Udayan Guha: বিরোধীদের বোধগম্য ‘ভাষা’ শিখে নিয়েছেন, আক্রমণাত্মক শব্দ ব্যবহার নিয়ে জবাব উদয়নের

Udayan Guha: টিভি নাইন বাংলার সঙ্গে একান্ত আলাপচারিতায় উদয়ন গুহ বললেন, "আক্রমণাত্মক ব্যাপার নেই। ওরা যে ভাষা বোঝে, সেই ভাষাই বলার চেষ্টা করি।"

Udayan Guha: বিরোধীদের বোধগম্য 'ভাষা' শিখে নিয়েছেন, আক্রমণাত্মক শব্দ ব্যবহার নিয়ে জবাব উদয়নের
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 6:44 PM

কোচবিহার: উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ (Udayan Guha) সাম্প্রতিককালে বার বার সংবাদ শিরোনামে উঠে এসেছেন বেফাঁস মন্তব্যের জন্য। রাজ্যে পঞ্চায়েত ভোটের এখনও বেশ কয়েকমাস বাকি, কিন্তু রাজনীতির বাতাবরণ ক্রমেই তপ্ত হয়ে উঠতে শুরু করেছে। অবিরাম বাক্যবাণ চলছে। আক্রমণ, প্রতি আক্রমণের পালায় গা ভাসাচ্ছেন রাজনীতিকরা। তীব্র শোরগোল পড়ে গিয়েছিল উদয়ন গুহর একাধিক মন্তব্য ঘিরেও। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে করা মন্তব্য প্রত্যাহার করে নিলেও, এখনও চর্চা উদয়ন গুহ। কিন্তু কেন বার বার এমন আক্রমণাত্মক ভঙ্গিমায় দেখা যাচ্ছে রাজ্যের মন্ত্রীকে? টিভি নাইন বাংলার সঙ্গে একান্ত আলাপচারিতায় উদয়ন গুহ বললেন, “আক্রমণাত্মক ব্যাপার নেই। ওরা যে ভাষা বোঝে, সেই ভাষাই বলার চেষ্টা করি।”

এখন কি তাঁকে বেশি আক্রমণাত্মক দেখাচ্ছে? প্রশ্নের জবাব দিতে দেরি করলেন না উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। জানালেন, তিনি নতুন ভাষা শিখি নিয়েছেন। বললেন, “উদয়ন গুহ শিখে নিয়েছে। উদয়ন গুহ তো হিন্দিও বলতে পারত না। এখন চেষ্টা করে হিন্দি বলার জন্য। আমার সঙ্গে যে কথা বলতে আসবেন, তিনি যদি আমার ভাষা না বোঝেন, তাহলে তো আমি চেষ্টা করব… ভাঙা ভাঙা হলেও যতটা হোক তাঁর ভাষায় কথা বলার।” সঙ্গে তাঁর আরও সংযোজন, “আমার বিধানসভা কেন্দ্রে গত উপনির্বাচনে ৪০৮টি বুথের মধ্যে খুব বেশি হলে ২৪-২৫টি বুথে ওরা এজেন্ট দিতে পেরেছিল। পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী, এজেন্ট খুঁজে পাবে না। প্রার্থী খুঁজে না পেলেই উদয়ন গুহ হুমকি?”

প্রসঙ্গত, নিশীথ যখন তৃণমূলে ছিলেন, তখন একাধিক ক্ষেত্রে বিভিন্ন দ্বন্দ্ব মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন উদয়ন গুহ। রাজনৈতিক পর্যবেক্ষকরা অবশ্য এমনই মনে করেন। উদয়ন গুহর থেকে বয়সেও অনেকটা ছোট নিশীথ। কিন্তু তারপরও কেন বার বার তপ্ত বাক্যবাণ? উদয়নবাবু বলছেন, “রাজনীতিতে সন্তান-বাবা এসব বলে কিছু নেই, প্রতিদ্বন্দ্বী প্রতিদ্বন্দ্বীই।”

সম্প্রতি নিশীথ প্রামাণিকের চুল-দাঁড়ি ছিঁড়ে নেওয়ার একটি মন্তব্য করেছিলেন উদয়ন গুহ। পরে অবশ্য তা প্রত্যাহার করে নিয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। সেই প্রসঙ্গে তিনি বলেন, “সত্যি সত্যি কি আর চুল-দাঁড়ি ছেঁড়া? এটা হল সাধারণ মানুষের কাছে আবেদন, এমনভাবে ভোটে হারান, যাতে গোড়া শুদ্ধু উপড়ে ফেলার মতো চুল-দাঁড়ি উপড়ে ফেলা হয়। এর সঙ্গে হিংসার কোনও ব্যাপার নেই। পরে আমি সেই মন্তব্য প্রত্যাহার করে নিয়েছি। কারণ, ওকে জেলে যেতে হবে। আর জেলে যাওয়া মানে, চুল-দাঁড়ি বাড়তেই থাকবে। কতবার আর তা ছেঁড়া হবে? তাই সেই মন্তব্য আমি প্রত্যাহার করে নিয়েছি। এখন বলা হয়েছে, এমনভাবে হারাতে হবে যে পিছন থেকে চেয়ার সরিয়ে নিতে হবে।”

Follow Us: