Anubrata Mondal: অভিযুক্ত কেষ্ট, সাক্ষী শতাব্দী, বীরভূমের সাংসদের বয়ানে কি চাপ বাড়বে কেষ্টর?

CBI: তৃণমূল সাংসদ শতাব্দী রায়কেই অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে দাখিল করা চার্জশিটে সাক্ষী করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।

Anubrata Mondal: অভিযুক্ত কেষ্ট, সাক্ষী শতাব্দী, বীরভূমের সাংসদের বয়ানে কি চাপ বাড়বে কেষ্টর?
অনুব্রত মণ্ডল ও শতাব্দী রায়।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 8:06 PM

বীরভূম: অনুব্রত মণ্ডলের মামলায় সাক্ষী তালিকায় নাম বীরভূমের সাংসদ শতাব্দী রায়ের। সিবিআই যে চার্জশিট পেশ করেছে, তাতে সাক্ষী হিসাবে রাখা হয়েছে শতাব্দীকে। অর্থাৎ এবার এজলাসে দাঁড়িয়ে শতাব্দী রায় কী বলবেন, সেদিকেই তাকিয়ে তৃণমূল। শতাব্দী রায় পর পর তিনবার বীরভূমের সাংসদ হয়েছেন। অনুব্রতও বীরভূমের ‘মুকুটহীন সম্রাট’। কেষ্ট-শতাব্দীর অম্ল-মধুর সম্পর্ক বিভিন্ন সময় শিরোনামে উঠে এসেছে। বিধানসভা ভোটের আগে সোশ্যাল মিডিয়ায় শতাব্দী লিখেছিলেন, ‘বহু কর্মসূচির খবর আমাকে দেওয়া হয় না। মনে হয় কেউ কেউ চায় না আমি আপনাদের কাছে যাই।’ এ ক্ষেত্রে তাঁর অভিযোগের তির ছিল জেলা নেতৃত্বের দিকেই। প্রসঙ্গত, অনুব্রত দীর্ঘদিনের জেলা তৃণমূল সভাপতি। এখন সেই অনুব্রত জেলে। আর তাঁর মামলায় সাক্ষী শতাব্দী।

তৃণমূল বলছে, এভাবে দলের অন্দরে বিভাজন তৈরির চেষ্টা করা হচ্ছে। শাসকদলের একাংশের দাবি, খুব উদ্দেশ্যপ্রণোদিতভাবে শতাব্দী রায়কে সাক্ষী হিসাবে রেখেছে সিবিআই। বীরভূমের তৃণমূল সহ সভাপতি মলয় মুখোপাধ্যায়ের কথায়, “সাক্ষী কাউকে করাই যেতে পারে। কিন্তু এরা যেটা চাইছে শতাব্দী রায়ের নামটা সাক্ষী তালিকায় এনে দলের মধ্যে একটা বিভাজন তৈরি করতে। সেটা মোটেই হবে না। কারণ শতাব্দী রায় নিজে একজন সাংসদ এবং দলের গুরুত্বপূর্ণ একজন নেত্রী। তিনি সবসময়ই অনুব্রত মণ্ডলের সঙ্গে আছেন, পাশে আছেন। এ ব্যাপারে কোনও কর্মীর মনে কোনও দ্বিধা নেই।” যদিও বীরভূমের বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, “এই সাক্ষীটা কোনওমতেই স্বাধীন বা নিরপেক্ষ সাক্ষী হবে না। আইনের পরিভাষায় একে বলা হয় ইন্টারেস্টেড উইটনেস”। তবে এই সাক্ষ্যগ্রহণ নিয়ে আগামিদিনে যে হইহই হবে তা স্পষ্ট।

পঞ্চায়েত ভোট সামনে। তার আগে অনুব্রতর সাক্ষী হিসাবে সিবিআইয়ের চার্জশিটে শতাব্দী রায়ের নাম জোর চর্চার বিষয় বীরভূমে। চার্জশিটে ৯৫ জন সাক্ষীর নাম রয়েছে। সেখানে ৪৬ নম্বরে রয়েছে শতাব্দীর নাম। গত ৭ অক্টোবর মামলার চার্জশিট পেশ হয়। সূত্রের খবর, ২৮ সেপ্টেম্বর শতাব্দীর বয়ান রেকর্ড করা হয়। সিবিআইয়ের দাবি, ১৬১ ধারায় নোটিস পাঠিয়ে তৃণমূল সাংসদকে জেরা করে বহু গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। সেই কারণেই সাক্ষী হিসাবে তাঁর নাম রাখা হয়েছে।