙ্গলবারও বিক্ষোভ দেখাচ্ছেন। সন্ধ্যা অবধি এ ছবিতে কোনও বদল আসেনি। সেন্ট্রাল অফিসের ভিতরেই এখনও আটকে রয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার, জনসংযোগ আধিকারিক ও প্রাক্তন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার।

সোমবার আন্দোলনের সূত্রপাত হয় পড়ুয়াদের হস্টেল খোলার দাবিকে কেন্দ্র করে। তাঁদের দাবি, অবিলম্বে হোস্টেল খুলতে হবে, অনলাইনে পড়িয়ে অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না, অবিলম্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সীমা বাড়াতে হবে। এই নিয়ে সোমবার সকাল থেকেই উত্তাল হয় বিশ্বভারতীর ক্যাম্পাস। ছাত্র-ছাত্রীদের তরফ থেকেই বিশ্বভারতী অচল করার ডাক দেওয়া হয়।

সোমবার বিক্ষুব্ধ পড়ুয়ারা পাঠভবনে ঢুকতে গেলে নিরাপত্তারক্ষীরা প্রথমে তাঁদের বাধা দেন বলে অভিযোগ ওঠে। তা থেকেই শুরু হয় তুমুল বচসা। মুহূর্তে সে বচসা হাতাহাতি, ধস্তাধস্তির চেহারা নেয়। একদিকে নিরাপত্তারক্ষীরা, অন্যদিকে পড়ুয়া! তুমুল উত্তেজনা ছড়ায় বিশ্বভারতীতে। অভিযোগ, এরপরই পাঠভবনের গেট টপকে পড়ুয়ারা ভিতরে ঢুকে যান। তাঁদের মুখে ছিল উপাচার্যের নামে ‘গো ব্যাক’ স্লোগান।

আরও পড়ুন: Newtown: অর্ধেক পোশাক নেই মেয়েটির শরীরে, কম্বলের ফাঁক দিয়ে বেরিয়ে ছেলের মুখ! মাকে প্রশ্ন করতেই…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla