Corona Outbreak: পাহাড়ে করোনা আতঙ্ক! ফের আক্রান্ত ৩ শিশু

Corona Outbreak in Darjeeling: গত ২৪ ঘণ্টায় দার্জিলিং-এ মোট ৩৪ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে।

Corona Outbreak: পাহাড়ে করোনা আতঙ্ক! ফের আক্রান্ত ৩ শিশু
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 4:23 PM

দার্জিলিং: ক্রমশ খারাপ হচ্ছে উত্তরবঙ্গের করোনা পরিস্থিতি। একের পর এক শিশুর করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এইবার কার্শিয়াংয়েও করোনা আক্রান্ত হয়েছে তিন শিশু।

সূত্রের খবর, গত ২৪ ঘণ্টায় দার্জিলিং-এ মোট ৩৪ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। শিলিগুড়িতে এই সংখ্যাটা ১৪।

কার্শিয়াং মহকুমা হাসপাতালের অ্যাসিস্ট্যান্ট সুপার কৃষ্ণ ঘোষ শনিবার সংবাদ মাধ্যমে জানান, “গতকাল দু’টি শিশু আমাদের হাসপাতালে আসে। তারা দু’জনই কোভিড আক্রান্ত বলে রিপোর্ট মিলেছে। এর মধ্যে একটি শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। অন্য শিশুটিকে আমরা গতকাল মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেছি। গতকালই আরও একটি শিশু আমাদের কাছে আসে। তার কোভিড টেস্ট রিপোর্টও পজ়েটিভ এসেছে। তাকেও আমরা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করেছি।”

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক জানান,” কোভিড চলে গেছে, এমনটা নয়। প্রতিদিনই বেশকিছু মানুষ আক্রান্ত হয়ে আসছেন। সংখ্যায় অল্প হলেও এর মধ্যে কয়েক জনের মৃত্যুও হয়েছে। পাশাপাশি শিশুদের সংক্রমণের খোঁজ মিলছে।” জনসাধারণকে সচেতন করে তিনি বলেন, ” করোনা পরিস্থিতিতে মানুষের উচিত সচেতন থাকা। কিন্তু বহু মানুষ মনে করছেন রোগ চলে গিয়েছে। ফলে মাস্ক ছাড়াই ঘোরাঘুরি করছেন। স্যানিটাইজ়ার ব্যবহার কমে গিয়েছে। এর ফলেই এই রোগ ফের মাথাচাড়া দিচ্ছে।”

এদিকে, গতকালই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে শিশুমৃত্যুর খবর এসেছিল। তবে ওই শিশুদের মৃত্যুর কারণ ছিল অজানা জ্বর। গতকাল নিয়ে পরপর তিনদিনে প্রাণ যায় তিন শিশুর।

এই পরিস্থিতিতে আজ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে বৈঠকে বসেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা। ওএসডি সুশান্ত রায় বলেন, “উত্তরবঙ্গে ০-৩ বছরের শিশুদের জ্বর বাড়ছে। পুজো অবধি এইরকম পরিস্থিতি চলবে। এখানে খামতি রয়েছে অভিভাবকদেরও। বাইরে থেকে বাড়ি ফিরে স্যানিটাইজ় করছেন না তাঁরা। ফলে জ্বরের সংক্রমণ ছড়াচ্ছে। তবে উত্তরবঙ্গে পর্যাপ্ত শিশু চিকিৎসার বন্দোবস্ত আছে। রয়েছে পর্যাপ্ত বেডও।”

এর আগে গত ১৮ সেপ্টেম্বর জ্বর, শ্বাসকষ্ট, সর্দি নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি হয় তিন মাসের শিশুকন্যা। কিন্তু বাঁচানো যায়নি তাকে। জানা গিয়েছিল, মৃত শিশুটি শিলিগুড়ির বাসিন্দা।

সূত্রের খবর, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে (North Bengal Medical College) অজানা জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়েছে। জলপাইগুড়ি জেলা হাসপাতাল, শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল সর্বত্রই এই অজানা জ্বরের আক্রান্ত শিশুদের খবর পাওয়া গিয়েছে। সংবাদমাধ্যমে বিষয়টি সামনে আসতেই হাসপাতালগুলি মুখে কার্যত কুলুপ এঁটেছে। অনেকেই অভিযোগ করছেন, গুরুতর অসুস্থ না হলে হাসপাতালে ভর্তি নেওয়া হচ্ছে না। ফলে, অনেকেই ফিরে আসছেন। পাশাপাশি, পুরোপুরি সুস্থ না হতে হতেই হাসপাতাল থেকে ছুটি দিয়ে দেওয়া হচ্ছে অনেককে এমনটাই খবর সূত্রের।

আরও পড়ুন: Modi at UNGA: নিউ ইয়র্কে পৌঁছলেন মোদী, ঠিক সাড়ে ৬টায় নজর থাকবে রাষ্ট্রপুঞ্জে